টঙ্গীবাড়ীতে সরকারী জমি দখল করে দোকানঘর নির্মাণ

মোজাফফর হোসেন: মুন্সীগঞ্জের টঙ্গীবড়ী উপজেলার বেশনাল চৌরাস্তার ঐতিহ্যবাহী পুকুরের সরকারী জমি ভরাট করে দোকানঘর নির্মান কাজ চলছে। ইতিমধ্যে পুকুরের পূর্ব পাশের মুক্তারপুর-দিঘিরপাড় রাস্তার সড়ক ও জনপদের জমি ভরাট করে কাঠ ও দিয়ে দোকানঘর নির্মাণ করে ভাড়া দেওয়া হয়েছে। কিছুদিন আগেও ওই স্থানে অভিযান চালায় সড়ক ও জনপদ বিভাগ। অভিযান চালিয়ে কিছু ক্ষুদ্র ব্যবসায়ীকে ওই জমি হতে উৎচ্ছেদ করে তারা। পরে ওই এলাকার ২ রাঘব বোয়াল মিলে উচ্ছেদকৃত স্থানসহ পুকুরের বিস্তির্ন অংশ ভরাট করে সড়ক ও জনপদের জমি দখল করে দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়েছে। এছাড়া পুকুরের দক্ষিন পারের বিস্তর্ণ অংশ দখল করে বালি ভরাট করে দোকানঘর নির্মাণ চলছে।

সরেজমিনে শনিবার গিয়ে দেখা যায় উপজেলার দিঘিরপাড়- মুক্তারপুর সংযোগ সড়কের বেশনাল চৌরাস্তার বিশাল পুকুরটির পূর্ব পাশের সড়ক ও জনপদের জমি এবং দক্ষিন পাশের সরকারী রাস্তার জন্য একওয়ারকৃত ও অর্পিত সম্পত্তি ভরাট করে দোকান ঘর নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে পূর্ব পাশের সড়ক ও জনপদের জমির উপড়ে টিন ও কাঠ দিয়ে বিশাল আকৃতির দোকানঘর নির্মাণ করে সম্প্রতি ভাড়া দেওয়া হয়েছে। পুকুরের দক্ষিন পাশের বেশনাল- কামাড়খাড়া সংযোগ সড়কের উত্তর পাশের বিস্তির্ণ অর্পিত সম্পত্তি ভরাট করে খাম পুতে দোকান নির্মাণ চলছে। বৃষ্টির মধ্যেও পূর্নদমে চলছে নির্মান কাজ।

স্থাণীয় বেশনাল গ্রামের মান্নান দেওয়ান ও হারিছ কাজি এ নির্মাণ কাজ করছেন বলে নির্মাণ শ্রমিকরা জানান। নাম প্রকাশে অনইচ্ছুক এক জনপ্রতিনিধি জানান, ঐতিহ্যবাহী পুকুরটির একপাশে সড়ক ও জনপদের অপর পাশে সরকারী অর্পিত সম্পত্তি। কিন্তু কোন নীয়ম নীতির তোয়াক্কা না করে ওই সম্পত্তি দখল কর দোকানঘর নির্মাণ করছে কতিপয় প্রভাবশালী। এ ব্যাপারে মান্নান দেওয়ান ও হারিছ কাজির সাথে যোগাযোগ করা হলে তারা ওই সম্পত্তি ২০০২ সালে মোতাহর খন্দকার নামের এক লোকের কাছ হতে ক্রয় করেছে বলে দাবী করেন। তারা আরো বলেন, যদি তাদের দখলিয় স্থান সরকারী সম্পত্তিতে পরে থাকে তবে তারা তা ছেড়ে দিবেন।

এ ব্যাপারে টঙ্গীবাড়ী উপজেলা সহকরী কমিশনার ভূমি উছেন মে জানান, খোজ ব্যাবস্থা নেওয়া হবে। সড়ক ও জনপদের উপ-প্রকৌশলী সৈয়দ আলম জানান, করোনার কারনে আমাদের উচ্ছেদ অভিযান অনেকটা থমকে আছে। তারপরেও খোঁজ নিয়ে ব্যাবস্থা নেওয়া হবে।

Leave a Reply