ভদ্রমহিলা খুবই খিটখিটে মেজাজের।

আলো ভুবন ভরা
ইমদাদুল হক মিলন
ছেলেমেয়েরা তিনজনই বিদেশে থাকে। দেশে শুধু তিনি আর তাঁর স্বামী। স্বামী বড় চাকরি করতেন। রিটায়ারম্যান্টের পর নিজের শরীর নিয়ে ব্যস্ত হয়ে গেছেন। ডায়াবেটিস আছে। ফলে দুবেলা নিয়ম করে হাঁটেন। তাস খেলার অভ্যাস দীর্ঘদিনের। বিকেলের হাঁটা শেষ করে তাস খেলতে চলে যান এক বন্ধুর বাড়ি। রাত এগারোটার দিকে ফেরেন। তিনি আছেন তাঁকে নিয়ে। সম্প্রতি একটি হাসপাতালের সঙ্গে যুক্ত হয়েছেন। বেশ ভালো রকম একটা শেয়ার কিনে হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। সেখানেও সময় দেন অনেকখানি। সংসার নিয়ে ভাবেনই না। সংসারের একচ্ছত্র অধিকর্তা গিনি্ন।

ভদ্রমহিলার বয়স পঞ্চান্ন-ছাপ্পান্ন। এখনো শারীরিকভাবে বেশ মজবুত তিনি। নিয়ম মেনে চলা মানুষ। কাঁটায় কাঁটায় রাত সাড়ে এগারোটায় ঘুমাতে যান। ওঠেন সকাল ঠিক সাড়ে আটটায়। আর ঘুম মানে কী, আশ্চর্য রকম ভালো ঘুম ঘুমান। বিছানায় যাওয়ার এক-দুই মিনিটের মধ্যে ঘুম। সারারাত আর খবরই থাকে না। তবে দুটো রোগ আছে তাঁর। মাইগ্রেন এবং প্রেশার। দেশে চিকিৎসা করান না। বছর-দুবছর পর পর কলকাতায় যান। সেখানকার ডাক্তারদের চিকিৎসায় ভালো আছেন। ওষুধ ফুরিয়ে যাওয়ার আগেই কলকাতা থেকে আনিয়ে নেন। সময় কাটান স্টারপ্লাস ইত্যাদি চ্যানেলের সিরিয়াল দেখে, বিদেশে থাকা ছেলেমেয়ে তিনটির সঙ্গে প্রতিদিন টেলিফোনে ঘণ্টাখানেক কথা বলেন আর বাড়ির বুয়াদের নিয়ে ব্যস্ততা। দুজন মানুষের সংসারে তিনজন কাজের বুয়া। একজন রান্না করে, একজন জামাকাপড় ধোয়াধোয়ি করে। সেই দুটি মধ্যবয়সী। চবি্বশ-পঁচিশ বছর বয়সী একটি যুবতী বুয়াও আছে। তার নাম রানী। নাম রানী হলে কী হবে, মেয়েটি খুবই কালো। ভদ্রমহিলা তাকে ‘কালি’ নামে ডাকেন। এই মেয়েটি সংসারের অন্যান্য টুকটাক কাজ যা আছে সবই করে।

বুয়াদের সারাক্ষণই ধমকের ওপর রাখেন ভদ্রমহিলা। কথায় কথায় ধমক, কথায় কথায় শাসন। টাকা-পয়সার ব্যাপারেও দুই টাকা ছাড় দেওয়ার অভ্যাস নেই তাঁর। যার যা বেতন অথবা কাজের চুক্তি তার বাইরে কোনো সুযোগ-সুবিধা, দয়াদাক্ষিণ্য তিনি কাউকে করেন না। টাকা-পয়সার অভাব তাদের নেই। ভদ্রলোক অবস্থাপন্ন। ফ্ল্যাট, জায়গা সম্পত্তি, ব্যাংকে ভালো অ্যামাউন্টের টাকা, শেয়ারবাজারে ইনভেস্টমেন্ট, বিদেশ থেকে ছেলেমেয়েদের পাঠানো টাকার সঙ্গে ভদ্রমহিলা নিজে বাপের বাড়ি থেকে পেয়েছেন ঢাকার দামি জায়গায় দুটো ফ্ল্যাট। সেই ফ্ল্যাটের ভাড়াই পান প্রায় লাখখানেক টাকা। তবু এক পয়সা হিসাবের গরমিল তিনি সহ্য করেন না। ভদ্রলোক কাউকে দয়াটয়া করতে চাইলে বিরাট ধমক দেন স্বামীকে। তাঁর স্বভাব হচ্ছে কথায় কথায় বুয়াদের বলা, থাপ্পড় দিয়ে সোজা করে দেব। যদিও থাপ্পড়টা দেন না, কিন্তু কথাটা মুখে লেগেই আছে।

ঘটনা ঘটল রানীকে নিয়ে। সে ফরিদপুরের মেয়ে। সাত দিনের ছুটি নিয়ে গ্রামের বাড়িতে গেছে। বাড়িতে মা আর ছোট একটা ভাই। মা পঙ্গু, হাঁটাচলা করতে পারে না। ছোট ভাইটি দেখভাল করে। রানী তার বেতনের টাকা পুরোই পাঠিয়ে দেয় মা-ভাইকে। ওই টাকায় দুটি মানুষের সংসার চলে। ছোট ভাইটির বয়স বারো-তেরো বছর।
সাত দিনের ছুটি নিয়ে বাড়ি গিয়ে রানী ফিরল এগারো দিন পর। ভদ্রমহিলা খুবই ক্ষিপ্ত হয়ে আছেন রানীর ওপর। ফেরা মাত্রই ঝাঁপিয়ে পড়লেন। তোর এত বড় সাহস, কালীর বাচ্চা কালী। আমার সংসার অচল করে দিয়ে বাড়ি গিয়ে বসে আছিস। থাপ্পড় দিয়ে সোজা করে দেব। যা বেরো, বেরো আমার বাড়ি থেকে। তোকে আমি আর কাজেই রাখব না।

রানী তখন অঝোর ধারায় কাঁদছে। আপনে আগে আমার কথা শোনেন।

আমি তোর কোনো কথা শুনব না। তুই বেরো।

রানী কাকুতি মিনতি করতে লাগল। এই অবস্থায় আপনে আমারে বাইর কইরা দিলে মা-ভাইরে আমি খাওয়াব কী? তাদের বাঁচিয়ে রাখব কিভাবে?

এইসব আল্লাদের কথা বললে থাপ্পড় দিয়ে সোজা করে দেব। যা ভাগ।

আম্মা, আপনে আমারে দয়া করেন। একটু শোনেন আমার কথা। আমার মা যে পঙ্গু সেই কথা আপনে জানেন। আমার ভাইটাও পঙ্গু হইয়া যাইতেছে। কী অসুখ গ্রামের ডাক্তাররা বলতে পারে না। ভাইটা সোজা হইয়া দাঁড়াইতে পারে না। ওর পা দুইখান শেষ হইয়া যাইতাছে।

ভদ্রমহিলা কী রকম একটু থতমত খেলেন। খানিক তাকিয়ে রইলেন রানীর দিকে, তারপর আচমকা খেপে গেলেন। তোকে তো এক্ষুনি একটা থাপ্পড় দিয়ে সোজা করে দেওয়া উচিত। ভাইটাকে তুই ঢাকায় নিয়ে এলি না কেন? একটা মানুষের যদি পা-ই না থাকে, তাহলে তার আর থাকল কী? সে দাঁড়াবে কী করে? হাঁটাচলা-কাজকাম না করতে পারলে বাঁচবে কী করে?

রানী বলল, আমি তারে নিয়া আসছি।

নিয়ে আসছিস? কোথায় সে?

ভয়ে আপনাদের ফ্ল্যাটে আনি নাই। নিচে সিঁড়ির সামনে বসাইয়া রাখছি।

চল তো দেখি।

রানীকে নিয়ে নিচে এসে ভদ্রমহিলা দেখেন অসহায় মুখ করে দেয়ালে হেলান দিয়ে বসে আছে একটি কিশোর ছেলে। পরনে নীল রঙের ময়লা হাফপ্যান্ট আর হাফহাতা ময়লা একখানা শার্ট। শ্যামলবর্ণের মুখখানা করুণ, বিষণ্ন।

ভদ্রমহিলা প্রথমে দারোয়ানদের ডাকলেন। এই, ওকে নিয়ে তোমাদের ঘরে শুইয়ে দাও। রানী তুই ওপরে গিয়ে ওর জন্য খাবার নিয়ে আয়।

তারপর হাতের মোবাইলে স্বামীকে ফোন করলেন। তোমাদের ক্লিনিক থেকে এক্ষুনি অ্যাম্বুলেন্স পাঠাও।

অ্যাম্বুলেন্সের কথা শুনে ভদ্রলোক ঘাবড়ে গেলেন। ভদ্রমহিলা তাঁকে সব বুঝিয়ে বললেন। আধঘণ্টার মধ্যে অ্যাম্বুলেন্স এল। রানী তার ভাইকে নিয়ে ক্লিনিকে চলে গেল। সে মুহূর্ত থেকেই ছেলেটির চিকিৎসা শুরু হলো। ক্লিনিকে তাকে সিঙ্গেল একটা রুমে রাখা হয়েছে।

রানীর ভাইয়ের নাম কাজল। চিকিৎসাসেবা পুরোটাই পেতে লাগল কাজল। সবচেয়ে আশ্চর্য কাণ্ড শুরু হলো পরদিন থেকে। রানীকে নিয়ে প্রতিদিন দুপুরে কাজলের জন্য টিফিন ক্যারিয়ার-ভর্তি খাবার নিয়ে যেতে শুরু করলেন ভদ্রমহিলা। কাজলের বিছানার পাশে বসে তাকে খাওয়ান আর টুকটাক গল্প করেন তার সঙ্গে। রানী তার মাকে এক আত্দীয়ের কাছে রেখে কাজলকে নিয়ে ঢাকায় চলে এসেছে। মা বুড়ো মানুষ। তাঁর পঙ্গুত্ব আর ভালো হবে না। ওই আত্দীয়কে কিছু খরচাপাতি দিলে সে মায়ের দেখভাল করবে।

একটানা চার মাসের চিকিৎসায় কাজল একদম সেরে উঠল। তার পা স্বাভাবিক হয়ে গেল, শরীর স্বাস্থ্য চেহারা সুন্দর হয়ে গেল।

সে এখন ভদ্রমহিলার পায়ে পায়ে ঘোরে। ক্লিনিক ছেড়ে ভদ্রমহিলার ফ্ল্যাটে এসে উঠেছে। কাজল থ্রি পর্যন্ত পড়েছিল। ভদ্রমহিলা তাকে আবার স্কুলে ভর্তি করে দিলেন। তাঁর এখানে থেকেই পড়াশোনা করবে কাজল। মাস-দুমাস পর পর হয় রানী, না হয় কাজল যে কেউ গিয়ে মাকে দেখে আসবে, তার খরচের টাকা-পয়সা দিয়ে আসবে। রানী-কাজলের মায়ের জন্য ভদ্রমহিলা আলাদা কিছু টাকা দেবেন মাসে মাসে। তারপর সুযোগ-সুবিধামতো রানীর বিয়ের ব্যবস্থা করবেন, কাজল পড়াশোনা করে একটা পর্যায়ে গেলে তার কাজের ব্যবস্থা করবেন। তিনজন মানুষের জীবনের ছক এভাবে এঁকে কাজলকে একটা ধমক দিলেন তিনি। যদি আমার প্ল্যানমতো সব না করিস, তাহলে থাপ্পড় দিয়ে সোজা করে দেব।

তাঁর কথা শুনে কাজল তার কিশোর মুখখানি ভরিয়ে তোলে নির্মল হাসিতে। সেই হাসিতে আলোকিত হয় চারদিক।

লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক
ই-মেইল : ih-milan@hotmail.com

[ad#co-1]

One Response

Write a Comment»
  1. Dada,Now i m in Kuala lumpur for study. so often i try to read ur article in munshigonj.com.

    i would like to know where u got this article platfrom. is it true history.
    thanks

Leave a Reply