স্বাধীনতার ঘোষণা: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল

জিয়াউর রহমান নন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই স্বাধীনতার ঘোষক বলে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল হয়েছে। উইং কমান্ডার হামিদুল্লাহ খানের পক্ষে মঙ্গলবার আপিলটি দায়ের করা হয়। আপিলকারীর কৌঁসুলী নাসিরউদ্দিন আহমেদ অসীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আপিল আবেদন দায়ের করার কথা জানান।

বিএনপি নেতা হামিদুল্লাহ খানের অপর কৌঁসুলি ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সোমবার সাংবাদিকদের জানান, মঙ্গলবার তারা আপিল করবেন।

হামিদ্ল্লুাহ খান সোমবার সাংবাদিকদের বলেন, “হাইকোর্টের রায়ে জাতিকে বিভক্ত করা হয়েছে। ন্যায়বিচারের স্বার্থে এ রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করব।”

তিনি বলেন, “১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। তখন আওয়ামী লীগের কোন নেতা-কর্মী এ ঘোষণা দেননি।”

হামিদুল্লাহ খান আরও বলেন, “স্বাধীনতার ঘোষণা করা বড় কথা নয়, জিয়াউর রহমান তখন বিদ্রোহ ঘোষণা করেছিলেন। এটাই বড় কথা।”

আদালতের রায়ে ইতিহাস নির্ধারিত হয় না মন্তব্য করে তিনি বলেন, “শেখ মুজিব অবিভক্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন।”

মুক্তিযোদ্ধা এম এ সালামের দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২১ জুন হাইকোর্ট রায়ে জানায়, জিয়াউর রহমান নন, শেখ মুজিবুর রহমানই স্বাধীনতার ঘোষক।

আদালত এছাড়াও জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে তুলে ধরে চারদলীয় জোট সরকারের আমলে মুদ্রিত “বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র”-এর তৃতীয় খণ্ড বাতিল ও বাজেয়াপ্ত ঘোষণা করে।

আদালতের রায়ে বলা হয়, যারা এরকম ইতিহাস বিকৃতির সঙ্গে জড়িত তারা সংবিধান লংঘন করেছে। যারা বিকৃত ইতিহাস রচনা করেছেন সেই প্রত্যয়ন কমিটির বিরুদ্ধে ধোঁকাবাজি ও সংবিধান লংঘনের অভিযোগে সরকার চাইলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে।

হাইকোর্ট দেশের সব মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বাধ্যতামূলকভাবে সন্নিবেশ করার জন্যও সরকারকে নির্দেশ দেয়।

এম এ সালামের এই রিট আবেদনে সেক্টরস কমান্ডারস ফোরাম ও হামিদুল্লাহ খান পক্ষভুক্ত হয়। গত ১৯ এপ্রিল ডা. এম এ সালাম রিটটি দায়ের করেছিলেন।

http://www.bdnews24.com/bangla/details.php?cid=3&id=52455&hb=1

Leave a Reply