টঙ্গীবাড়ীতে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা ও আলোচনা সভা

মোঃ জাফর মিয়া, মুন্সীগঞ্জঃ বঙ্গবন্ধু স্মৃতি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও আলোচনা সভা করেছে টঙ্গীবাড়ী সোনারং ইউনিয়ান আওয়ামী লীগ।

ঐতিহাসিক ৭ মার্চ স্বরণ করে সোনারং-টঙ্গিবাড়ী ইউনিয়ন আওয়ামলীগের সভাপতি মোঃ হোসেন লিটন শেখ ও সাধারণ সম্পাদক মোঃ রাহাত খান রুবেল এর নেতৃত্বে টঙ্গীবাড়ী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ইউনিয়নটি ৯ টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ও বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

পরে সোনারং-টঙ্গীবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে দিবসটি তাৎপর্য্য তুলে ধরে টঙ্গিবাড়ী সরকারী প্রথমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির ভাষন দেন টঙ্গিবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান জগলুল হালদার ভুতু।

সোনারং-টঙ্গিবাড়ী ইউনিয়ন আওয়ামলীগের সভাপতি মোঃ হোসেন লিটন শেখ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী আঃ ওয়াহিদ।

উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ বারেক। এসময় আরো উপস্থিত ছিলেন ধীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী আঃ রাজ্জাক দেওয়ান ও পাচগাও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন মিঠু মুন্সী , সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এমিলি পারভিন। সাবেক সোনারং টঙ্গীবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আহসান কবীর খান, টঙ্গীবাড়ী থানা আওয়ামী লীগ এর সদস্য।
আলোচনা সভায় সঞ্চালনায় ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ রাহাত খান রুবেল।

উল্লেখ্য ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) তাঁর বজ্রনিনাদ কণ্ঠে এক কালোত্তীর্ণ ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন।

এই ভাষণের মধ্য দিয়ে তৎকালীন সাড়ে সাত কোটি মুক্তিকামী বাঙালির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে।

বঙ্গবন্ধুর সাতই মার্চের এই ভাষণকে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের অমূল্য প্রামাণ্য দলিল হিসেবে সংরক্ষণে তাদের ওয়ার্ল্ড মেমোরি রেজিস্টারে অন্তর্ভুক্ত করে স্বীকৃতি দিয়েছে।

বঙ্গবন্ধুর এই ভাষণেই স্বাধীনতার ঘোষণা পরিলক্ষিত হয়। তিনি বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বাংলাদেশ সংবাদ

Leave a Reply