শান্তির ললিত বাণী শোনাইবে ব্যর্থ পরিহাস

ড. মীজানূর রহমান শেলী
বহুদিন ধরেই অস্থির সময় যেন আমাদের নিত্য সঙ্গী। এ কথা যে ভূখণ্ড আজ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ, তার ক্ষেত্রে যেমন সত্য তেমনি বুঝি সারা দুনিয়ার জন্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধ (১৯৩৯-১৯৪৫) পৃথিবীতে এনেছিল ব্যাপক ধ্বংসলীলা। তার অবসানের পরও মানবতা শান্তি খুঁজে পায়নি। গত শতাব্দীর ৪০ দশকের শেষ থেকে ৯০-এর দশকের প্রথম পর্যন্ত দ্বিধাবিভক্ত বিশ্ব ছিল Cold War বা স্নায়ুযুদ্ধের পণবন্দি। মার্কিন যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়ন এই দুই পরাশক্তির প্রবল দ্বন্দ্ব দুনিয়াকে অস্থির করে রেখেছিল। তারপর সেই যুদ্ধ শেষে এক দশক যেতে না যেতেই উগ্রবাদী ও চরমপন্থী সন্ত্রাস এনেছে জগতজোড়া নয়া অস্থিরতা। একদিকে পাশ্চাত্য ও নবসৃষ্ট জঙ্গিবাদের মধ্যে সশস্ত্র সংঘাত যেমন বিশ্বব্যাপী অশান্তির সৃষ্টি করেছে, অন্যদিকে ২০০৮ সাল থেকে সূচিত মারাÍক বৈশ্বিক আর্থিক সংকট ও অর্থনৈতিক মন্দা সাধারণ মানুষের জীবনযাত্রাকে বিপর্যস্ত করে তুলছে। বিশ্বব্যাপী পরিবেশের অবনতি ও জলবায়ু পরিবর্তনের ভয়াবহ হুমকির ফলে রচিত হয়েছে সংকটের আর এক মারাÍক মাত্রা। এসব সংকটের সবচেয়ে বড় এবং করুণ শিকার তরুণ প্রজš§। দুনিয়ার বিভিন্ন দেশ, বিশেষত উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশে তরুণ-তরুণীরা আজ এক বিরাট চ্যালেঞ্জের মুখোমুখি। বাংলাদেশ এর ব্যতিক্রম নয় বরং এ দেশে তারুণ্য যে সংকটের বেড়াজালে বন্দি, তার প্রকৃতি ও মুখের আদল আরও জটিল, আরও ভীতিকর।

অর্থনৈতিকভাবে অনগ্রসর, শিল্পে অনুন্নত এবং ঘন-ঘন প্রাকৃতিক দুর্বিপাকের শিকার এ দেশটির অধিবাসীদের এক বড় অংশ তরুণ-তরুণী, কিশোর-কিশোরী ও শিশুরা। ২৫ বছরের কম বয়সী নাগরিকরা বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ। জাতিসংঘের সংজ্ঞা অনুযায়ী ১২ থেকে ৩২ বছর পর্যন্ত বয়সের মানুষকে তরুণ বলে গণ্য করা হয়। সে হিসাবে বাংলাদেশের ১৫ কোটি মানুষের এক-তৃতীয়াংশ তরুণ-তরুণী। এদের বিপুল সংখ্যাগরিষ্ঠ অংশ দরিদ্র এবং পল্লীবাসী। দারিদ্র্য বিমোচন কার্যক্রম এগিয়ে চলছে ধীরগতিতে। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের শেষে স্বাধীনতা অর্জিত হয় ১৯৭১ সালে। তার পরের ৩৯ বছরে প্রতিবছর এক শতাংশ হারে দারিদ্র্য হ্রাস করে আমরা এখনও দেখি যে, মোট জনসংখ্যার প্রায় ৪০ ভাগই দারিদ্র্যসীমার নিচে জীবন ধারণ করছে। দারিদ্র্যসীমার ঊর্ধ্বে যারা আছেন, তাদেরও জীবন দুধ ও মধুর নহর নয়। অতি অল্পসংখ্যক উচ্চবিত্ত ছাড়া বাকি সবাই আর্থিক অসচ্ছলতায় ভোগেন।

গত প্রায় চার দশকে অর্থনীতি বেশ কিছু লাভ করলেও সার্বিক অসচ্ছলতা তেমন বড় মাত্রায় কমেনি। শুধু রাজনৈতিক নয়; অর্থনৈতিক, প্রশাসনিক ও শিক্ষাক্ষেত্রে নেতৃত্বের দুর্বলতা ও অপারগতা, পরিকল্পনায় দূরদৃষ্টি ও সংহতির অভাব এবং ব্যবসা, বাণিজ্য ও শিল্পে ব্যবস্থাপনার মারাÍক অক্ষমতা ও ত্র“টি দেশ এবং সমাজকে নানা সমস্যা ও সংকটে জর্জরিত করে রেখেছে। শিক্ষাব্যবস্থা অসংহত ও বাস্তব প্রয়োজন সম্পর্কে উদাসীন হওয়ার ফলে শিক্ষা জীবনমুখী রূপ নিতে পারেনি। বাংলা মাধ্যম, ইংরেজি মাধ্যম ও ধর্মীয় শিক্ষার তিন ধারার মধ্যে আবার রয়েছে ১১টি উপধারা। বর্তমান সরকার নতুন শিক্ষানীতির মাধ্যমে এই নৈরাজ্যকর বিভক্তি অবসানের উদ্যোগ নিয়েছে। কিন্তু জরাজীর্ণ শিক্ষা ব্যবস্থাপনার যন্ত্র এই নয়া নীতি কতটুকু এবং কত দিনে বাস্তবায়িত করতে পারবে অথবা আদৌ পারবে কিনা, সেটাই মূল প্রশ্ন।

সে যাই হোক অর্থনৈতিক ও শিল্পগত অনগ্রসরতার সঙ্গে মিলিত হয়ে এই জীবনবিমুখ ও অপূর্ণাঙ্গ শিক্ষা বেশিরভাগ তরুণ-তরুণীকে ঠেলে দেয় নির্মম বেকারত্বের অন্ধকার গহ্বরে। শিক্ষিত বেকাররা হতাশা ও বিভ্রান্তির শিকারে পরিণত হয়। অশিক্ষিত, অল্পশিক্ষিত ও অর্ধশিক্ষিত তরুণ-তরুণী দীর্ঘ কাতর নিরাশার অন্ধকারে বৃথাই অর্থনৈতিক মুক্তির পথ খুঁজে।

এই উদভ্রান্ত নিরাশাকে কাজে লাগায় সুযোগসন্ধানী চরমপন্থী ও উগ্রবাদী গোষ্ঠী। ধর্মীয় জঙ্গিবাদের আন্তর্জাতিক হোতারা বিপুল অর্থ ও কৌশলী প্রচার এবং প্রণোদনার মাধ্যমে তাদের উপার্জনের এবং পারলৌকিক পুরস্কারের লোভ দেখিয়ে অস্ত্রশস্ত্রে সজ্জিত করে। পরিণামে এরা নিজের অজান্তেই হয়ে দাঁড়ায় সহিংস সংঘাতের পদাতিক সেনা। সমাজে আসে অশান্তি ও অস্থিরতা। রাষ্ট্রের সংহতি ও স্থিতির প্রতি সৃষ্ট হয় মারাÍক চ্যালেঞ্জের। এর ফলে জনজীবনে আসে সীমাহীন দুর্ভোগ এবং ভয়াবহ অনিশ্চয়তা। উন্নতি তো দূরের কথা, এসব ক্ষেত্রে দেশের অস্তিত্ব প্রবল হুমকির মুখোমুখি হয়, যেমনটি হচ্ছে আফগানিস্তান ও পাকিস্তানের ক্ষেত্রে। বাংলাদেশে গত প্রায় দেড় দশকে যে জঙ্গিবাদের প্রসার ঘটেছে, তা মূলত জঙ্গিবাদী ও সন্ত্রাসী সংগঠনগুলোর প্রচলিত পথেই অগ্রসর হয়েছে। এ দেশের জমি উগ্রবাদ বা জঙ্গিবাদের উর্বর ক্ষেত্র নয়। প্রায় নয় শতাব্দী ধরে এ অঞ্চলে পরমতসহিষ্ণু উদার ইসলামে বিশ্বাসী সংখ্যাগরিষ্ঠ মুসলমান অন্যান্য ধর্মে বিশ্বাসী মানুষের সঙ্গে শান্তিতে, সম্প্রীতিতে, সৌহার্দ্যে বসবাস করে এসেছে। এদের এত সহজে উগ্রবাদের দীক্ষা দেয়া যাবে না। তবে এখানে নেতৃত্ব বিশেষত ক্ষমতাসীন নেতৃত্বকে সজাগ ও সতর্ক দৃষ্টি রাখতে হবে। জঙ্গিবাদী ও সন্ত্রাসীদের মোকাবেলার জন্য রাষ্ট্রযন্ত্রকে সুশাসন ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে সবল ও শক্তিশালী করতে হবে। মনে রাখা প্রয়োজন, অদক্ষ ও অক্ষম অনুগতদের পোষণ ও নির্বিচার দলীয়করণ চললে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়ে। শক্তিহীন ও অপারগ এসব প্রতিষ্ঠান সুসংগঠিত এবং কৌশলী জঙ্গি ও সন্ত্রাসবাদী কার্যক্রম সফলভাবে রোধ করতে পারে না। তখন এমনকি আন্তর্জাতিক সামরিক সহায়তাও বিশেষ কাজে লাগে না, যেমনটি দেখা যায় হাল আমলে সোমালিয়ার ক্ষেত্রে। শক্ত হাতে দমন-পীড়ন এককভাবে জঙ্গি বা সন্ত্রাসবাদকে সাফল্যের সঙ্গে মোকাবেলা করতে পারে না। শুধু আইনশৃঙ্খলা রক্ষা, নিরাপত্তা বাহিনী দিয়ে নয়, শুধু বল প্রয়োগের মাধ্যমে নয় বরং সঠিক আদর্শিক ও নৈতিক প্রেরণা দিয়ে এবং তার সঙ্গে সঙ্গে অভাব, অপুষ্টি ও বেকারত্বের বেড়াজাল থেকে সংখ্যাগরিষ্ঠ জনগণের মুক্তির ব্যবস্থা করে তাদের হƒদয়-মন জয় করতে হবে। তা না করতে পারলে একদিকে যেমন ধর্মীয় বা সাম্যবাদী চরমপন্থীরা তরুণ-তরুণীদের ভুল পথে নিয়ে যাবে, তেমনি তাদেরই আর এক অংশ পেশিশক্তি ও অস্ত্র প্রয়োগের মাধ্যমে অর্থবিত্ত লুট করার কাজে ব্যস্ত থাকবে।

এরই আলামত আমরা দেখছি গত কয়েক দশক ধরে। যখনই যে দল ক্ষমতায় যায়, তার আশ্রিত ছাত্র ও যুব সংগঠনের এক প্রবল অংশ চাঁদাবাজি, জমি দখল ও বেদখলের কাজে অথবা টেন্ডার ছিনতাই করে ব্যবসা, জবরদখলে সক্রিয় হয়ে ওঠে। আগেও হয়েছে, এখনও দেখা যাচ্ছে ক্ষমতাসীন দলের অনুসারী ছাত্র সংগঠন শিক্ষার মূলমন্ত্র নদীতে বিসর্জন দিয়ে বেআইনি ও সমাজবিরোধী সহিংসতার মাধ্যমে ভাগ্য ফেরাবার চেষ্টায় লিপ্ত। এদের সুপথে আনার জন্য উপদেশ, উপরোধ যথেষ্ট নয়। যারা প্রকৃত অপরাধী তাদের চিহ্নিত করে কঠোর হাতে দমন করতে হবে। বলতে হবে এরা কোন দলের নয়, কাজে-কর্মে, আচার-ব্যবহারে প্রকৃত ছাত্রও নয়, মারাÍক অপরাধের কুশীলব। সেভাবেই তাদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে ভবিষ্যতের অন্যায়, অনাচার রোধ করতে হবে। ভাষণ ও আহ্বানে কাজ হবে না। এক্ষেত্রে কবিগুরু রবীন্দ্রনাথের সাবধানবাণী উপলব্ধি করে যথাযথভাবে কাজে লাগাতে হবে :

‘নাগিনীরা চারিদিকে ফেলিতেছে বিষাক্ত নিঃশ্বাস, শান্তির ললিত বাণী শোনাইবে ব্যর্থ পরিহাস।’

ড. মীজানূর রহমান শেলী : সমাজবিজ্ঞানী ও সাহিত্যিক

[ad#co-1]

Leave a Reply