মুন্সীগঞ্জের জলমহলে সেলামীর নামে চাঁদা আদায়: ৬১৫ জেলে বিপাকে

কাজী দীপু, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ সদরের খোদেদাদপুর জলমহলের তালিকাভুক্ত ৬১৫ জন জেলেকে নিয়মবর্হিভূত টোকেন সেলামীর নামে চাঁদা দিতে হচ্ছে। মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, চাঁদপুর ও মানিকগঞ্জ জেলার প্রায় ৬ শতাধিক জেলে এই জলমহালে মাছ ধরে জীবিকা নির্বাহ করছিল। কিন্তু সদরের খোদেদাদপুর জলমহলে আমান উল্লাহ সরকার ও রবিন্দ্রদাস টোকেন সেলামীর নাম করে মোটা অঙ্কের চাঁদা আদায় করেছে বলে তালিকাভুক্ত ৬১৫ জন নিরীহ মৎস্যজীবী অভিযোগ। এই জেলে পরিবারগুলো এখন চাঁদার কারণে বিপাকে পড়ে আমানউল্লাহ সরকার ও রবিন্দ্র দাসের দুর্নীতির বিষয়ে বেশ কজন মৎস্যজীবী সংশ্লিষ্ট দফতরগুলোতে স্বারকলিপি দিয়েছে। এতে মৎস্যজীবীরা সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ ও নজরদারী কামনা করছেন।

অভিযোগে জানা গেছে, খোদেদাদপুর জলমহলের তালিকাভুক্ত ৬১৫ জন জেলের জন্য বাৎসরিক ৮০ হাজার টাকা ও মাথাপিছু ১৩০ টাকা হারে সরকারিভাবে টোকেন সেলামী আদায়ের নিয়ম বলবৎ থাকলেও জেলে সমিতির প্রকল্প প্রতিনিধি আমানুল্লাহ সরকার ও সহ-সভাপতি রবীন্দ্রদাস তালিকাভুক্ত জেলেদের কাছ থেকে ৫০০ থেকে ১ হাজার ৫০০ টাকা টোকেন সেলামী এবং খোদেদাদপুর জলমহলের তালিকার বাইরের জেলেদের কাছ থেকে ২ হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায় করে তা আত্মসাৎ করছে। তাদের চাহিদামত টাকা দিতে অস্বীকার করলে মহালে তালিকার বাইরের জেলে ঢোকানোর ভয়ভীতি দেখানো হয়।

এ বিষয়ে সমিতির সদস্য ও তালিকা ভুক্ত মৎস্যজীবি মহাদেব দাস বলেন, আমান উল্লাহ সরকার ও বাবু রবীন্দ্র দাস ইচ্ছা মাফিক টোকেন সেলামীর নামে চাদাঁ আদায় করছে।

এ ব্যাপারে প্রকল্প প্রতিনিধি আমান উল্লাহ সরকার জানান, জলমহলের টাকা উঠানোর জন্য মানি রশিদ ছাড়া টাকা তুলতে নিষেধ করা হয়েছে। তারা মানি রশিদ ছাড়া টাকা তুলে কিনা তা আমার জানা নেই। জেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মর্জিনা বেগম জনান, লিখিত অভিযোগ পেয়েছি। কমিটি গঠন করে তদন্ত করা হবে।

[ad#co-1]

Leave a Reply