গজারিয়ায় আলু উত্তোলনে ব্যস্ত চাষিরা

জেলার গজারিয়া উপজেলায় আলু উত্তোলনে ব্যস্ত সময় পার করছেন আলু চাষিরা। সরেজমিনে দেখা যায়, চলতি বছরে উপজেলার ইমামপুর, টেঙ্গারচর, ও ভবেরচর ইউনিয়নের আলু চাষিরা আলু উত্তোলন শুরু হয়েছে, চাষিরা আলু উওলন করে জমিতে স্তুপ করে রেখেছে।

পাইকাররা চাষিদের কাছ থেকে আলু কিনতে জমিতে এসে কিনে নিয়ে যাচ্ছে। উপজেলা কৃষি অধিদপ্তরের মতে গজারিয়ায় আলুর ভালো ফলন হয়। গজারিয়া উপজেলায় ইমামপুর, টেংগারচর, গুয়াগাছিয়া, ও ভবেরচর ইউনিয়নে আলুচাষ বেশি হয়ে থাকে।

গত বছর উপজেলায় ২১’শ ৫ হেক্টর জমিতে আলু চাষ হলেও চলতি বছর উপজেলায় গত বছরের থেকে আলুর কম চাষাবাদ হয়েছে।

উপজেলার কয়েকটি ইউনিয়নের আলু চাষিরা জানান, বর্তমানে আলুর দাম ঠিক থাকলেও পুরোদমে আলু তোলা শুরু হলে দাম কমে যাওয়ায় সম্ভবনা রয়েছে। গুয়াগাছিয়া ইউনিয়নের গুয়াগাছিয়া গ্রামের আতিকুর রহমান বলেন। আমাদের অঞ্চলে ৫০শতকে এক বিঘা, গত বছর লস হওয়ায় এ মৌসুমে আমি ৩০বিঘা জমিতে আলু রোপণ করেছি, কিছু আলু উত্তোলন করে করেছি । ফলন গতবারের চেয়ে ভালো হয়েছে।

টেংগারচর ইউনিয়নের টেংগারচর গ্রামের সেফায়েত উল্লাহ ভুঁইয়া, এবং উওর শাহাপুর গ্রামের মাফুজ জানান, সবেমাত্র আলু তুলতে শুরু করেছি। এবছর ফলন গতবারের তুলনায় ভালো।

ইমামপুর ইউনিয়নের দৈলতপুর গ্রামের আক্তার হোসেন বলেন, প্রথমে ভালো মনে হলেও আলু উঠানোর পূর্বে গাছে মরক দেখা যাচ্ছে, কৃষি অফিসে কথা বলে ঔষধ দিয়েছি আল্লাহ যদি রহম করে।

উপজেলা কৃষি কর্মকর্তা তৈফিক আহমেদ নূর বলেন, এবছর গজারিয়া উপজেলায় প্রায় ১৯’ শ ৮৬ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।

চলতি মৌসুমে উপজেলার আলু চাষিদের সরকারি প্রণোদনা সার দেয়া হয়েছে। এছাড়াও ইউনিয়ন পর্যায়ে কৃষি কর্মকর্তা রয়েছে। তারা মরক রোধে ও বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছে। পরামর্শের জন্য কৃষকদের উপজেলায় আসতে না পারলে মোবাইলেও পরামর্শ নিতে পারে। কৃষকদের যেকোন পরামর্শের জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলা উচিৎ।

নিউজজি

Leave a Reply