অবশেষে চাকরি পেলেন মুন্সীগঞ্জের প্রতিবন্ধী রাসেল ঢালী

সাত বছরেরও বেশি সময় ধরে আইনি লড়াইয়ের পর অবশেষে পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে নিয়োগ পেলেন মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার শারীরিক প্রতিবন্ধী রাসেল ঢালী। গত ১৩ অক্টোবর রাসেল ঢালীকে প্রতিবন্ধী কোটায় নিয়োগ দিয়েছে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়।

রাসেল ঢালীকে আগামী ২৯ অক্টোবরের মধ্যে চাকরিতে যোগদান করতে বলা হয়েছে। নিয়োগপত্র হাতে পেয়ে যারপরনাই খুশি রাসেল ঢালী। নিয়োগপত্র পেয়ে বুধবার হাইকোর্টে ছুটে আসেন তিনি। তিনি কালের কণ্ঠকে বলেন, দীর্ঘ সাত বছর অনেক কষ্ট করেছি। এত দিন কষ্টের পর নিয়োগপত্র হাতে পেয়েছি। আমি উচ্চ আদালত ও আইনজীবীর প্রতি কৃতজ্ঞ। আমার বাবার প্রত্যাশা ছিল, আমি একটি সঠিক রায় পাব। তবে কিছুদিন আগে তিনি মারা যান। আদালতের রায়ের আলোকে আমার যোগদান তিনি দেখে যেতে পারলে আরো ভালো লাগত।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, প্রতিবন্ধী মো. রাসেল ঢালী নিয়োগ পাওয়ায় প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় মহামান্য হাইকোর্ট বিভাগের রায় একটি অনন্য দৃষ্টান্ত।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে মুন্সীগঞ্জ জেলার পরিবার পরিকল্পনা বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন পদে জনবল নিয়োগের জন্য ২০১৩ সালের ১৩ এপ্রিল বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর মধ্যে মুন্সীগঞ্জ জেলার জন্য ১৯টি পদ রাখা হয়। মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ইছাপুর ইউনিয়ন থেকে পরিকল্পনা পরিদর্শক পদে প্রার্থী হিসেবে রাসেল ঢালী আবেদন করেন। ওই বছরের ২১ জুন লিখিত পরীক্ষায় জেলার বিভিন্ন থানার ৫৭ প্রার্থী উত্তীর্ণ হন, তাঁদের মধ্যে রাসেলও ছিলেন। ১৯টি পদ থাকলেও পরে ওই বছরের ১৫ ডিসেম্বর চূড়ান্তভাবে ১৫ জনকে নিয়োগ দেওয়া হয়। সেখানে শারীরিক প্রতিবন্ধী রাসেল ঢালীকে নিয়োগ দেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নিয়োগ না পেয়ে রাসেল ঢালী পরীক্ষায় তিনি কত নম্বর পেয়েছেন তা জানতে চেয়ে তথ্য অধিকার আইনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া তথ্যানুযায়ী পরিকল্পনা পরিদর্শক পদের জন্য মৌখিক পরীক্ষায় ৩০ নম্বরের মধ্যে ২৮ পান তিনি। মৌখিক পরীক্ষায় ৯৬ শতাংশ নম্বর পেয়েও নিয়োগ না পাওয়ায় ২০১৪ সালের ২ জুন হাইকোর্টে রিট আবেদন করেন রাসেল ঢালী। রাসেল ঢালীকে বিনা ফি-তে আইনি সহায়তা দেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। এই রিট আবেদনে হাইকোর্ট রুল জারি করেন এবং পরিদর্শক পদটি সংরক্ষণের নির্দেশ দেন। এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রাসেল ঢালীকে পরিদর্শক পদে নিয়োগের নির্দেশনা দিয়ে ২০১৭ সালের ১৬ নভেম্বর রায় দেন হাইকোর্ট। এর পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাসেল ঢালীকে নিয়োগ না দেওয়ায় গত বছর হাইকোর্টে আদালত অবমাননার মামলা করা হয়। হাইকোর্ট বিবাদীদের প্রতি আদালত অবমাননার রুল জারি করেন। এ অবস্থায় রাসেল ঢালীকে নিয়োগ দিল পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

কালের কন্ঠ

Leave a Reply