প্রতি বস্তা আলুর হিমাগার ভাড়া কমিয়ে ১৭০ টাকা নির্ধারণ

মুন্সিগঞ্জে হিমাগার ভাড়াসংক্রান্ত বিষয়ে গতকাল সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এক জরুরি সভা হয়েছে। এতে স্থানীয় সাংসদ এম ইদ্রিস আলী উপস্থিত থেকে হিমাগার ভাড়া কমিয়ে ১৭০ টাকা নির্ধারণ করে দেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সভায় অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন, পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আমিনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

হিমাগার কর্তৃপক্ষ প্রতি বস্তা আলুর ভাড়া গতবারের চেয়ে ১০০ টাকা বাড়িয়ে কৃষকের কাছ থেকে ২৬০ টাকা করে আদায় করছিল। কৃষকেরা এর প্রতিবাদ জানিয়ে আসছিলেন।
ভাড়া কমার খবর পেয়ে কাটাখালী এলাকার আলুচাষি মীর সিরাজ জানান, এটি একটি ভালো সিদ্ধান্ত। মুন্সিগঞ্জে মোট ৭১টি হিমাগার রয়েছে। এর মধ্যে আলুর হিমাগার ৬৪টি। এ বছর জেলায় ১১ লাখ ৭৩ হাজার মেট্রিক টন আলু উত্পাদন হয়েছে।

প্রথম আলো
————————————————————————————–
মুন্সীগঞ্জে কোল্ডস্টোরেজে খাবর আলু বস্তাপ্রতি ১৭০ ও বীজ আলু ১৮৫ টাকা ভাড়া নির্ধারণ

কাজী দীপু মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ প্রশাসনের সঙ্গে এবার মহাজোট সরকারের সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানরাও বাংলাদেশ কোল্ড ষ্টোরেজ এসোসিয়েশনের অনৈতিক সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। সরকার ও প্রশাসনের সঙ্গে আলোচনা না করেই একতরফা ভাবে হিমাগারের ভাড়া নির্ধারন করায় তীব্র নিন্দা জ্ঞাপন করে প্রতিরক্ষা মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সভাপতি এম ইদ্রিস আলী এমপি বলেছেন, সিন্ডিকেটের মাধ্যমে কৃষককে জিম্মি করে হিমাগার মালিকরা দেশে অরাজকতা সৃষ্টি করে তুলেছে।

সরকারের বিরুদ্ধে তারা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। কোন ক্ষমতাবলে তারা একতরফা ভাবে হিমাগারের ভাড়া নির্ধারন করেছে তা সরকারকে জানাতে হবে। গত সোমবার মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হিমাগারের ভাড়া নির্ধারন কমিটির এক জরুরী সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। হিমাগারের ভাড়া নির্ধারন বিষয়ে এ নিয়ে ৪ দফা সভা হলেও কোনটাতেই হিমাগার মালিকরা অংশ নেয়নি।

জেলা প্রশাসক মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অণুতি সভায় জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব শেখ লুৎফর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আনিসুজ্জামান আনিস প্রমুখ উপস্থিত ছিলেন। তবে কোল্ড ষ্টোরেজ এসোসিয়েশনের কোন প্রতিনিধি সভায় উপস্থিতি না থাকায় তাদেরকে আলোচনায় বসার আহবান জানিয়ে এম ইদ্রিস আলী এমপি এক প্রশের জবাবে এ প্রতিবেদকে বলেন, বর্তমান সরকার কৃষকের স্বার্থ রক্ষার লক্ষ্যে হিমাগার মালিকদের জন্য ব্যাংক ঋনের ২%সুদ ও ডিজেলের দাম কমিয়েছে।

তাই হিমাগার মালিকরা ইচ্ছেমতো ভাড়া নির্ধারন করতে পারেনা। তারা একতরফা ও আইন বর্হিভূত ভাবে ভাড়া নির্ধারন করে উদ্দেশ্য প্রনোদিত হয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। এ কারনে জরুরী সভায় খাবর আলু বস্তা প্রতি ১৭০ টাকা ও বীজ আলু বস্তা প্রতি ১৮৫ টাকা ভাড়া দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ সিদ্ধান্ত মিডিয়া ও মাইকিং করে কৃষককে জানিয়ে দেয়া ব্যবস্থা নেয়া হয়েছে।

বিদ্যুতের অজুহাতে ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে অপর এক প্রশ্নে জবাবে তিনি বলেন, বিদ্যুতে দাম বৃদ্ধিতে হিমাগার মালিকদের রাজস্ব ৫ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে তারা ৫ কোটি টাকা ভাড়া বাড়িয়েছে, যা অযোক্তিক।

আমাদের অর্থনীতি

[ad#co-1]

Comments are closed.