বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে সেল গঠনের প্রস্তাব

ঢাকা, অগাস্ট ২৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণ কাজকে তরান্বিত করতে একটি সেল গঠনের প্রস্তাব করেছে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়। সেল গঠনের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব শফিক আলম মেহেদী।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী অনুমতি দিলেই কিছু কর্মকর্তাকে নিয়ে সেলটি গঠন করা হবে। সেলের কাজ হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণ কাজ তরান্বিত করা। এরপরই এ কাজের জন্য দরপত্র আহবান করা হবে।”

মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, ঢাকার অদুরেই নতুন এ বিমানবন্দর নির্মাণের জন্য স¤প্রতি প্রাক সম্ভাব্যতা যাচাই করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

সম্ভাব্য ৬ হাজার একর জমির ওপর বিমানবন্দরটি নির্মাণের জন্য প্রাথমিকভাবে তিনটি স্থান বাছাই করা হয়েছে। এরমধ্যে ময়মনসিংয়ের ত্রিশালে দুটি এবং টাঙ্গাইলের মধুপরে একটি স্থান নির্বাচন করা হয়েছে।

প্রথমদিকে বিমানবন্দরে দুটি রানওয়ে করা হলেও পরবর্তীতে তৃতীয় রানওয়ে করার সুযোগ রাখা হবে।

বিমানবন্দর থেকে রাজধানী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেস ওয়ে ও মনোরেলসহ বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা।

এটি বাস্তবায়িত হলে-এটিই হবে দেশের সবচেয়ে বড় নির্মাণ প্রকল্প।

শফিক আলম মেহেদী বলেন, “বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মিত হবে বিওটি (বিল্ড অপারেট ট্রান্সফার) ভিত্তিতে। এতে সরকার শুধু জমি দেবে। নির্মাণকারী প্রতিষ্ঠান এতে অর্থ লগ্নি করবে। পরে নির্ধারিত মেয়াদে বিমানবন্দরের আয় থেকে সেই খরচ ও লভ্যাংশ তারা উঠিয়ে নেবে।”

তিনি জানান, ২০১৩ সালের মধ্যে এর নির্মাণ কাজ সম্পন্ন করার ইচ্ছা রয়েছে তাদের।

বাজেট বতৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বিমানবন্দরটি আন্তর্জাতিক বিমান পরিবহনের প্রাণকেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ার সব সুবিধা থাকবে।

বর্তমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটি চালু হয়েছিল ১৯৮০ সালে। এটি ঢাকার একমাত্র বিমানবন্দর। কুর্মিটোলায় ১৭৩৭ একর জমির ওপর এক রানওয়ে বিশিষ্ট এ বিমানবন্দরটির মাস্টারপ্ল্যানের মধ্যে দুটি রানওয়ে নির্মাণের কথা রয়েছে।

বাংলাদেশ বেসরামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলছে, কোনো ধরনের অনুমতি ছাড়াই শাহজালাল বিমানবন্দরকে ঘিরে বাড়িঘর ও বহুতল ভবন নির্মাণের কারণে দ্বিতীয় রানওয়ে করায় সমস্যা হচ্ছে। বিমানবন্দর ঘিরে স্থাপনার কারণে উড়োজাহাজ চলাচলেও ঝুঁকির সৃষ্টি হয়েছে। ২০০৫ সালে সরকারের এক অভিযানে ১২টি ভবন ভেঙে দেওয়া হয়।

দ্বিতীয় রানওয়ে নির্মাণ করতে গেলে রাজধানীর আবাসিক এলাকা উত্তরা ও নিকুঞ্জের কয়েক’শ ভবন ঝুঁকি সৃষ্টিকারী ভবনের তালিকায় আসতে পারে বলেও কর্তৃপক্ষ বলছে।

দেশে বর্তমানে তিনটি আন্তর্জাতিক ও পাঁচটি অভ্যন্তরীণ বিমানবন্দর রয়েছে। এছাড়া আরও সাতটি স্টল পোর্টস (শর্ট টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং) রয়েছে।

রিয়াজুল বাশার
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক

[ad#bottom]

Leave a Reply