লৌহজংয়ে খাল ও জমির মাটি লুট করছে ভূমিদস্যুরা

কাজী সাব্বির আহমেদ দীপু: মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাতঘড়িয়া ও কারপাশা গ্রাম দিয়ে প্রবাহিত হলদিয়া-গোয়ালীমান্দ্রা সরু খালের মাটি কেটে নিয়ে যাচ্ছে একদল ভূমিদস্যু। এমনকি খাল-সংলগ্ন ব্যক্তিমালিকানাধীন প্রায় আড়াইশ’ শতাংশ ফসলি জমির মাটিও তারা কেটে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করছেন ক্ষতিগ্রস্তরা।

অবৈধভাবে মাটি কেটে নিয়ে গেলেও ভূমিদস্যুরা আওয়ামী লীগ ও যুবলীগের বিভিন্ন পদে থাকায় ভয়ে কেউ প্রতিবাদ করতেও সাহস পাচ্ছেন না। এ সুযোগে সরকারি খাল ও ব্যক্তিমালিকানাধীন ফসলি জমির মাটি কেটে নিয়ে কোটি টাকার মালিক বনে গেছেন তারা। হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি মাহবুব তালুকদার, সাংগঠনিক সম্পাদক মহিম মৃধা, লৌহজং উপজেলার যুবলীগ সদস্য লিঙ্কন হাওলাদার ও আওয়ামী লীগ কর্মী মোশারফ মাল গং দুই বছর ধরে দেশি ড্রেজার দিয়ে মাটি কেটে নেওয়ার সঙ্গে যুক্ত। প্রথমে দেশি ভ্যাকুর ও দ্বিতীয় দফায় ড্রেজার দিয়ে তারা নির্বিঘ্নে মাটি কেটে নিয়ে যাচ্ছে বলে একাধিক ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও গ্রামবাসী জানিয়েছে।

অন্যদিকে বসতবাড়ি ও ফসলি জমি রক্ষার লক্ষ্যে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর দুই দফা আবেদন করা হলেও তিন মাসেও সংশ্নিষ্ট প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। এ সুযোগে মাটি কাটার মহোৎসব অব্যাহত রেখেছে ভূমিদস্যুরা। ফলে এ এলাকার একমাত্র সড়কটিও ধসে গিয়ে খালে বিলীন হয়ে যাচ্ছে। যে কোনো সময়

বিশাল আকারের এলাকা ধসে গিয়ে সড়কটি দিয়ে চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

সরেজমিন ঘটনাস্থল ঘুরে দেখা গেছে, হলদিয়া-গোয়ালীমান্দ্রা সরু খালের দুই প্রান্তের জমি এবং এ এলাকার মানুষের চলাচলের সড়কটির মাটি ধসে গিয়ে বিলীন হয়ে গেছে। ড্রেজার দিয়ে মাটি কাটা অব্যাহত থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে শতভাগ বিলীন হয়ে যাবে সড়কটি। সেইসঙ্গে বিলীন হওয়ার পথে একাধিক ফসলি জমি। প্রতিনিয়ত ধসে গিয়ে সড়ক ও জমি বিলীন অব্যাহত থাকলেও দিন-রাত চলছে মাটি লুটের মহোৎসব। একাধিক স্থানে পাঁচটি ড্রেজার দিয়ে মাটি কাটা অব্যাহত থাকায় খালের গভীরতা এখন দাঁড়িয়েছে প্রায় ৪০ ফুট।

অন্যদিকে খালের নিচের অংশ গভীর হওয়ায় হলদিয়া থেকে গোয়ালীমান্দ্রা পর্যন্ত দুই কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটির মাটি ধসে গিয়ে এখন বিলীন হওয়ার পথে। এরই মধ্যে সড়কটির একাধিক স্থান ভেঙে খালে বিলীন হয়ে গেছে। ফলে এ সড়ক দিয়ে শ্রীনগর, টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা সদরে চলাচলে হাজার হাজার মানুষ দুর্ভোগের মধ্যে পড়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে, নিজেদের ফসলি জমির মাটি কেটে নিলেও প্রাণভয়ে প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না গিয়াসউদ্দিন খান চুনী, হুমায়ুন খান, ওয়াহিদ খান, ও শাহরিয়ার খানসহ একাধিক ক্ষতিগ্রস্ত মানুষ।

এদিকে ভুমিদুস্যুদের হাত থেকে অবশিষ্ট সম্পত্তি রক্ষার লক্ষ্যে ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর ও ১১ নভেম্বর ক্ষতিগ্রস্ত জিতু মোর্শেদ খান লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত আবেদন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন করেন; কিন্তু সে আবেদন এখনও ফাইলবন্দি। এ পর্যন্ত উপজেলা প্রশাসন থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান জিতু মোর্শেদ খান।

ক্ষতিগ্রস্ত গিয়াসউদ্দিন খান এ প্রতিবেদককে জানান, পৈতৃক সহায়-সম্বল এখন পুরোপুরি হুমকির মুখে। দুই বছরে প্রায় ১২০ শতাংশ ফসলি জমির মাটি কেটে নিয়ে গেছে যুবলীগ নামধারী লিঙ্কন বাহিনী। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে বেপরোয়াভাবে ড্রেজার দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছে তারা। ফলে বিলীন হয়ে যাচ্ছে তাদের ফসলি জমি ও পৈতৃক ভিটাবাড়ি। একই অভিযোগ জানালেন হুমায়ুন খানও। তিনি বলেন, অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কেটে তা লুট করে নিয়ে যাওয়ার ফলে এতদিন ফসলি জমি গেছে। এখন ঘরবাড়ি বিলীন হতে শুরু করেছে। দীর্ঘদিন ধরে মাটি লুট অব্যাহত থাকায় প্রায় এক একর জমি বিলীন হয়ে গেলেও নিজের ও পরিবারের সদস্যদের প্রাণনাশের ভয়ে নীরব থাকতে হচ্ছে।

হলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান হাজি মো. মোজাম্মেল হক বলেন, এ বিষয়ে পত্রিকায় লেখালেখি প্রয়োজন হয়ে পড়েছে। নিষেধ করলেও তা অমান্য করেই অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাচ্ছে ভূমিদস্যুরা। তিনি বলেন, সরকারি দল আওয়ামী লীগের সাইন বোর্ড ব্যবহার করলেও মাটি লুট করা হচ্ছে ব্যক্তিস্বার্থে। তাদের দিয়ে দলের কোনো উপকার হয় না।

এ প্রসঙ্গে হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি মাহাবুব তালুকদারের সঙ্গে যোগাযোগ করে প্রশাসনের অনুমতি নেওয়া হয়েছে কি-না জানতে চাওয়া হয়। তিনি ব্যস্ততার অজুহাত দেখিয়ে আধা ঘণ্টা পর ফোন করে বিস্তারিত জানাবেন বলে মোবাইল ফোনের লাইন কেটে দেন।

অন্যদিকে লৌহজং উপজেলা যুবলীগ সদস্য লিঙ্কন হাওলাদারের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করে লাইন কেটে দেন। তাই অভিযোগের বিষয়ে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

লৌহজং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিনাত ফৌজিয়া জানান, এ বিষয়টি তিনি অবগত নন। আজ বৃহস্পতিবার এ বিষয়ে খোঁজখবর নিয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। উপজেলা

নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আবেদনের কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা সংশ্নিষ্টরা তাকে জানাননি। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদেরও তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।

লৌহজংয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মনির হোসেনের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি তার মোবাইল ফোন রিসিভ করেননি।

সমকাল

Leave a Reply