বাদলদিনে বিক্রমপুরে

ষড়ঋতুর বাংলাদেশে বর্ষা ঋতুর আগমন ঘটেছে। দূরবাহী বাতাসে ভেসে আসে কদমের ঘ্রাণ, নিঝুম প্রকৃতিতে ছন্দ তোলে পানকৌড়ি। অলস দুপুরে তার ডেকে যাওয়ার মধ্যে মন, উদাস করার মতো ব্যাপার থাকে। তাই তো আমাদের বিদ্রোহী কবিকেও বর্ষা রানীর অপার সৌন্দর্য কদম, চামেলী বস করেছে। তাই বুঝি তিনি গান বেঁধেছিলেন চামেলী কদম যূথী মুঠি মুঠি ছড়ায়ে উতল পবন দে অঞ্চল উড়ায়ে। কবির এ উক্তির পরে কি আর ঘরে বসে থাকা যায়! প্রত্যেকেরই মন চাইবে প্রকৃতির সানি্নধ্যে যেতে আর অজানাকে জানতে।

বর্ষণমুখর এ দিনে বেশি দূরে যদি ঘুরতে যেতে না চান তবে ঢাকার কাছাকাছিই বেড়িয়ে আসতে পারেন। নদীভ্রমণও হলো আবার কিছু ইতিহাসও জানতে পারবেন। আর সে জায়গার নাম বিক্রমপুর, অর্থাৎ বর্তমান মুন্সীগঞ্জ জেলা। পর্যায়ক্রমে গুপ্তবংশ, চন্দ্রবংশ, বর্মবংশ, পালবংশ ও সেন বংশীয় রাজাদের এক সময় রাজধানী ছিল বিক্রমপুর। বর্তমানে এ অঞ্চলটি মুন্সীগঞ্জ হিসেবেই বেশি পরিচিত। মুন্সীগঞ্জ জেলার চারদিকে নদীবেষ্টিত। জেলার দক্ষিণে পদ্মা, পূর্বে মেঘনা এবং উত্তরে ধলেশ্বরী নদী। জনশ্রুতি আছে সম্রাট বিক্রমাদিত্যের নাম থেকে বিক্রমপুর নাম হয়েছিল। আবার অনেকে বলেন, দ্বিতীয় পাল রাজা ধর্মপালের উপাধি ছিল বিক্রমাদিত্য। এ থেকেই এ স্থানের নাম হয় বিক্রমপুর। আরও জনশ্রুতি আছে যে, ষোড়শ শতাব্দীর মাঝামাঝি সময়ে ইদ্রাকপুর কেল্লার ফৌজদারের নামানুসারে এ জায়গার নাম ছিল ইদ্রাকপুর। চিরস্থায়ী বন্দোবস্তের সময় রামপালের কাজী কসবা গ্রামের মুন্সি এনায়েত আলী সাহেবের জমিদারিভুক্ত হওয়ার পর ইদ্রাকপুর মুন্সীগঞ্জ নামে পরিচিতি পেতে শুরু করে। সে যাই হোক, প্রাচীন বাংলার ইতিহাসে নানা কারণে এ অঞ্চলটি বিখ্যাত। জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে আছে অনেক প্রাচীন নিদর্শন। বাংলার প্রাচীন রাজধানীর সেই জৌলুস এখন তেমন না থাকলেও এর ইতিহাস ও প্রত্নতাত্তি্বক নিদর্শন এখনও প্রাচীন বিক্রমপুরের কথা মনে করিয়ে দেয়। এছাড়া নদীবিধৌত মুন্সীগঞ্জের উর্বর মাটিতে জন্ম নিয়েছেন_ অতীশ দীপঙ্কর, বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়, লেখক ও ভাষাবিদ হুমায়ুন আজাদ, ঔপন্যাসিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় গণিতবিশারদ অধ্যাপক রাজকুমার সেনসহ অনেক গুণী ব্যক্তি। বিক্রমপুরের প্রত্নতাত্তি্বক ঐতিহ্যের সঙ্গে জড়িত স্থানগুলোর সন্ধানে যেতে পারেন মুন্সীগঞ্জে।

এ জেলার অন্যতম ঐতিহাসিক নিদর্শন ইদ্রাকপুর দুর্গ। এ যেন কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে যুগের পর যুগ। শহরের দক্ষিণপ্রান্তে অবস্থিত এ দুর্গটি মগ ও পর্তুগিজ জলদস্যুর আক্রমণ থেকে ঢাকা ও নারায়ণগঞ্জের অন্যান্য এলাকা রক্ষার জন্য নির্মিত হয়েছিল। ১৬৬০ সালে সম্রাট আওরঙ্গজেবের আমলে সুবেদার মীর জুমলা। মেঘনা, ধলেশ্বরী ও শীতলক্ষ্যা নদীর সঙ্গম স্থলের পশ্চিম তীরে ইদ্রাকপুর নামক স্থানে দুর্গটি নির্মাণ করেন। দুর্গের ভেতরে যা কিছু ছিল, তার চিহ্ন এখন আর নেই। দুর্গের নিরাপত্তা ব্যবস্থা ছিল দুই স্তরের। প্রথমে নিচু পদ্ম পাপড়ির মতো খাঁজকাটা প্রাচীর। প্রাচীরের চারকোণায় চারটি কামানঘর। দ্বিতীয় স্তরে উঁচু প্রাচীরের মধ্যখানে গোলাকার উঁচু দুর্গ, এর চার পাশেও পদ্ম পাপড়ির নকশা, মাঝে মধ্যে গোলা ছোড়ার জন্য ফোকর। একটি সুড়ঙ্গও রয়েছে এখানে। জানা যায়, এ সুড়ঙ্গ দিয়ে ঢাকার লালবাগের দুর্গে যাওয়া যেত। সৈন্যরা মাঝে মধ্যে এখান থেকে লালবাগ দুর্গে চলে যেতেন। অবশ্য সে কাহিনী এখন শুধুই ধূসর স্মৃতি। বাংলাদেশে মুঘল স্থাপত্যের অনন্য নিদর্শন হিসেবে ইদ্রাকপুর দুর্গটি সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষিত হয় ১৯০৯ সালে।

ইদ্রাকপুর দুর্গের পাশেই রয়েছে বল্লাল সেনের বাড়ি। এখানে ছিল বল্লাল সেনের রাজপ্রাসাদ ও একটি পরিখা। বর্তমানে পরিখার চিহ্ন থাকলেও রাজপ্রাসাদটি ধ্বংস হয়ে গেছে। কথিত আছে, বল্লাল সেনের রাজত্বকালে বাবা আদম নামে এক ব্যক্তি ধর্মপ্রচারের উদ্দেশে কিছু সৈন্য-সামন্ত নিয়ে রাজা বল্লাল সেনের রাজ্য আক্রমণ করেন। যুদ্ধ চলে অনেকদিন। যুদ্ধে হারলে মুসলমানদের হাতে লাঞ্ছিত হতে হবে এ ভেবে রাজা বল্লাল সেন তার প্রাসাদের সামনে একটি চিতা তৈরি রাখেন। যেন পরাজয়ের খবর পাওয়া মাত্র তার পরিবারবর্গ চিতায় আত্মাহুতি দিতে পারে। সঙ্গে ছিল একজোড়া সংবাদবাহী কবুতর। কবুতর দুটি প্রাসাদে উড়ে গেলে তার পরিবারবর্গ বুঝতে পারবে রাজার পরাজয় হয়েছে। কিন্তু যুদ্ধে বাবা আদম নিহত হন এবং রাজা জয়ী হন। জয়ের পর রাজা বল্লাল সেন জামা খুলে নিকটবর্তী পুকুরে গোসল করতে নামেন। এ ফাঁকে কবুতর দুটি প্রাসাদে উড়ে আসে। এ দেখে প্রাসাদের সবাই এক এক করে চিতায় আত্মাহুতি দেয়। ফিরে এসে বল্লাল সেন এ অবস্থা দেখে তিনিও চিতায় আত্মাহুতি দেন।
চন্দ্র সেন পালদের আমলে বাংলার রাজধানী ছিল রামপালে। এখানে রয়েছে একটি দীর্ঘদীঘি। বিক্রমপুরের রাজধানী রামপালের রাজা বল্লাল সেন জনগণের পানীয় কষ্ট দূর করার জন্য এ বিশাল দীঘিটি খনন করেন, কিংবদন্তি খ্যাত, বল্লাল সেনের মা প্রজাদের পানীয় জলের কষ্ট লাঘব করতে একটি দীঘি খননের আদেশ করেন। বল্লাল সেন বলেন, তার মা যতদূর হেঁটে যেতে পারবেন ততদূর পর্যন্তই এ দীঘি খনন করা হবে, পরের দিন তার মা দক্ষিণ দিক থেকে হাঁটতে হাঁটতে অনেক দূর চলে যান। তখন বল্লাল সেনের অসুস্থতার কথা বলে তাকে ফিরিয়ে আনা হয় এবং যতদূর পর্যন্ত তিনি হেঁটে গিয়েছিলেন ততদূর পর্যন্তই দীঘি খনন করা হয়। এ দীঘিটা ছাড়াও বিক্রমপুরে ছড়িয়ে আছে আরও অনেক দীঘি। যেমন, রাজা হরিশ চন্দ্রের দীঘি, রামায়ণ দীঘি, রামদহ দীঘি, সুথবাসুদের দীঘি, মঘাদীঘি, টঙ্গিবাড়ি দীঘি, ভগবান রায়ের দীঘি, শানের দীঘি, বিশ্বেশ্বর দীঘি, সাগরদীঘি প্রভৃতি।

মুন্সীগঞ্জ জেলার রামপালের রেকাবিবাজার ইউনিয়নের কাজী কসবা গ্রামে বাবা আদম শহীদ মসজিদ অবস্থিত। আদম শহীদের সমাধির কাছেই এ সুন্দর মসজিদটি অবস্থিত। মসজিদের কেন্দ্রীয় প্রবেশ পথের উপরের একটি শিলালিপি থেকে জানা যায়, ১৪৮৩ সালে অর্থাৎ সুলতান ফতেহ শাহর শাসনামলে মালিক কাফুর মসজিদটি নির্মাণ করেন। মসজিদের উপরের দুই সারিতে ছয়টি গম্বুজ রয়েছে।

প্রাচীন বাংলার সর্বশ্রেষ্ঠ জ্ঞানী অতীশ দীপঙ্কর মুন্সীগঞ্জ জেলার অর্থাৎ বিক্রমপুর পরগনার বজ্রযোগিনী গ্রামে ৯৮০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। সে সময় প্রখ্যাত বৌদ্ধ প-িত অবধূত জেতারির কাছ থেকে তিনি অঙ্ক ও ব্যাকরণ শাস্ত্রে পারদর্শী হয়ে ওঠেন। চীন সম্রাট দীপঙ্করের পা-িত্য ও বিজ্ঞতায় মুগ্ধ হয়ে তাকে অতীশ শ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করেন। তার রচিত বহু মূল্যবান গ্রন্থ ইতালির টুচি ও প-িত হরপ্রসাদ আবিষ্কার করেন। তার স্মৃতিকে চিরঞ্জীর রাখার জন্য বজ্রযোগিনী গ্রামে তার ভিটায় একটি স্মৃতিস্তম্ভ স্থাপিত হয়েছে। বিশ্ব স্বীকৃত প্রথম বাঙালি বিজ্ঞানী হলেন বাংলাদেশের কৃতী সন্তান জগদীশ চন্দ্র বসু। তিনি বেতার যন্ত্রে আবিষ্কারক ও উদ্ভিদের যে প্রাণ আছে তা প্রথম প্রমাণ করেন। কীর্তিমান এ বিজ্ঞানীর বাড়ি বিক্রমপুরের শ্রীনগর থানার রাঢ়িখাল গ্রামে। তার মৃত্যুর পর পৈতৃক বাড়িটি স্যার জগদীশ চন্দ্র বসু স্মৃতি জাদুঘর হিসেবে সংরক্ষণ করা হয়। ১৯২১ সালে ৬ কক্ষবিশিষ্ট এ বিল্ডিংয়ের একটি কক্ষকে জাদুঘরে রূপান্তরিত করা হয়। অন্যান্য কক্ষে স্কুল ও পরে ১৯৯১ সালে কলেজ স্থাপন করা হয়।

মুন্সীগঞ্জ আর রামপালের প্রাকৃতিক সৌন্দর্যম-িত কসবা নয়নাভিরাম। সর্বত্রই যেন সবুজে ঢাকা, কাজী গ্রামে গেলে দেখা যাবে একটি প্রাচীন মসজিদ। এরই নাম কাজী কসবার মসজিদ, এটি পনের শতকে নির্মিত হয়েছিল।

এছাড়া বিক্রমপুরের ঐতিহ্যের মধ্যে রয়েছে সোনা রং জোড়া মঠ, শ্যাম সিদ্ধির মঠ। উপমহাদেশের বিখ্যাত সাঁতারু ব্রজেন দাসের বাড়ি, ৮০০ বছরের পুরনো ইটের তৈরি মীর কাদিম পুল ইত্যাদি বিক্রমপুরের ইতিহাসের পাতায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে যুগ যুগ ধরে।

ঢাকার গুলিস্তান থেকে অথবা বঙ্গভবনের দক্ষিণ পাশ থেকে বেশ কিছু বাস যায়। সময় লাগে মাত্র এক ঘণ্টা, ভাড়া জনপ্রতি ৩০-৪০ টাকা। এছাড়া ঢাকার সদরঘাট থেকে ছোট ছোট কিছু লঞ্চ যায়। চাঁদপুরগামী বড় লঞ্চও মুন্সীগঞ্জে থামে। ভাড়া ১৫-২০ টাকা। ইচ্ছে করলে সারাদিনের জন্য সিএনজি ভাড়া করেও মুন্সীগঞ্জের েভতরে ঘুরে আসতে পারেন। না আসতে চাইলে জেলা শহরে থাকার জন্য আবাসিক ও অনাবাসিক কিছু হোটেল রয়েছে। ভাড়া পড়বে ১৫০-৬০০ টাকা। এছাড়া মুন্সীগঞ্জের পদ্মা রিসোর্টে থাকারও সুব্যবস্থা রয়েছে। রিসোর্টের চারদিকে পদ্মা নদী প্রবাহিত। দুপুর ও রাতে খাবারের জন্য অন্যান্য খাবারের সঙ্গে রয়েছে পদ্মার টাটকা ইলিশ মাছ।
সুতরাং এই ঝুম বর্ষায় পদ্মা নদীর রূপ এবং ঐতিহ্যের লীলাভূমি বিক্রমপুরকে একনজর দেখতে চাইলে এখুনি বেরিয়ে পড়ুন।

[ad#co-1]

Leave a Reply