সিরাজুল ইসলাম চৌধুরীসহ ২২জনের আগাম জামিন

আড়িয়ল বিল সহিংসতা
আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় প্রফেসর ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরীসহ ২২ জনের আগাম জামিন মঞ্জুর করেছে হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মো. আব্দুল ওয়াহ্হাব মিয়া ও বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ এ আদেশ দেয়।

জামিন আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার সারাহ হোসেন সাংবাদিকদের বলেন, আদালত তাদেরকে চার মাস বা পুলিশ প্রতিবেদন দাখিল হওয়ার আগ পর্যন্ত আগাম জামিন দিয়েছে।

জামিনপ্রাপ্তদের মধ্যে আরো রয়েছেন- ফখরুল ইসলাম চৌধুরী, আজাহার ইসলাম চৌধুরী, সাইদুর রহমান সাইদ, ডা. ফয়জুর রহমান আল সিদ্দিক, শাজাহান বাদল (আহবায়ক, আড়িয়ল বিল রক্ষা কমিটি), নাসিরুল আলম পলাশ, জিয়াউর রহমান, শাহ আলম দেওয়ান, অ্যাডভোকেট আতাউর রহমান, অ্যাডভোকেট রশিদ মোল্লা, ড. মেসবাহ উদ্দিন, শহীদ উদ্দিন (শহীদ চেয়ারম্যান), হাজী ইফসুফ, গাজী সফিউদ্দিন, হাজী আবু সাঈদ, গাজী হাবিবুর রহমান, মো. আলী, নজরুল ইসলাম প্রমুখ।

পুলিশের দায়ের করা তিন মামলার মধ্যে দুটি মামলায় সিরাজুল ইসলাম চৌধুরী ও ফখরুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। তবে অপর মামলায় এ দুজনের বিরুদ্ধে সহিংসতায় প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

আড়িয়ল বিলে বিমানবন্দরের বিরোধিতা করে স¤প্রতি স্থানীয় অধিবাসীদের ঢাকা-মাওয়া সড়ক অবরোধের সময় সংঘর্ষে মতিউর রহমান নামে এক পুলিশ উপপরিদর্শক নিহত হন। ব্যাপক সংঘর্ষে আহত হন অর্ধশত।

ওই ঘটনায় পুলিশ বাদি হয়ে মামলা করা ছাড়াও মুন্সীগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান বাদি হয়ে আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রধান আসামি করে আরেকটি মামলা করেন। চার মামলায় মোট ২১ হাজার জনকে আসামি করা হয়েছে।

গত ২ ফেব্র”য়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন যে, মুন্সীগঞ্জের মানুষ না চাইলে আড়িয়ল বিলে বিমানবন্দর হবে না। জনগণের কাছে আওয়ামী লীগের জবাবদিহিতা রয়েছে। এজন্য জনগণ না চাইলে প্রয়োজনে প্রস্তাবিত নতুন বিমানবন্দর আড়িয়ল বিলের পরিবর্তে অন্যত্র হবে।

এরপর পরিস্থিতি শান্ত হয়।

বিডি নিউজ 24
—————————————————-
rong>
আড়িয়ল বিলের ঘটনায় করা মামলায় ২২ জনের আগাম জামিন

আড়িয়ল বিলের ঘটনায় দায়ের করা পৃথক চারটি মামলায় ২২ জনের আগাম অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। চার মাস বা পুলিশ প্রতিবেদন দাখিল করা পর্যন্ত তাদের এ জামিন কার্যকর থাকবে। বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার সংশ্লিষ্টদের করা আগাম জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন। একই সঙ্গে তাদের কেন স্থায়ী জামিন দেওয়া হবে না, তা চার সপ্তাহের মধ্যে জানাতে আদালত সরকারের প্রতি রুল জারি করেছেন।

জামিন প্রাপ্তরা হলেন—অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ফখরুল ইসলাম চৌধুরী, ফয়জুর রহমান আল-সিদ্দিক, সাইদুর রহমান সাইদ, আজহার হোসেন, আডিয়ল বিল রক্ষা কমিটির আহ্বায়ক শাহজাহান বাদল, সদস্যসচিব জিয়াউর রহমান জিয়ন, অধ্যাপক আমানুল ইসলাম চৌধুরী, আতাউর রহমান, শহীদ উদ্দিন চেয়ারম্যান প্রমুখ।
জানা যায়, আড়িয়ল বিলে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রতিবাদে সহিংস বিক্ষোভের ঘটনায় গত ৩১ জানুয়ারি মুন্সিগঞ্জের শ্রীনগর থানায় পৃথক চারটি মামলা দায়ের করা হয়। এসব মামলায় সংশ্লিষ্টরা হাইকোর্টে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে আগাম জামিনের আবেদন করেন।

আদালতে জামিনপ্রাপ্তদের পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী সারাহ হোসেন ও রমজান আলী শিকদার। আর রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সোহরাওয়ার্দী মামলা পরিচালনা করেন।

প্রথম আলো
——————————————–

[ad#bottom]

Leave a Reply