চেক জালিয়াতির মামলায় কারাগারে যাওয়া নেতাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. ফরহাদ হোসেন ওরফে ইমনকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। চেক জালিয়াতির মামলায় ছাত্রলীগ নেতা ফরহাদ বর্তমানে কারাগারে আছেন।

গতকাল সোমবার রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী হাসান ইনান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত অনুযায়ী সংগঠনবিরোধী, শৃঙ্খলা পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন কাজে জড়িত থাকার অভিযোগে লৌহজং উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. ফরহাদ হোসেনকে বহিষ্কার করা হলো।

দলীয় সূত্রে জানা গেছে, চেক জালিয়াতির মামলায় গত রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে আগাম জামিন চাইতে যান ফরহাদ হোসেন। আদালতের বিচারক তাঁর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ঢাকার ইসলামপুরের কাপড় ব্যবসায়ী সোহেল আহমেদের পক্ষে আনোয়ার হোসেন চেক জালিয়াতির সাতটি মামলা করেন ছাত্রলীগের এই নেতার বিরুদ্ধে।

মুন্সিগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি ফয়সাল মৃধা আজ মঙ্গলবার প্রথম আলোকে বলেন, গতকাল ফরহাদের বিরুদ্ধে আনীত অভিযোগ এবং জেলহাজতে থাকার বিষয়টি নিশ্চিত হন। বিষয়টি কেন্দ্রীয় সংসদকে জানানো হয়। তারা সব দিক বিবেচনা করে গতকাল রাতে ফরহাদ হোসেনকে দলীয় পদ থেকে অব্যাহতি দিয়েছে।

ছাত্রলীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাদনিন ফেব্রিকস নামে একটি প্রতিষ্ঠান থেকে ২০১৮ সালে ১ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার মালামাল বাকিতে কেনেন ফরহাদ হোসেন। ২০১৯ সালে তিনি সাদনিন ফেব্রিকসকে সাতটি চেক ও ২০২০ সালের ৬টি চেক দেন। এর মধ্যে একটি চেকও ব্যাংকে পাস হয়নি। এমন অবস্থায় আদালতে মামলা করেন ভুক্তভোগী আনোয়ার হোসেন।

ফরহাদ হোসেন ২০১৯ সালের ২৯ মে উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পান। সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়ে কমিটি গঠনের পর সে সময় ৯০ দিনের মধ্যে পর্ণাঙ্গ কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু এ নির্দেশনা উপেক্ষা করে ২ বছর পরে ২০২১ সালের ২৭ জুলাই উপজেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সেই কমিটি নিয়েও নানা অভিযোগ রয়েছে। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী ৭১ সদস্যবিশিষ্ট কমিটি করার কথা থাকলেও সেই কমিটি ছিল ১৯৪ সদস্যবিশিষ্ট।

প্রথম আলো

Leave a Reply