নির্বাচনে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল

রাজধানীতে ৯ জঙ্গী গ্রেফতার
রাজধানীতে র‌্যাবের সাঁড়াশি অভিযানে নয় জঙ্গী গ্রেফতার হয়েছে; যাদের মধ্যে আটজনই নিষিদ্ধ জঙ্গী সংগঠন জেএমবির সদস্য। অপরজন নিষিদ্ধ আরেক জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের একই সঙ্গে দুর্ধর্ষ জঙ্গী ও জঙ্গীদের প্রশিক্ষক। গ্রেফতাররা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় ধরনের নাশকতা চালানোর পরিকল্পনা করছিল। গোয়েন্দা সূত্রগুলো বলছে, এমন পরিকল্পনায় বিএনপির সঙ্গে জোটবদ্ধ থাকা অন্যতম প্রধান রাজনৈতিক দল জামায়াতে ইসলামী নেপথ্যে ইন্ধন যোগাচ্ছে। নির্বাচন কমিশন জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করায় গ্রেফতার জঙ্গীরা নাশকতা চালিয়ে নির্বাচন বানচালের পরিকল্পনা করেছিল। গ্রেফতাররা উগ্রবাদী যুবক গ্রুপের আড়ালে সংগঠিত হচ্ছিল। রবিবার রাত থেকে সোমবার বিকেল সাড়ে তিনটা পর্যন্ত র‌্যাব-১, ২ ও ৩ রাজধানীতে সাঁড়াশি অভিযান চালায়। র‌্যাব-১ ও ২ এর যৌথ অভিযানে মোহাম্মদপুর, ভাটারা ও কলাবাগান থেকে ৮ জেএমবি সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতাররা হচ্ছে মোঃ আরাফাত আজম (৩০), পিতা আনোয়ারুল আজম, গ্রাম বীরবিক্রম সড়ক, থানা বান্দরবান সদর, জেলা বান্দরবান। রাশেদ আলম ওরফে বাঁধন (২৮), পিতা মোর্শেদ আলম ওরফে দুলাল, গ্রাম হুগড়া, পোস্ট আনুহুলা, থানা টাঙ্গাইল সদর। মীর আফজাল আলী (৩৭), পিতা মীর আকবর আলী, বাড়ি নং- ২৫, রোড নং- ১৬, গ্রাম মুঞ্জিতপুর, সাতক্ষীরা সদর। মাহাদী হাসান (২৩), পিতা মোঃ ইউসুফ আলী, গ্রাম আশার কোটা, থানা রামগঞ্জ, জেলা লক্ষ্মীপুর। রাদিউজ্জামান হাওলাদার ওরফে অনিক (২৭), পিতা মৃত আলিমুজ্জামান, গ্রাম খাগদী, থানা চরমুগুরিয়া, জেলা মাদারীপুর। জালাল উদ্দিন ওরফে শোভন (২৮), পিতা মোঃ মাইজ উদ্দিন, গ্রাম বিক্রমপুর, থানা টঙ্গীবাড়ি, জেলা মুন্সীগঞ্জ। জারির তাইসির (২৬), পিতা মোঃ রুহুল আমিন ভূঁইয়া, গ্রাম ইদিলপুর, থানা সেনবাগ, জেলা নোয়াখালী। আসিফুর রহমান (২৮), পিতা মোঃ আলতাফ হোসেন পাটুয়ারী, গ্রাম লোদুয়া, থানা রায়পুর, জেলা লক্ষ্মীপুর।

আর র‌্যাব-৩ এর অভিযানে রবিবার রাতে কদমতলী থানাধীন শ্যামপুরের বরইতলা থেকে গ্রেফতার হয় নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের অপারেশনাল শাখার প্রশিক্ষক ও দুর্ধর্ষ জঙ্গী মোঃ ইউনুচ ওরফে আসাদুল্লাহ (২৭), পিতা মোঃ চুন্নু মিয়া, মাতা সেলিনা বেগম, গ্রাম পূর্ব জুরাইন, থানা কদমতলী, ঢাকা। গ্রেফতারদের কাছ থেকে বিপুল জিহাদী বইপত্র, চাপাতিসহ জঙ্গী কর্মকা- চালানোর নানা সরঞ্জাম উদ্ধার হয়।

সোমবার কাওরানবাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান গ্রেফতারদের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাত দিয়ে জানান, ২০১৫ ও ২০১৬ সালের আদলে জেএমবি গোপনে প্রায় দেড় বছর ধরে রেডিক্যাল ইয়ুথ গ্রুপের আড়ালে উচ্চ শিক্ষিত তরুণ যুবক, বিভিন্ন পেশাজীবী, আধুনিক শিক্ষায় শিক্ষিত, শিক্ষক এবং সমাজের বিত্তবান ও মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জঙ্গীবাদে অনুপ্রাণিত করারও চেষ্টা করছিল। গ্রুপটি মোহাম্মদপুর এলাকাকেন্দ্রিক গঠিত হলেও বর্তমানে কলাবাগান ও ভাটারাসহ ঢাকার বেশ কয়েকটি এলাকায় নেটওয়ার্ক বিস্তার করতে সক্ষম হয়েছে। গ্রুপে বর্তমান সদস্য সংখ্যা ৩৫ জন। গ্রেফতারদের মধ্যে শোভন, আফজাল ও মাহাদী আমিরের দায়িত্ব পালন করেছে। বর্তমান আমির মীর আফজাল আলী। গ্রুপটিতে ৬ থেকে ৭ মাসের জন্য আমির নিযুক্ত করা হতো।

গ্রুপটি ২০১৪ সালে গুলশানের হলি আর্টিজানে জঙ্গী হামলায় জড়িত বাশারুজ্জামান চকলেটের তত্ত্বাবধানে মোহাম্মদপুরের একটি মসজিদকে কেন্দ্র করে গড়ে উঠেছিল। তার হাত ধরেই মাহাদী, শোভন ও বাধন জঙ্গীবাদের খাতায় নাম লেখায়। বাশারুজ্জামান চকলেটের আত্মগোপনে চলে যাওয়া এবং দেশে আইন শৃঙ্খলা বাহিনীর জঙ্গীবাদ বিরোধী সাঁড়াশি অভিযান চালানোর কারণে গ্রুপটির কর্মকা- বন্ধ ছিল। গ্রুপটি মধ্যপ্রাচ্য ও টেকনাফের রোহিঙ্গাদেরও অর্থ সরবরাহ করত।

জানা গেছে, গ্রেফতার মীর আফজাল আলী বর্তমানে আইডিবিতে আইটি শাখায় কর্মরত। সাতক্ষীরা সরকারী কলেজ থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স সম্পন্ন করেছে। প্রায় ৮ বছর যাবত মোহাম্মদপুর এলাকায় বসবাস করছে। চার বছর আগে জঙ্গীবাদে জড়ায়। মাহাদী হাসান ছাত্র। ধানম-ির একটি প্রাইভেট ইউনিভার্সিটিতে বিএসসি তৃতীয় বর্ষে অধ্যয়নরত। ২০১৪-১৫ সালে জঙ্গী বাশারুজ্জামান চকলেটের মাধ্যমে জঙ্গীবাদে নাম লেখায়। রাশেদ আলম ওরফে বাঁধন বর্তমানে উত্তরার ইনসাইড ইন্টারন্যাশনাল নামের একটি স্কুলের গণিত শিক্ষক। ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে ইলেক্ট্রনিক এ্যান্ড ইলেক্ট্রিক্স ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেছে। বাশারুজ্জামান চকলেটের মাধ্যমে জঙ্গীবাদে জড়ায়। ২০১৭ সাল থেকে মধ্যপ্রাচ্যে থেকে অর্থ এনে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে দিয়েছে। জারির তাইসির মানারাতের বিবিএর ছাত্র। সে তার বন্ধু র‌্যাবের হাতে আগে গ্রেফতার সিয়ামের মাধ্যমে জঙ্গীবাদে জড়ায়। আসিফুর রহমান একজন ওয়েব ডিজাইনার। নর্থ সাউথ ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে ভর্তি হয় কিন্তু বিএসসি (কম্পিউটার সায়েন্স) পরীক্ষায় অকৃতকার্য হয়। আরাফাত আজম পেশায় সফট্ওয়ার ইঞ্জিনিয়ার। ২০১৬ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে সিএসই সম্পন্ন করে। বর্তমানে পাঠাওতে আইটি এক্সপার্ট হিসেবে চাকরিরত। আইইউবিতে মাস্টার্সে তৃতীয় সেমিস্টার পর্যন্ত অধ্যয়ন করেছিল। কারাবন্দী নিষিদ্ধ জঙ্গী আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রাহমানির ওয়াজ ও অনলাইনের মাধ্যমে জঙ্গীবাদে জড়ায়। রাদিউজ্জামান হাওলাদার ওরফে অনিক উত্তরার ইনসাইড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক। অনলাইনের মাধ্যমে জঙ্গীবাদে জড়ায়। জালাল উদ্দিন শোভন এইচএসসি পর্যন্ত পড়াশোনা করেছে। ২০১৪ সালে জঙ্গী বাশারুজ্জামান চকলেটের মাধ্যমে জেএমবিতে যুক্ত হয়।

অন্যদিকে রবিবার রাতে র‌্যাব-৩ এর হাতে গ্রেফতার আসাদুল্লাহ নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের প্রশিক্ষক। ২০১৩ সালে জসীমুদ্দিন রাহমানী গ্রেফতার হওয়ার পর আসাদুল্লাহ জুরাইন সংগঠটির দাওয়াতি ও সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিল। র‌্যাব-৩ জানায়, আনসার আল ইসলাম তথা আনসারুল্লাহ বাংলা টিম সংগঠনের জঙ্গীরা দেশের বিভিন্ন স্থানে ক্ষুদ্র ক্ষুদ্র অপারেশনাল টিমে বিভক্ত হয়ে কাজ করে। আসাদুল্লাহ জুরাইন কেন্দ্রিক টিমের প্রধান হিসেবে আসন্ন নির্বাচনে নাশকতামূলক কর্মকা- চালানোর জন্য কাজ করছিল। মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত ও তার টিমের মাস্টার ট্রেনার। তারা মাসিক চাঁদা দিয়ে থাকে। তারা ঈদে গরিবদের দান করার কথা বলে যাকাতের টাকা সংগ্রহ করে জঙ্গী কর্মকান্ড চালাত। গুপ্তহত্যা চালানোর জন্য আসাদুল্লাহ ধারালো অস্ত্রের প্রশিক্ষণ দিত।

জনকন্ঠ

Leave a Reply