শান্ত আড়িয়ল বিল এলাকা

মামুনুর রশীদ খোকা, মুন্সীগঞ্জ: আড়িয়ল বিলে বিমানবন্দর হচ্ছে না_ মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ইঙ্গিতে মুন্সীগঞ্জের আড়িয়ল বিলের নারী-পুরুষ স্বাভাবিক অবস্থায় ফিরছেন। গতকাল আড়িয়ল বিলের গ্রামগুলোতে শান্ত পরিস্থিতি বিরাজ করেছে। বিক্ষোভকারী বিলবাসীর মাঝে এখন বিজয়ের উল্লাস। বিক্ষোভ মিছিল পরিণত হয়েছে আনন্দ মিছিলে। মিষ্টিমুখ আর আনন্দময় কথোপকথনে বৃহস্পতিবার দিনভর কাটে বিলবাসীদের একটি দিন। বিলের আবাদি জমিতে দেখা গেছে ফসলের পরিচর্যায় ব্যস্ত কৃষক। এত দিন নাওয়া-খাওয়া ভুলে যাওয়া নারী-পুরুষ এখন পরম আনন্দে দিনযাপনের পথে স্বাভাবিকতায় ফিরেছেন গতকাল। তাছাড়া বুধবার রাতে আড়িয়ল বিলের মদনখালী, বাড়ৈখালী, আলমপুর, সমষবাদ, আরদীপাড়া, মুন্সীরহাটি, দয়াহাটি, লস্করপুর, গাদিরহাটে পুলিশের কোনো অভিযান হয়নি। এতে বুধবার রাত ও বৃহস্পতিবার পুলিশের হাতে গ্রেফতারের তালিকাটাও ছিল শূন্য। গতকাল বিলবাসীর মাঝে পুলিশি অভিযানের আতঙ্ক কিছুটা হলেও কেটে গেছে। তাছাড়া সকালে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আশাদুজ্জামান মিন্টু শ্রীনগর থানায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেছেন। তিনি এ সময় পুলিশ বাহিনীকে নিরীহ জনসাধারণকে হয়রানি না করার নির্দেশ দেন। মতবিনিময়কালে তিনি স্পষ্ট জানান, ঢাকা-মাওয়া মহাসড়কে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক এসআই নিহত, হাইওয়ে পুলিশ ফাঁড়িতে অগি্নসংযোগ ও ভাংচুরের ঘটনায় ভিডিও ফুটেজ দেখে প্রকৃত অপরাধীদের শনাক্ত করা হবে। এ সময় জেলা পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা আদালতে ফেরত যাচ্ছে!

ঢাকা-মাওয়া মহাসড়কে পুলিশের এসআই হত্যাকাণ্ড, হাইওয়ে পুলিশ ফাঁড়িতে অগি্নসংযোগ ও ব্যাপক ভাংচুরের ঘটনায় থানায় একাধিক মামলা দায়ের হওয়ায় মুন্সীগঞ্জের পাবলিক প্রসিকিউটরের দায়ের করা মামলাটি থানায় নিয়মিত মামলায় রুজু হচ্ছে না। শ্রীনগর থানা পুলিশ একই ঘটনায় একাধিক মামলা রুজু না করার পক্ষে। তাই খালেদা জিয়ার বিরুদ্ধে পিপির দায়ের করা মামলাটি রুজু হয়নি। সংশ্লিষ্ট থানার একাধিক সূত্র জানায়, একই ঘটনায় একাধিক মামলা হওয়ার বিধান না থাকায় অ্যাডভোকেট আবদুল মতিনের আবেদনের পরিপ্রেক্ষিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে শ্রীনগর থানায় মামলাটি হচ্ছে না বলে অনেকটাই নিশ্চিত। শ্রীনগর থানার ইন্সপেক্টর (তদন্ত) মোঃ কুদুস এমন ইঙ্গিত দিয়েছেন সাংবাদিকদের। গতকাল সন্ধ্যায় শ্রীনগর থানার অফিসার ইনচার্জ সাখাওয়াত হোসেন সমকালকে জানান, জেলার শ্রীনগর থানায় আড়িয়ল বিলের ৬-৭ হাজার অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে পুলিশ হত্যা, পুলিশ ফাঁড়ি পোড়ানো ও ভাংচুরের ঘটনায় পৃথক তিনিটি মামলা হয়েছে।

মামলার বাদী অ্যাডভোকেট আবদুল মতিন শহর আওয়ামী লীগের সভাপতি হলেও তিনি জেলা আওয়ামী লীগের সিদ্ধান্ত ছাড়াই মামলাটি আদালতে দায়ের করেছেন বলে জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মহিউদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ লুৎফর রহমান সমকালকে বলেন, মামলার প্রধান আসামি খালেদা জিয়া একজন দেশের প্রধান বিরোধী দলের নেত্রী-চেয়ারপারসন। এমন একজন নেত্রীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিতে পারে না জেলা আওয়ামী লীগ।

লুণ্ঠিত আগ্নেয়াস্ত্র উদ্ধার :আড়িয়ল বিলবাসীর সঙ্গে সংঘর্ষ চলাকালে পুলিশের লুণ্ঠিত আরও একটি আগ্নেয়াস্ত্র বুধবার রাতে র‌্যাব হাসড়া এলাকা থেকে উদ্ধার করেছে। এতে লুণ্ঠিত ৪টি আগ্নেয়াস্ত্রের মধ্যে ২টি উদ্ধার করা হলো। অন্যদিকে বুধবার রাতে ঢাকা-মাওয়া মহাসড়কে শ্রীনগর উপজেলার হাসড়া এলাকায় পরিত্যক্ত জমি থেকে র‌্যাব আরও একটি শটগান উদ্ধার করে।

মুন্সীগঞ্জের আড়িয়ল বিল এলাকায় দু’দিনে গ্রেফতারকৃতদের মধ্য থেকে আদালতে দেওয়া দু’দিনের রিমান্ডে আনা হয়েছে সাতজনকে। জেলার শ্রীনগর থানায় গতকাল সাতজনকে পুলিশি রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রিমান্ডে তাদের কাছ থেকে প্রকৃত অপরাধীদের শনাক্তকরণের চেষ্টা চালায় পুলিশ।

[ad#bottom]

Leave a Reply