আড়িয়ল বিল থেকে পদ্মার ওপার : অতঃপর?

শাকিল ওয়াহেদ
গত মাসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দুই বছর পূর্তি পালিত হয়েছে সাড়ম্বরে। আড়ম্বর করে সাফল্যগাথা বর্ণনা করেছে সরকার, সরকারি দল ও তার সহযোগীরা। পক্ষান্তরে মহাজোট সরকারের দেয়া নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের চুলচেরা হিসাব-নিকাশ করেছে বিরোধী দলসহ আমজনতা বেশ জোরেশোরেই। এরই মধ্যে দেশজুড়ে পৌরসভা নির্বাচনসহ দুটি সংসদীয় আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হয়ে গেছে মহাজোট সরকারের দুই বছর পূর্তি উদযাপনকালের কাছাকাছি সময়ে। এই নির্বাচনগুলোর ফলাফল থেকে কোনো সঙ্কীর্ণ দলবাজির পক্ষপাত না করেও মোটাদাগে বলে দেয়া চলে সামগ্রিকভাবে সরকার ও সরকারি দলের জনপ্রিয়তা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে। জনগণ বেশ খানিকটা ঘুরে দাঁড়িয়েছে। এই ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়ায় জনগণ বিরোধী দলকেও ঘুরে দাঁড় করিয়েছে উপরোক্ত নির্বাচনগুলোতে। এই যে জনগণের ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া, তা নিয়ে সরব আলোচনা-সমালোচনার মাঝপথেই সবকিছু ছাপিয়ে উঠে এসেছে আড়িয়ল বিলে উচ্চাভিলাষী নতুন বিমানবন্দর স্থাপন পরিকল্পনা, সরকারের গণবিচ্ছিন্নতা ও চূড়ান্তভাবে স্থানীয় জনগণের বিজয় অর্জনের বিষয়টি।

বাংলাদেশে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর বিদ্যমান রয়েছে। এছাড়া আরও পাঁচটি অভ্যন্তরীণ বিমানবন্দর রয়েছে, যার মধ্যে কক্সবাজার অভ্যন্তরীণ বিমানবন্দরটিকে পর্যটনের উন্নয়নের স্বার্থে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়। বিশেষজ্ঞদের তথ্যমতে, বিদ্যমান কোনো বিমানবন্দরই প্রকৃত ধারণ ও কার্যক্ষমতা সাপেক্ষে শতভাগ ব্যবহৃত হচ্ছে না। পত্রিকান্তরে দেখেছি, ঢাকার কুর্মিটোলায় স্থাপিত আমাদের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরটির বার্ষিক ধারণ ও কার্যক্ষমতার মাত্র চল্লিশ ভাগ পর্যন্ত ব্যবহার হয়ে থাকে। আর চট্টগ্রাম ও সিলেটে অবস্থিত বাকি দুটি আন্তর্জাতিক বিমানবন্দরের পনের থেকে বিশ ভাগও ব্যবহার হয় না। এ অবস্থায় বিদ্যমান তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরের সিংহভাগ কার্যক্ষমতা অব্যবহৃত রেখে নতুন আরও একটি আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের উচ্চাভিলাষী পরিকল্পনা গ্রহণের যৌক্তিকতা কোথায়? যৌক্তিকতার প্রশ্নটি নানা মহল থেকে উত্থাপিত হচ্ছিলো বেশ কিছুকাল ধরে যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হচ্ছিল। কিন্তু সরকার ও সরকারি দল এই বিষয়টিকে একেবারেই আমলে নেয়ার প্রয়োজনবোধ করেনি। বরং ক্ষমতার দাপটে তারা এই যৌক্তিকতার প্রশ্ন উত্থাপনকারীদের সরকারবিরোধী ও ষড়যন্ত্রকারীসহ বিবিধ অবমাননাকর অপবাদ দিয়ে উড়িয়ে দেয়ার চেষ্টা করেছে। সর্বজনশ্রদ্ধেয় বুদ্ধিজীবী গাছপাথরখ্যাত কলাম লেখক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীকেও হেলা-অবজ্ঞা করা হয়েছে এবং পরবর্তী সময়ে রীতিমত ফৌজদারি মামলার আসামি করা হয়েছে।

প্রশ্ন আসলে এখানে দুটি। প্রথমটি হলো, এতগুলো আন্তর্জাতিক বিমানবন্দরের সিংহভাগ অব্যবহৃত থাকার পরও নতুন উচ্চাভিলাষী বিমানবন্দরের প্রয়োজনীয়তা বা যৌক্তিকতা। দ্বিতীয়টি হলো, যৌক্তিক হোক আর অযৌক্তিক হোক— প্রস্তাবিত নতুন আন্তর্জাতিক বিমানবন্দর আড়িয়ল বিলে কেন?। প্রথম প্রশ্নটি অস্থানীয় কিংবা বলা যেতে পারে জাতীয় স্বার্থের নীতিগত প্রশ্ন যা উত্থাপন করেছেন জাতীয় পর্যায়ের বিশেষজ্ঞগণ, সুধীসমাজ, বুদ্ধিজীবী তথা বিরোধীদলীয় নেত্রীর মাধ্যমে সারাদেশের আমজনতা। পক্ষান্তরে দ্বিতীয় প্রশ্নটি নিতান্তই স্থানীয় কিংবা সহজভাবে বলা যেতে পারে স্থানীয় জনসাধারণের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক অধিকার রক্ষার প্রশ্ন; নিজেদের সহায়-সম্পদ, ভিটেমাটি ও কৃষি জমি রক্ষার প্রশ্ন। লক্ষণীয় বিষয় হচ্ছে, প্রথম প্রশ্নের কোনোরকম সুরাহা কিন্তু এখনও হয়নি। নতুন উচ্চাভিলাষী আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের যৌক্তিকতা নিয়ে নানা তথ্যভিত্তিক সমালোচনা সত্ত্বেও সরকার এ বিষয়ে এখনও অনড় অবস্থানে রয়েছে বলে প্রতীয়মান হয়। দ্বিতীয় প্রশ্নটির সুরাহা হয়তো একরকম হয়েছে স্থানীয় জনগণের দলমত নির্বিশেষে আপসহীন আন্দোলনের মাধ্যমে। ৩১ জানুয়ারি ২০১১ তারিখে আড়িয়ল বিলের স্থানীয় জনগণ তাদের গৃহহীন ও উদ্বাস্তু করার অমানবিক অপচেষ্টার বিরুদ্ধে রাস্তায় নেমে আসে, প্রশাসনের নিপীড়ন-নির্যাতনের মুখেও অটল থেকে সরকারকে পিছু হটতে বাধ্য করে এবং সামগ্রিকভাবে এক অনন্য গণবিজয় অর্জন করতে সক্ষম হয়। আড়িয়ল বিলে কোনো বিমানবন্দর না করার ঘোষণা দিলেও সরকার কপটতার আশ্রয় নিয়ে স্থানীয় হাজার হাজার জনতাকে আসামি করে মামলা দিয়ে হয়রানি অব্যাহত রেখেছে, আড়িয়ল বিল রক্ষা কমিটির স্থানীয় নেতাকে গ্রেফতার করে নির্যাতন করছে এবং বিরোধীদলীয় নেত্রীকে প্রধান আসামি বা হুকুমের আসামি করে মামলা রুজু করিয়েছে। অনতিবিলম্বে এসব হয়রানিমূলক মামলার অবসান হওয়া প্রয়োজন। যেহেতু সরকার আড়িয়ল বিল এলাকার গণদাবি মেনে নিয়ে সেখানে নতুন বিমানবন্দর স্থাপন না করার ঘোষণা দিয়েছে সেহেতু এ সংক্রান্ত কোনো মামলা-হয়রানি অব্যাহত রাখার কোনো যৌক্তিক প্রয়োজন আছে বলে মনে হয় না। এ বিষয়ে সুবিবেচনাপ্রসূত সরকারি সিদ্ধান্ত সবার জন্যই মঙ্গলজনক হবে।

আগেই বলেছি, আড়িয়ল বিলে না হলেও দেশে আরেকটি আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের যৌক্তিকতার প্রশ্নটির এখনও কোনো সুরাহা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে বলেছেন, প্রয়োজনে পদ্মা নদীর ওপারে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপন করবেন। পক্ষান্তরে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া বলেছেন, নতুন কোনো আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের প্রয়োজন নেই। লক্ষণীয় যে, নতুন বিমানবন্দর স্থাপনের যৌক্তিকতার প্রশ্নে দেশের দুই প্রধান নেত্রী সম্পূর্ণ বিপরীত মেরুতে অবস্থান নিয়েছেন। এহেন অবস্থায় যৌক্তিকতার প্রশ্নটিতে নির্জলা যুক্তির ভিত্তিতে জাতীয় স্বার্থ বিবেচনা করে সর্বজনগ্রহণযোগ্য সিদ্ধান্ত গ্রহণ করবে সরকার—এই প্রত্যাশা কি করা যায়?

আমার এক বাল্যবন্ধু পারিবারিকভাবে বিমান পরিবহন ব্যবসায় জড়িত বেশ বড় আকারেই। তার কাছে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করেছিলাম নির্মোহ পেশাদার দৃষ্টিভঙ্গি থেকে উত্তর জানার জন্য। তার মতে, এ মুহূর্তে বিদ্যমান আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর ক্ষমতার সিংহভাগই অব্যবহৃত রয়েছে এবং অদূর ভবিষ্যতে প্রয়োজনের আলোকে বিদ্যমান বিমানবন্দরগুলোর অবকাঠামো উন্নয়ন করেই দৃশ্যমান ভবিষ্যত্ চাহিদা মেটানো সম্ভব। আলোচনার একপর্যায়ে নাম না প্রকাশ করার শর্তে সে হাসতে হাসতেই বলল, ঢাকার কুর্মিটোলায় অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরটির নাম সবাই মিলে পুনরায় পাল্টে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর করার সুযোগ করে দিলেই চলমান সমস্যার সাশ্রয়ী সমাধান হয়ে যায়। জাতির ৫০ হাজার কোটি টাকা বেঁচে যায় বা সাশ্রয় হয়। আড়িয়ল বিলের মতো পদ্মার ওপারের নতুন কোনো জনপদ সরকারি নিপীড়নমূলক অধিগ্রহণের থাবায় আক্রান্ত হয় না। সরকারও তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জরুরি কাজে মনোনিবেশ করার সুযোগ পায়। হাস্যরসাচ্ছলে বলা আমার এই বন্ধুর বক্তব্য হালকা মেজাজে নেয়ার বদলে গুরুত্বসহকারে ভাবনা-চিন্তার দাবি রাখে। বিগত সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়া আমার এই বন্ধুটির মতে বর্তমান প্রধানমন্ত্রীর পিতার নামে বাংলাদেশে এতকিছু আছে অথচ কোনো বিমানবন্দর নেই—এই নির্মম সত্য তার পক্ষে মেনে নেয়া সত্যিই কঠিন! আর প্রধানমন্ত্রীর পিতার নামে বিমানবন্দর নামকরণ করতে হলে সেটা অবশ্যই দেশের প্রধানতম বিমানবন্দর হতে হবে। বন্ধুবরের বদ্ধমূল ধারণা হচ্ছে, জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পাল্টানোর সময়েই একটু বুদ্ধি খাটিয়ে আর একটুখানি সাহস করে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নাম দিয়ে ফেললেই সমস্ত ল্যাঠা চুকে যেতো। বিরোধীদল বিএনপি অল্প কিছুদিন শোরগোল করে যথাবিহিত চুপ মেরে যেতো। এখন একবার হযরত শাহজালাল (র.) এর মতো পরম শ্রদ্ধেয় আউলিয়ার নামে নামকরণ করে ফেলবার পর পুনরায় সেই নাম পাল্টে বঙ্গবন্ধুর নামে নামকরণ করতে গেলে তীব্র স্পর্শকাতরতা ও প্রতিক্রিয়া সৃষ্টির ভীতি থেকেই আড়িয়ল বিল থেকে পদ্মার ওপার পর্যন্ত দিশেহারা ছুটোছুটি করতে হচ্ছে সরকারকে।

বাল্যবন্ধুর এই আবেগ উপলব্ধির প্রতিধ্বনি পেলাম আরও একটু ডালপালা ছড়ানো আকারে গত সপ্তাহেই জাতীয় প্রেস ক্লাবের একজন সিনিয়র সাংবাদিক বন্ধুর কাছেও। তার অফিসে চা খেতে খেতে আলোচনা প্রসঙ্গে তিনি জানালেন, পিতার নামে আন্তর্জাতিক বিমানবন্দরই শুধু নয়—বাংলাদেশের বিদ্যমান রাজধানীও ঢাকা থেকে সরিয়ে মুজিবনগর নামে পদ্মার ওপারে স্থানান্তরের গোপন পরিকল্পনা নাকি রয়েছে এ সরকারের। জানি না সাংবাদিক বন্ধুর কাছে শোনা পদ্মার ওপারে রাজধানী স্থানান্তরের গোপন পরিকল্পনার গুজব কতটুকু সত্য! শুধু নতুন আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের উচ্চাভিলাষ নিয়ে এত হৈচৈ এবং যৌক্তিকতা খুঁজে বেড়ানো সমালোচকবৃন্দের জন্য সেক্ষেত্রে নতুন বিস্ময়কর গবেষণার বিষয় হতে যাচ্ছে পদ্মার ওপারে মুজিবনগর নামে নতুন রাজধানী স্থাপনের যৌক্তিকতা। ৫০ হাজার কোটি টাকা বাজেটের নতুন আন্তর্জাতিক বিমানবন্দর গ্রহণযোগ্য না হলে পদ্মার ওপারে গুজব-কল্পিত নতুন রাজধানীর সম্ভাব্য বাজেট কত হতে পারে, সেই হিসাব-নিকাশ এবার তবে চলতে থাকুক! নির্বাচনী প্রতিশ্রুতির দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, গ্যাস-বিদ্যুত্-পানি সমস্যার সমাধান, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, বিনামূল্যে সার, ঘরে-ঘরে কর্মসংস্থান প্রভৃতি বিষয় নিয়ে ভাবনা-চিন্তার সময় কোথায় কারোর? আড়িয়ল বিলের কূলভাঙা ঢেউয়ের চোটে পদ্মা পাড়ি তো দেয়া হয়ে গেল। তারপর??

[ad#bottom]

Leave a Reply