আড়িয়ল বিলের ঘটনায় ঢালাও গ্রেফতার-হয়রানি না করার নির্দেশ দিন

প্রধানমন্ত্রীর উদ্দেশে এরশাদ
জাতীয় পার্টি চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের ঘটনাকে কেন্দ্র করে ঢালাওভাবে গ্রেফতার ও সাধারণ মানুষকে হয়রানি না করার নির্দেশ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন। যেহেতু আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে সেহেতু ওই এলাকার জনগণ যাতে কোন ধরনের পুলিশি হয়রানির শিকার না হয় সে ব্যাপারেও প্রধানমন্ত্রী নির্দেশ দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের ইচ্ছার প্রতি সব সময়ই সম্মান দেখিয়ে আসছেন। জনগণের দাবির প্রতি শ্রদ্ধা জানিয়ে আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহার করে তিনি আবারও প্রমাণ করলেন জনগণের যে কোন দাবির প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময়ই সহানুভূতিশীল। রোববার এক বিবৃতিতে এইচএম এরশাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, বিমানবন্দর নির্মাণ প্রস্তাবের বিরুদ্ধে স্থানীয় জনগণ যে আন্দোলন গড়ে তুলেছিল সেখানে শান্তি রক্ষার দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ বাহিনীর একজন কর্মকর্তা উচ্ছৃংখল কিছু মানুষের হাতে নিহত হয়েছেন। এ ধরনের ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, পুলিশ জনগণের প্রতিপক্ষ নয়, সেবক হিসেবে দায়িত্ব পালন করে। আড়িয়ল বিলে পুলিশের ওপর হামলা এবং হত্যার সঙ্গে মুষ্টিমেয় কিছু উচ্ছৃংখল মানুষ জড়িত। ঘটনার সঙ্গে গোটা এলাকার মানুষ জড়িত নয়। সর্বস্ব হারানোর আশংকায় যারা বিক্ষোভে অংশ গ্রহণ করেছে তাদের অপরাধী হিসেবে চিহ্নিত করা ঠিক হবে না।

বিবৃতিতে তিনি আরও বলেন, আড়িয়ল বিলে আন্দোলনরত জনগণের সঙ্গে বিরোধীদলীয় নেত্রী একাÍতা ঘোষণা করায় সেখানে বিক্ষোভের নতুন শক্তি যোগ হয়েছে। কিন্তু মূল ইস্যুর যখন পরিসমাপ্তি ঘটেছে তখন ওই ঘটনায় বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে আসামি করে যে মামলা দায়ের করা হয়েছে তা প্রত্যাহার করা উচিত। কোন রাজনৈতিক দল বা দলের নেতা জনগণের যে কোন আন্দোলনের প্রতি একাÍতা ঘোষণা করতে পারেন। সেই আন্দোলনে কোন ধরনের দুর্ঘটনা ঘটলে তার জন্য একাÍতা ঘোষণাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করা হলে তা গণতান্ত্রিক ও রাজনৈতিক কালচারকে ব্যাহত করবে। তিনি মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়ে বিরোধী দলের উদ্দেশে বলেন, বর্তমান সময়ে দেশব্যাপী হরতাল আহ্বান করা অপ্রত্যাশিত। এখন দেশে বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠানের আয়োজন চলছে। এটা দেশের জন্য একটি বিরল সম্মান। এ খেলাকে উপলক্ষ্য করে অনেক বিদেশী এ দেশে অবস্থান করছেন। সুতরাং এ সময় হরতাল কর্মসূচি গোটা জাতিকেই হেয়প্রতিপন্ন করবে। তাই বিশ্বকাপ ক্রিকেট এবং এসএসসি পরীক্ষার মধ্যে হরতাল প্রত্যাহারের জন্য তিনি বিরোধী দলের প্রতি আহ্বান জানান।

বিবৃতিতে এইচএম এরশাদ আড়িয়ল বিলে বিক্ষোভের সময় নিহত পুলিশ কর্মকর্তা মতিউরের মেয়ের ভবিষ্যতে চিকিৎসক হওয়ার স্বপ্ন ভেঙে গেছে। তিনি মতিউরের মেয়ের স্বপ্ন পূরণের সহায়তার অঙ্গীকার ব্যক্ত করে বলেন, যদি পরিবার-পরিজনের আপত্তি না থাকে তিনি মেয়েটির শিক্ষার ভার বহন করতে রাজি আছেন। মেয়েটি ডাক্তার না হওয়া পর্যন্ত তিনি তার পড়াশোনার যাবতীয় খরচ বহন করে যাবেন। এ ব্যাপারে সম্মতি থাকলে মতিউরের পরিবারকে সরাসরি সাবেক রাষ্ট্রপতির সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে বিবৃতিতে।

[ad#bottom]

Leave a Reply