ঐতিহ্যবাহী রামপালের রাজা বল্লাল সেনের দীঘি দখল হয়ে যাচ্ছে

মুন্সীগঞ্জে প্রাচীন বিক্রমপুরের রাজা বল্লাল সেনের ঐতিহ্যবাহী রামপাল দীঘি বেদখল হয়ে যাচ্ছে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা দখল করে এখন সেখানে নির্মাণ করছেন দালানকোঠা। স্থানীয় প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজশে প্রভাবশালীরা এ দীঘি দখলে মরিয়া হয়ে উঠছে। এতে হারিয়ে যাচ্ছে মুন্সীগঞ্জ তথা প্রাচিন বিক্রমপুরের ইতিহাস ও ঐতিহ্য।

সরেজমিনে জানা গেছে, প্রায় ২২শ’ ফুট দৈর্ঘ ও ৮শ’ ফুট প্রস্থ বিশাল আকৃতির দীঘিটি বেদখলের কারণে ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে। এ বিশাল আকৃতির দিঘীটির আয়তন সংকুচিত হয়ে এখন প্রায় অর্ধেক হয়ে গেছে। দিঘীর চার পাড়ে নির্মাণ করা হচ্ছে কাচা-পাকা ঘরবাড়ি। বর্তমানে দিঘির দক্ষিণ-পূর্ব পাড় দখল করে মাটি ভরাট করা হচ্ছে এবং ঠিক তার উল্টো পাড়ে নির্মাণ করা হচ্ছে বিশাল আকৃতির বহুতল ভবন। এছাড়া পশ্চিম পাড়ে নির্মাণ করা হয়েছে আরো একটি দ্বিতল ভবন। এ কাজে কেউ বাধা দিলে তাদের মারধর করার হুমকি দেয় প্রভাবশালীরা। এ বিষয়ে মাসিক আইন-শৃঙ্খলা সভায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি।

স্থানীয়রা অভিযোগ করেন, যখন যে সরকার ক্ষমতায় আসে সেই সরকারের লোকজন ও স্থানীয় ভূমি অফিসের অসাধু কর্মকর্তাদের যোগসাজশে চলছে এ প্রক্রিয়া ও দখল কার্যক্রম। তারা জানান, প্রাচীন বিক্রমপুরের রাজধানী রামপাল অঞ্চলে পানির সমস্যা নিরসনের লক্ষ্যে রাজা বল্লাল সেন মায়ের নির্দেশে এই দীঘি খনন করেছিলেন। এই দীঘি দেখতে প্রতিবছর বিভিন্ন স্থান থেকে পর্যটকরা ভিড় জমায় রামপালে। তারাও এই দখল কার্যক্রম দেখে হতাশ হয়ে ফিরে যান।

দিঘীর পাশে বসবাসকারীরা জানান, দীঘির জায়গায় নয়, নিজেদের ব্যক্তি মালিকানা জায়গায় তারা ঘরবাড়ি নির্মাণ করছেন।

রামপাল এলাকার একাধিক ব্যক্তি জানান, ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তাদের টাকা দিয়ে প্রভাবশালী ব্যক্তিরা ভুয়া কাগজপত্র তৈরি করে এখন মালিক বনে গেছেন।

জেলা প্রশাসক মো. আজিজুল আলম দীঘির জায়গা দখল সম্পর্কে অবগত নেই জানিয়ে বলেন, অবৈধভাবে দীঘি দখল করতে কাউতে ছাড় দেয়া হবে না। তিনি রাজা বল্লাল সেনের দীঘি রক্ষার জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

Leave a Reply