মিল্টন বাহিনীর অস্ত্রের মহড়ায় জনমনে আতঙ্ক: মোল্লাকান্দি আ’লীগে দ্বন্দ্ব

মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের মোল্লাকান্দি ইউনিয়নে দীর্ঘদিন ধরে মুখোমুখি আওয়ামী লীগের দুটি পক্ষ। তাদের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটছে। এর জেরে এলাকায় অস্ত্র নিয়ে মহড়া দিতেও দেখা যায়। এ পরিস্থিতিতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সর্বশেষ গত শুক্রবার সকালে মোল্লাকান্দির মাকহাটী গ্রামে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এরপরই আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দেয় মুন্সীগঞ্জ সদর ও টঙ্গিবাড়ী থানার পরোয়ানা আসামি মিল্টন মল্লিক ও তার অনুসারীরা।

জানা যায়, আধিপত্য বিস্তার ও প্রতিপক্ষকে ঘায়েল করতে এদিন মিল্টন ও তার বাহিনীর ১৫ থেকে ২০ সদস্য প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র নিয়ে পূর্ব মাকহাটী গ্রামে মহড়া দেয়। কালো গেঞ্জি ও প্যান্ট পরা মিল্টনের হাতেও ছিল আগ্নেয়াস্ত্র। এ ছাড়া ফয়সাল সরকারসহ তার বাহিনীর আরও কয়েক সদস্যের হাতেও আগ্নেয়াস্ত্র দেখা গেছে। অপর সদস্য রুহুল মাঝির হাতে ছিল ককটেলভর্তি বালতি। অভিযোগ রয়েছে, তারা যুবলীগ নেতা খাইরুদ্দিন মোল্লা ও জসিম মোল্লার বাড়িতে গিয়ে ভয়ভীতি প্রদর্শন করেছে; তাদের পরিবারকে বাড়িছাড়া করার হুমকিও দিয়েছে।

মোল্লাকান্দি ইউনিয়নের চেয়ারম্যান রিপন হোসেন পাটোয়ারী জানান, শুক্রবার ভোরে ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য লাভলী আক্তারের বাড়িতে হামলা ও ভাঙচুর চালায় মিল্টন ও তার বাহিনী। পরে তারা সদর উপজেলা যুবলীগের দপ্তর সম্পাদক খাইরুদ্দিন মোল্লার বাড়িতেও ভাঙচুর চালায়। তিনি বলেন, লাভলী ও খাইরুদ্দিন ইউপি নির্বাচনে তাঁর পক্ষে কাজ করেছিলেন। এটাই তাদের দোষ। হামলার জন্য তিনি প্রতিপক্ষ সাবেক ইউপি চেয়াম্যান মহসিনা হক কল্পনাকে দায়ী করেন। রিপন বলেন, এলাকায় প্রভাব বিস্তার ও নিয়ন্ত্রণ নেওয়ার জন্য এবং তাকে কোণঠাসা করতে এসব হচ্ছে।

মোল্লাকান্দি ইউনিয়নের সর্বশেষ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়েন কল্পনা। সাবেক এ চেয়ারম্যান জানান, মিল্টনরা তার সমর্থক। তিনি গ্রামে যান না; রাজনীতি ছেড়ে দিয়েছেন। তিনি বলেন, কংসুপুরা, রাজারচর, মাকহাটী গ্রামের লোকজন ইউপি নির্বাচনের পরই গ্রামছাড়া। সাত গ্রামের লোক তাদের ঘরবাড়ি ভাঙচুর করে গ্রাম থেকে বের করে দিয়েছে। কল্পনা বলেন, ‘শুনলাম বর্তমান চেয়ারম্যান রিপন পাটোয়ারীর সমর্থক বিএনপি নেতা উজির আলী ও আওলাদ মোল্লা ককটেল বানাতে এক মণ পাউডার (বিস্ম্ফোরক) আনতে অর্থ দিয়েছেন। তাঁরা প্রকাশ্যে ঘোষণা দিয়ে ককটেল তৈরি করছেন আমার কর্মী-সমর্থকদের ঘায়েল করতে।’

গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, আধিপত্য বিস্তার নিয়ে একযুগে বর্তমান চেয়ারম্যান রিপন ও সাবেক চেয়ারম্যান কল্পনার মধ্যে সংঘর্ষ হয়েছে বহুবার। ইউনিয়নের আমঘাটা, কংশপুরা, নোয়াদ্দা, রাজারচর, মাকহাটী, চরডুমুরিয়া, আনন্দপুর গ্রামে এ দুই পক্ষের সংঘর্ষ ঘটে সবচেয়ে বেশি। সংঘর্ষে আগ্নেয়াস্ত্রের ব্যবহারের পাশাপাশি ককটেল বিস্ম্ফোরণের ঘটনাও ঘটেছে।

এ বিষয়ে মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আদিবুল ইসলাম জানান, শুক্রবারের ঘটনার পর জেলা পুলিশের গোয়েন্দা শাখা তদন্ত শুরু করেছে। ইতোমধ্যে তাঁরা অভিযুক্তদের ছবি ও নাম ঠিকানা পেয়েছেন। খুব শিগগির দোষীদের আইনের আওতায় আনা হবে।

সমকাল

Leave a Reply