অনুপের লাশ গুম করে খোঁজাখুঁজির ‘নাটক’ করেন নয়ন

স্বর্ণ ব্যবসায়ী অনুপ বাউলের (৩৪) কাছ থেকে ১০ লাখ টাকা ঋণ নিয়েছিলেন স্বর্ণ কর্মকার নয়ন মণ্ডল (২৬)। পরবর্তীকালে টাকা ফেরত দিতে নানা টালবাহানা শুরু করেন। এছাড়া স্বর্ণ বেচাকেনা নিয়ে নয়নের কারণে অনুপের প্রায় সাত লাখ টাকার আর্থিক ক্ষতি হয়। পাওনা টাকা দাবি এবং ক্ষতিপূরণ দাবি করলে নয়ন সেটা ভালোভাবে নেননি। তাই টাকা যাতে ফেরত দেওয়া না লাগে, সেই ফন্দি আঁটতে থাকেন নয়ন। অনুপকে দুনিয়া থেকে সরিয়ে ফেলারই পরিকল্পনা করেন তিনি। কোথায়, কীভাবে অনুপকে হত্যা করা হবে এবং লাশ গুমের বিষয়টিও আগে থেকেই ঠিক করে নেওয়া হয়। পূর্বপরিকল্পনা অনুযায়ী, অনুপ বাউলকে হত্যার পর লাশ মাটির নিচে পুঁতে রাখেন নয়ন ও তার সহযোগীরা।

ঘটনার পাঁচ মাস পর বৃহস্পতিবার সিরাজদিখানে ১৬ ফুট মাটির নিচ থেকে অনুপের অর্ধগলিত মরদেহ উদ্ধার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগশন (পিবিআই)। এরপর বিকেলে রাজধানীর ধানমন্ডিতে পিবিআইয়ের প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

হত্যায় জড়িত নয়নসহ চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। অপর তিনজন হলেন, কেরানীগঞ্জের জয়েনপুরের রিপন মন্ডল (৩২), পিযুষ করাতি (২৫) ও সাভারের ভার্কুতা গ্রামের দিলীপ চন্দ্র রায় (৩৪)।

সংবাদ সম্মেলনে পিবিআই প্রধান ও অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার বলেন, নিহত অনুপ বাউলের ব্যবসায়ীক পার্টনার ছিলেন নয়ন মণ্ডল। তাদের দুইজনের মধ্যে পাওনা টাকা নিয়ে বিরোধ ছিল। এই বিষয় কেন্দ্র করে অনুপ বাউলকে খুনের পরিকল্পনা করেন নয়ন। নয়ন তার চাচাতো ভাই রিপন, পিযুষ ও দিলীপদের সহযোগতীয় অনুপকে খুন করেন।

অনুপের ভাই বিপ্লব বাউল জানান, তাদের গ্রামের বাড়ি দক্ষিণ কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে। অনুপ এক ছেলের বাবা। তাদের বাড়ির পাশেই অভিযুক্ত নয়ন মণ্ডলের মামার বাড়ি। সেই সূত্রে অনুপ-নয়ন পূর্ব পরিচিত। নয়ন মামা বলে ডাকতেন তাকে। নয়ন পুরান ঢাকার তাঁতীবাজারে স্বর্ণ কর্মকার এবং অনুপ স্বর্ণ ব্যবসায়ী। বিভিন্ন দোকান বা ব্যক্তির কাছ থেকে অর্ডার নিয়ে এসে নয়ননকে দিয়ে গহনা বানিয়ে নিতেন তিনি। গত ৩ জানুয়ারি অনুপ সিরাজদিখানে শ্বশুর বাড়ি বেড়াতে যান। পরদিন মাদারীপুরে স্বর্ণালঙ্কারের অর্ডার পৌঁছে দেওয়ার কথা বলে তাকে শ্বশুর বাড়ি থেকে ডেকে নেন নয়ন। এরপর থেকেই অনুপ নিখোঁজ ছিলেন। তার সন্ধান পেতে এলাকায় ‘নিখোঁজ সংবাদ’ বিজ্ঞপ্তি দেওয়া হয়। নয়ন নিজেও খোঁজাখুঁজির ‘নাটক’ করেন। বিপ্লব বলেন, প্রথম থেকেই নয়নকে সন্দেহ হয়েছিল তাদের। নিখোঁজের ঘটনায় প্রথমে সিরাজদিখান থানায় সাধারণ ডায়েরি ও পরবর্তীতে কেরানীগঞ্জ মডেল থানায় মামলা করা হয়। প্রথমে থানা পুলিশসহ পুলিশের বিভিন্ন ইউনিট তদন্ত করে লাশের সন্ধান করতে পারেনি। পরে পিবিআইয়ের ঢাকা জেলা তদন্ত শুরু করে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৪ জানুয়ারি সকাল ১০টার দিকে নয়ন টাকা ফেরত দেওয়া এবং মাদারীপুরে যাওয়ার কথা বলে ফোনে অনুপকে জয়েনপুরে রিপন মণ্ডলের গ্যারেজে ডেকে নিয়ে আসেন। আগে থেকে সেখানে অপেক্ষা করছিলেন অভিযুক্ত রিপন মণ্ডল, পিযুষ ও দিলীপ। সেখানে পাওনা টাকা নিয়ে ঝগড়া শুরু হয় তাদের। একপর্যায়ে চারজন মিলে অনুপকে গ্যারেজের খাটের মধ্যে ফেলে কাপড় দিয়ে শ্বাসরোধে হত্যা করেন। পরে লাশ একটি ড্রামের মধ্যে রাখেন। পরবর্তীকালে বিকেল ৩টার দিকে অধিরের অটোতে করে তারা লাশ ভর্তি ড্রামটি মুন্সিগঞ্জের সিরাজদীখান থানার বোয়ালখালীর বিসিক এলাকায় বালুর মাঠের কাছে নিয়ে যায়। ড্রাম রেখে অটোচালক চলে গেলে অভিযুক্তরা লাশ রাখা ড্রামটিকে বালুর মাঠের ভেতরে নিয়ে যান। এরপর মাটিতে লাশ পুঁতে ফেলে তারা চলে আসেন। নয়ন তার প্রতিবেশী পিংকুর বাসায় গিয়ে গোসল করেন। যেহেতু অনুপকে নিয়ে নয়নের মাদারীপুর যাওয়ার কথা ছিল, তাই নিহতের স্বজনরা নয়নকে তার বিষয়ে বারবার জিজ্ঞাসাবাদ করেন। কিন্তু তিনি অনুপের সঙ্গে সাক্ষাৎ হয়নি বলে জানিয়ে আসছিলেন। বিভিন্ন সংস্থা তাকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করলেও হত্যার বিষয়টি অস্বীকার করেন তিনি। তবে পিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে হত্যার কথা স্বীকার করেন। পরে চারজনকেই গ্রেপ্তার করা হয়।

পিবিআইয়ের জিজ্ঞাসাবাদে তারা লাশ পুঁতে রাখা স্থানের তথ্য দেন। রিপনের নিজস্ব ভেকু দিয়েই লাশ বালির নিচে পুঁতে রাখা হয়েছিল। তাদের দেখানো মতে সেই ভেকু দিয়েই খনন করে ১৬ ফুট নিচ থেকে লাশ উদ্ধার করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের সহকারী উপ-পরিদর্শক (এসআই) সালেহ ইমরান সমকালকে জানান, তদন্তভার পাওয়ার পর থেকেই দিন-রাত তিনি ঘটনার পেছনে লেগে ছিলেন। প্রথমে রিপন এবং ড্রামে করে লাশ বহনকারী অটোচালক অধিরকে জিজ্ঞাসাবাদ করেন। পরে রিপনকে চিহ্নিত করা হয়। তাদের জিজ্ঞাসাবাদ এবং তদন্তে নিশ্চিত হওয়া যায় রিপন, পিযুষ, নয়ন ও দিলীপ হত্যাকাণ্ড ঘটিয়েছেন। পরবর্তীকালে স্বীকারও করেন তারা।

সমকাল

Leave a Reply