ঋষিপাড়া সেতু ১০ বছরেও কাজ শেষ হয়নি!

জাহাঙ্গীর আলম: ঢাকা- মুন্সীগঞ্জ- টঙ্গীবাড়ী-লৌহজং-মাওয়া সড়কের টঙ্গীবাড়ী উপজেলার উত্তর পূর্ব পাশ দিয়ে বয়ে চলা খালের উপর ঋষিপাড়ায় নির্মানাধীন সেতু ও তার সংযোগ সড়কের কাজ দীর্ঘ দশ বছরের ও শেষ হয়নি। এ সেতু নির্মানের ফলে ঢাকা- মুন্সীগঞ্জ হয়ে মাওয়ার যোগাযোগ ব্যবস্থায় দ্রুত গতি আসবে। টঙ্গীবাড়ী বাজারের নিত্যদিনের যানজট কমবে।

সড়ক ও জনপথ (সওজ) সূত্রে জানা যায়, ২০০৫ইং সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে তিন কোটি ১৪ লক্ষ টাকায় ৭৪ দশমিক ৪৫ মিটার আরসিসি সেতু ও এর দুই পাশে ৫০০ মিটার সংযোগ সড়ক নির্মানের কার্যাদেশ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান সয়েল অ্যান্ড অটো প্রেডার্স। উক্ত ঠিকাদারী প্রতিষ্ঠান সেতুর দু’টি খুঁটি নির্মান করে প্রায় এক কোটি টাকা বিল নিয়ে তারা কাজ বন্দ করে দেয়। তার ৪ বছর পর ২০০৮ সালে ফখরুদ্দিন আহমেদ এর তত্বাবধায়ক সরকারের আমলে দ্বিতীয় দফায় সোয়া তিন কোটি টাকায় পারিশা ট্রেড সেন্টারকে কার্যাদেশ দেওয়া হয়। তারাও দু’টি খুটি সহ কিছু নির্মান কাজ করে এক কোটি সতের লক্ষ টাকা বিল নিয়ে কাজ বন্দ করে দেয়।

২০১২ইং সালের মে মাসে আওয়ামী লীগ সরকারের আমলে তৃতীয় দফায় দুই কোটি ৯৯ লক্ষ টাকার দরপত্র আহ্বান করা হয়। পরবর্তী সময়ে সংশোধন আকারে এর ব্যয়

তিন দফা ঠিকাদার পরিবর্তন
তিন দফায় নির্মান ব্যয় বৃদ্ধি
তিন দফায় সময় বৃদ্ধি। তবুও নির্মান সম্পন্ন হয়নি সেতু ও সংযোগ সড়ক।

সোয়া তিন কোটি টাকা করা হয়। জাহের ট্রেডার্স নামে কুমিল্লার ঠিকাদারী প্রতিষ্ঠানের রবিউল ইসলাম সেতুটি ও তার সংযোগ সড়ক নির্মানের কাজটি পান। ওই বছরের ২০শে মে থেকে ২৭০ দিনের মধ্যে কাজ সম্পন্ন করার জন্য কার্যাদেশ দেওয়া হয়। কিন্তু নির্ধারীত সময় পার হয়ে যাওয়ার পর তারা সময়ের আবেদন করে ১৯২ দিন সময় বর্ধিত করে। উক্ত সময়েও তারা ব্যর্থ হইয়া আবার ১৮৬ দিন সময় বৃদ্ধি করে ও কাজ হয়নি। এর পর তার যোগাযোগ মন্ত্রনালয় থেকে মৌখিক ভাবে চলতি বছরের ২০শে জুনের মধ্যে নির্মান কাজটি সম্পন্ন করবে বলিয়া অনুমতি নেয়। সে সময় ও অতিক্রম হইয়া গেছে। কিন্তু সেতু ও এর সংযোগ সড়কের কাজ এখনো শেষ হয়নি।

প্রথম ঠিকাদার সয়েল এন্ড আটা ট্রেডার্সের প্রোপাইটর রমিজ উদ্দিন জানান, কাজের বিল ঠিকমত পাইলে আমরাই সঠিক সময়ে সেতু ও তার সংযোগ সড়ক নির্মানের কাজটি শেষ করতে পারতাম। জাহের ট্রেডার্সের ঠিকাদার রবিউল ইসলামের মোবাইল ফোনে যোগাযোগ করা হইলে ও তাকে পাওয়া যায়নি।

সওজ মুন্সীগঞ্জ অঞ্চলের উপবিভাগীয় প্রকৌশলী বলেন, ৩ নং ঠিকাদার কয়েক বার সময় বৃদ্ধি করেছে কাজ শেষ করছে না। এদের কারনে সেতু নির্মানের ব্যয় বৃদ্ধি পাচ্ছে।

বিক্রমপুর চিত্র

Leave a Reply