জগদীশচন্দ্র বসু স্মৃতি জাদুঘর

রাজীব পাল রনী
বাংলাদেশের কৃতী সন্তান এবং বিশ্বে স্বীকৃতি অর্জনকারী প্রথম সফল বাঙালি হলেন স্যার জগদীশচন্দ্র বসু। ২০০৪ সালের এপ্রিলে বিবিসি রেডিওর জরিপে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে সপ্তম স্থান অধিকার করেন। এ বিজ্ঞানীই বেতার বার্তার পথদ্রষ্টা এবং উদ্ভিদের যে প্রাণ আছে তা তিনিই প্রথম প্রমাণ করেন। তিনি ১৮৫৮ সালের ৩০ নভেম্বর ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। পৈত্রিক আদি নিবাস বিক্রমপুরের রাঢ়িখাল গ্রামে। তার বাবা তৎকালীন ডেপুটি ম্যাজিস্ট্রেট ভগবানচন্দ্র বসুু। তার ৪ বোন ও ১ ভাই। ভগ্নি ও ভগ্নিপতিরা সবাই উচ্চশিক্ষায় শিক্ষিত ছিলেন। ভগ্নিপতিদের একজন ছিলেন আমেরিকায় শিক্ষাপ্রাপ্ত প্রথম ভারতীয় ডাক্তার এবং ভাগ্নে ড. দেবেন্দ্র মোহন বসু ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী। বিশ্ববরেণ্য এ বিজ্ঞানীর মৃত্যুর পর পৈতৃক বাড়িটি স্যার জগদীসচন্দ্র বসু স্মৃতি জাদুঘর হিসেবে সংরক্ষণ করা হয়। এই বাড়ির মধ্যে রয়েছে ৬টি বড় পুকুর । এছাড়া তার বাড়ির মধ্যে ১৯২১ সালে স্কুল ও পরে ১৯৯১ সালে কলেজ স্থাপন করা হয়। ৬ কক্ষ বিশিষ্ট একতলা বিল্ডিংয়ের ৫টি কক্ষই ইতিমধ্যে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বাকি একটি কক্ষ সংস্কার করে রূপান্তর করা হয়েছে জাদুঘরে। কিন্তু মূল্যবান জাদুঘরটি এখন আর রক্ষা করা যাচ্ছে না। কারণ জাদুঘরের ইট আর বালি খসে পড়ছে। একটু বৃষ্টি হলেই ছাদ দিয়ে পানি পড়ে ভেতরের মূল্যবান জিনিসপত্র নষ্ট হয়ে যাচ্ছে। এমনকি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্বহস্তে লেখা একটি মহামূল্যবান চিঠিও নষ্ট হচ্ছে। তেল রঙ দিয়ে আঁকা ১৭টি ছবি রয়েছে এ জাদুঘরে। জাদুঘরের ভেতরে শোকেসগুলোর গ্লাস ভেঙে গেছে এবং ফ্রেমগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে যাচ্ছে ধীরে ধীরে।

স্যার জগদীশচন্দ্র বসুর শুধু বিজ্ঞানেই নয়, সাহিত্যেও প্রতিভা ছিল অসাধারণ। তিনি আজীবন বিজ্ঞান ও সাহিত্যে জ্ঞানের সঙ্গে রসের সমন্বয় ঘটাতে চেয়েছিলেন। ১৯০৮ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত বিভিন্ন বিষয়ে তিনি অসংখ্য গবেষণা প্রতিবেদন ও প্রবন্ধ রচনা করেন। রবীন্দ্রনাথের বহু কবিতা তিনি ইংরেজি ভাষায় অনুবাদ করে পাশ্চাত্যে প্রকাশ করেন। তার গবেষণার প্রধান দিক ছিল উদ্ভিদ ও তাড়িত চৌম্বক। প্রথম জীবনে তাড়িত চৌম্বকের ওপর ব্যাপক গবেষণা করেন এবং জীবনের শেষ ভাগ কাটে উদ্ভিদের যে প্রাণ ও অনুভূতি আছে তার ওপর গবেষণা করে। শৈশব থেকেই জগদীশচন্দ্র প্রাণীজগৎ সম্পর্কে বিশেষ কৌতূহলী ছিলেন। সেন্ট জেভিয়ার্স কলেজে প্রখ্যাত বিজ্ঞানী ফাদার অরজিন লাঁফের সংস্পর্শে এসে তিনি অঙ্ক শাস্ত্র এবং পদার্থ বিজ্ঞানের প্রতিও আকৃষ্ট হন। জগদীশচন্দ্র বসু বহু খেতাবে ভূষিত হয়েছেন, আমন্ত্রিত বক্তা হয়েছেন এবং বহু দেশ ভ্রমণ করেছেন। ১৮৮৪ সালে তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ডিগ্রি লাভ করেন। ভারতে প্রত্যাবর্তনের পর তিনি কোলকাতার প্রেসিডেন্সি কলেজের পদার্থ বিজ্ঞানের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৮৯৬ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় মৌলিক গবেষণার জন্য তাকে ডিএসসি ডিগ্রি প্রদান করে। শিক্ষা, যোগাযোগ, সংবাদ আদান-প্রদান যখন ছিল এক গ-ির মধ্যে সীমাবদ্ধ তখন জগদীশচন্দ্র বসু আশ্চর্যজনক যন্ত্র আবিষ্কার করেন। এর মেধা রয়েছে ক্রেসকোগ্রাফ, তরুলিপি যন্ত্র, অণুতরঙ্গ গ্রাহক যন্ত্র, বেতার গ্রাহক যন্ত্র, সলিডস্টেট, ডায়োড, ডিফ্রেকশন ইত্যাদি যন্ত্র। তিনি কিছুকাল লন্ডনের রয়্যাল ইনস্টিটিউটে কর্মরত ছিলেন।

আমেরিকান অ্যাসোসিয়েশনে অ্যাডভান্সমেন্ট অব সায়েন্সে বক্তৃতা দেন এবং বিপুলভাবে সংবর্ধিত হন। ১৯১১ সালে তিনি সিএসআই খেতাবে ভূষিত হন। ১৯১৬ সালে কলিকাতা বিশ্ববিদ্যালয় ‘নাইট’ খেতাব দেয়। ১৯২৭ সালে তিনি ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের সভাপতি হয়ে বেশ সুনাম অর্জন করেন। ১৯৩৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় জগদীশচন্দ্র বসুকে ডিএসসি দেয়। ১৯৩৫ সালের শেষ দিকে দ্বাদশ বঙ্গীয় সাহিত্য সম্মেলনে তিনি বিজ্ঞানের অপব্যবহার সম্পর্কের পক্ষেও সতর্কবাণী উচ্চারণ করে বিশ্বশান্তির পক্ষে ভাষণ দেন। জগদীশচন্দ্র বসুকে জাতিসংঘের ইনটেলেকচুয়াল কো-অপারেশন কমিটির সদস্য পদ প্রদান করেন। এ মহান ব্যক্তির যাদের সঙ্গে বন্ধুত্ব ও যোগাযোগ ছিল তাদের মধ্যে আলবার্ট আইনস্টাইন, নাট্যকার ও ঔপন্যাসিক জর্জ বার্নার্ড শ, অধ্যাপক লর্ড র‌্যালি, অধ্যাপক ডাইনোসর, আলেকজান্ডার গ্রাহামবেল, বিজ্ঞানী ওয়ালার ও ঔপন্যাসিক রোমা রোঁলা। আলবার্ট আইনস্টাইন বলেন, জগদীশচন্দ্র বিজ্ঞানের উন্নতির জন্য যতগুলো তথ্যদান করেছেন তার যে কোনোটির জন্য স্মৃতিস্তম্ভ স্থাপন করা উচিত। এভাবেই তিনি অর্জন করেন বিশ্বের বিজ্ঞান পরিম-লের শ্রদ্ধা ও জয়মাল্য, সম্মান ও উপাধি। বাংলার এ মহান পুরুষ ১৯৩৭ সালের ২৩ নভেম্বর পরলোকগমন করেন। মৃত্যুর আগে তিনি সর্বস্ব দান করেছেন। আমরা তাকে কতটুকু এর প্রতিদান দিতে পেরেছি। আমরা চাইলে তার মৃত্যু ও জন্ম বার্ষিকী পালন করতে পারি অথচ এ দিনগুলো নীরবেই চলে যায়। এই বিশ্ববরেণ্য বিজ্ঞানীর ২০০ বছরের পৈতৃক বাড়ি ও তার ভাস্কর্যটি অযতœ-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। তিনি আমাদের বিক্রমপুর তথা বাংলাদেশের গর্ব। তিনি যে অপরিসীম অবদান রেখে গেছেন বিশ্ববাসীর জন্য তা ইতিহাসের পাতায় অমর হয়ে থাকবে চিরদিন। তিনি সবার মাঝে দেশপ্রেম ও দেশীয় ঐতিহ্যের চেতনা জাগাতে সদা সচেষ্ট ছিলেন।এ মহান ব্যক্তির স্মৃতি জাদুঘরটির সংরক্ষণের জন্য সরকার ও জনসাধারণের এগিয়ে আসা উচিত।

Leave a Reply