২৫ লাখ টাকার চায়না ম্যাজিক জালসহ আটক ২

রিয়াদ হোসাইন: মুন্সিগঞ্জের মাওয়া কোস্টগার্ডের অভিযানে আনুমানিক ২৫ লাখ টাকার মূল্যে ৫শ পিস চায়না চাই (ম্যাজিক জাল) জব্দ করা হয়েছে। এসময় অবৈধ ম্যাজিক জাল বহনের দায়ে দুইজনকে আটক করে কোস্টগার্ড।

সোমবার (৫ এপ্রিল) রাত ২টার দিকে শরিয়তপুরের কাঁঠালবাড়ি এলাকায় ট্রলার বোঝাই এসব জাল জব্দ করে পদ্মা সেতু কম্পোজিট স্টেশন মাওয়ার একটি দল।

আটককৃতরা হলেন, ট্রলার চালক জীবন মৃধা (২২) ও শহিদুল (২০)। তারা মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার দক্ষিণ মন্ডা গ্রামের বাসিন্দা।

মাওয়া কোস্টগার্ডের কমান্ডার সাইফুল জানান, চায়না চাই জব্দের পর সোমবার দুপুর ২টার দিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামানের উপস্থিতিতে জব্দকৃত জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। পাশাপাশি আটককৃতদের মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন : লকডাউনের ৭ দিন কী করা যাবে, কী যাবে না

তিনি আরও বলেন, চায়না চাই প্রায় ৬০ থেকে ৮০ ফুট লম্বা, ছোট ছোট খোপের মত। এ জাল খাল-বিল, নদী-নালা ও জলাশয়ে বাঁশের খুঁটির সাথে জালের দু’মাথা বেঁধে পেতে রাখা হয়। ছোট-বড় সব ধরণের মাছ এ জালে আটকা পড়ে। অসাধু জেলেরা ম্যাজিক জাল পেতে নির্বিচারে পোনাসহ সব ধরনের মা মাছ শিকার করছে। সেই সাথে কুচি, ব্যাঙ, সাপসহ বিভিন্ন জলজ প্রাণীও মারা পড়ছে বলে জানান তিনি।

দৈনিক অধিকার

Leave a Reply