মুন্সিগঞ্জে নির্বাচনী সহিংসতায় ৩৪ দিন বাড়ি ছাড়া ১০ পরিবার

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিজয়ী নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থক হয়েও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের হামলায় বাড়িছাড়া রয়েছে কমপক্ষে ১০টি পরিবার। গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর থেকে তারা এই ভোগান্তিতে আছেন বলে জানান পরিবারের সদস্যরা।

সদর উপজেলার মোল্লাকান্দি ইউনিয়নের চর বেশনাল গ্রামের আনোয়ার আলী আকন, রনি আকন, তোতা আকন, নজরুল বেপারী, মফিজল বেপারী, এবায়দুল্লাহ দেওয়ান, আবিদ উল্লাহ দেওয়ানসহ ১০টি পরিবারের পুরুষ এখনো বাড়িতে থাকতে পারছেন না বলে অভিযোগ ওই সব পরিবারের।

পরিবারগুলোর গৃহবধূরা জানান, তাদের বাড়িতে তিন দিন ধরে দফায় দফায় হামলা হয়েছে। তাদের বাড়িঘর ভাঙচুর করা হয়েছে। ওই সব বাড়িতে থাকা নারী ও শিশুদের হুমকি-ধমকি দেওয়া হয়েছে।

সরেজমিনে শুক্রবার দুপুরে দেখা যায়, ওই সব পরিবারের কয়েকটি পরিবারের ঘরের জানালার গ্লাস ভাঙা রয়েছে। কয়েকটি ঘরের টিনের বেড়ায় দা দিয়ে কুপিয়ে কেটে ফেলা হয়েছে।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সদস্যরা জানান, আমরা গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই ইউনিয়ন থেকে নৌকা মার্কার বিজয়ী প্রার্থী রিপন পাটোয়ারীর সমর্থক ছিলাম। নির্বাচন চলাকালীন থেকে আমাদের বাড়িতে একাধিকবার হামলা করেছে স্বতন্ত্র আনরস প্রতীকের প্রার্থী কল্পনা বেগমের সমর্থক বাবু (২৮), জাকির (২২), শাওন (২০), হৃদয় (২২), আকাশ (২২), আলমেছ (৪০), মেঝু ও মন্টুসহ ২০-২২ জন। গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার তিন দিন আমাদের বাড়িঘরে টানা হামলা করেছে তারা।

মুন্না আকনের স্ত্রী পলি বেগম বলেন, বুধবার ওরা হামলা করে আমার ঘরের টিন কুপিয়ে কেটে ফেলেছে। আমাদের বাড়ির পুরুষদের না পেয়ে আমাদের অশ্লীল ভাষায় গালিগালাজ করে গেছে। পরে বৃহস্পতিবার সকালে কল্পনার লোকজন মই এনে আমাদের বাড়ির রাস্তায় ফেলে বেড়া দিয়ে রাখে আমরা যাতে বাড়ি হতে বের হতে না পারি।

খোরশেদ আকনের স্ত্রী স্বর্ণা বেগম বলেন, কয়েক দিন আগে আমি আমাদের বিল্ডিংয়ের ছাদে দাঁড়িয়ে ছিলাম এ সময় ওরা আমাকে লক্ষ করে গুলি ছোড়ে। পরে আমি দ্রুত বিল্ডিংয়ে ঢুকে যাই। আমার গায়ে কোনো গুলি লাগেনি।

নাজমা বেগম বলেন, বৃহস্পতিবার আমি আমার ঘরের দরজার সামনে বসে ছিলাম। কল্পনার লোকজন এসে আমাকে পিস্তল ধরে বলে, বাইরে আয়, না হয় গুলি করব। কালু আকনের স্ত্রী নয়ন তারা বলেন, ওরা সাথে মহিলা নিয়ে আসে। আমাদের ওদের সাথে নিয়ে আসা মহিলা দিয়ে মারপিট করায়।

এ ব্যাপারে মুন্সিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তদন্ত রাজিব খান ঢাকা পোস্টকে বলেন, নৌকার সমর্থকদের ওপর হামলার বিষয়ে আমার জানা নেই। তবে ওই গ্রামে মারামারির ঘটনার একটি অভিযোগ আছে। ওটা তদন্ত করে দেখা হচ্ছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

ব.ম শামীম/ঢাকা পোষ্ট

Leave a Reply