কলেজ ভবনের নামকরণ নিয়ে রাজনীতি

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার বালিগাঁও আমজাদ আলী মহাবিদ্যালয়ের একটি পুরনো ভবনের নামকরণ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। নামকরণটি ৮-১০ বছর আগের হলেও একটি মহল মিথ্যা তথ্য উপস্থান করে অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ কলেজ কর্তৃপক্ষের।

কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও টঙ্গীবাড়ি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোফাজ্জল হোসেন বলেন, কলেজ মাঠে বসানো গরুর হাটের টাকা এবং স্থানীয়দের অনুদানে একটি ছোট আকারে ভবন তৈরি করা হয়। যেহেতেু কলেজটিতে কোন ভবন ছিল না, পাশে স্কুলের রুমেই ক্লাস নেয়া হতো।

টঙ্গীবাড়ির বালিগাঁও আমজাদ আলী মহাবিদ্যায়ের বঙ্গবন্ধু ভবন। ছবি: জনকণ্ঠ

তাই অনেকটা অপরিকল্পিতভাবে একটা সাইডে পাতলা আকারের ভবনটি করা হয়। পরবর্তীতে কিছু অতি উৎসাহী লোক না বুঝেই রেজুলেশন ছাড়া ভবনটির নাম বঙ্গবন্ধু ভবন লিখে দেয়। এই নামকরণ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সঙ্গে যোগাযোগ হলে ঘোর আপত্তি করে। গরুর হাটের টাকার ভবন কীভাবে বঙ্গবন্ধুর নামে হয়?

তিনি বলেন, পরবর্তীতে স্থানীয় সংসদ সদস্যের প্রচেষ্টায় সরকারিভাবে কলেজটিতে নান্দনিক চারতলা ভবনটি ভবন নির্মাণ হয়। পরে সর্বসম্মতিক্রমে রেজুলেশন করে প্রধান ভবনটিকেই বঙ্গবন্ধু ভবন নামকরণ করা হয়।

পুরনো ভবনটি হয় ২০০৯ সালে। আর নতুন ভবন নির্মাণ শুরু হয় ২০১৩ থেকে। হস্তান্তর হয় ২০১৬ সালে। নতুন ভবনের নামকরণ করার পরই পুরনো ভবনের নাম পরিবর্তন হয়। সেই বহু দিনের পুরনো ঘটনা এখন কেন পানি ঘোলা করা হচ্ছে। এর পেছনে কারা, তাদের মুখোশ উন্মোচন করা দরকার।

এই বীর মুক্তিযোদ্ধা আরও বলেন, ভৌগলিক কারণে বালিগাঁও একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। এখানে কলেজটি প্রতিষ্ঠা থেকে শুরু করে এমপিওভুক্ত এবং এখনো পর্যন্ত নানা পৃষ্ঠপোষকতায় কাজ করছেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক সাগুফতা ইয়াসমিন এমিলি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর করেছেন। একজন শিক্ষাবিদ। তাঁর বিশেষ মমতা শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি। কলেজটিতে অনেক অবদান, তাই তাঁর ইচ্ছার বিরুদ্ধে আমরা সম্মিলতভাবে পুরেনো ভবনের নাম সাগুফতা ইয়াসমিন ভবন নামকরণ করি।

কলেজটির অধ্যক্ষ এসএম আনিসুল হক বলেন, একই প্রতিষ্ঠানে দুটি ভবনের নাম বঙ্গবন্ধু ভবন থাকাও সঠিক নয়। তাই পুরনো ভবনটি সর্বসম্মতি সিদ্ধান্তে স্থানীয় সাংসদের নামে নামকরণ করা হয়। যা রেজুলশেন করা।

সাগুফতা ইয়াসমিন ভবন।

অধ্যক্ষ আরও বলেন, বিষয়টি সম্পর্কে একটি স্থানীয় পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে। যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তাই এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে।

ভবনটির প্রতিষ্ঠার সঙ্গে জড়িত স্থানীয় রাজনীতিক আওলাদ হোসেন বলেন, যারা সত্যকে মিথ্যা লেবাস দিয়ে বিতর্ক তৈরি করছে এবং বঙ্গবন্ধুকে জড়ানোর অপচেষ্টা করছে, তারা মুক্তিযদ্ধের সপক্ষ শক্তি হতে পারে না। তাদের আওয়ামী লীগের পদপদবি থাকলেও ইতিহাস খুঁজলেই পাওয়া যাবে, তাদের শেকড় কোথায়?। নির্বাচনের আগে এমন বির্তক তৈরি করে তারা কি বোঝাতে চাচ্ছেন, তাও স্পষ্ট সকলের কাছে।

জেলা শিক্ষা অফিসার ইসমাইল হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের অনুমতি ছাড়া বঙ্গবন্ধু বা তার পরিবারের নামে নামকরণ করার সুযোগ নেই। এ ব্যাপারে প্রসিডিউর ফলো করতে হয়। অধিদপ্তরেও আবেদন করতে হয়। আর একই প্রতিষ্ঠানে এক ব্যক্তির নামে দুটি ভবনের নামকরণ দৃষ্টিকটু।

সংশ্লিষ্ট দপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, বালিগাঁও আমজাদ আলী কলেজের পুরনো ভবনটিতে বঙ্গবন্ধুর নামকরণে নীতিমালা মানা হয়নি। এমন নামকরণ সম্পর্কে জ্ঞাত নন।

শিক্ষা অধিদপ্তরের একজন পরিচালক বলেন, যেহেতু নীতিমালা মেনে করা হয়নি। সেটিকে নামকরণ বলা যাবে না।

জনকণ্ঠ

Leave a Reply