সুমির মৃত্যু নানা প্রশ্ন

গৃহবধূ সুমি আক্তারের হত্যা নিয়ে রহস্য সৃষ্টি হয়েছে। সুমির পিতা বলেন, যৌতুকের জন্যই তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে। সুমির স্বামী মিন্টু বলেন, সে বিষপানে আত্মহত্যা করেছে। এ ঘটনা নিয়ে নারায়ণগঞ্জের তিনগাঁও এবং গজারিয়ার চরবলাকী গ্রামে তোলপাড় শুরু হয়েছে। গত ৭ই জুলাই নারায়ণগঞ্জ কোর্টে সুমির পিতা সহিদুল্লাহ লিখিত অভিযোগ দায়ের করেন।

ওই অভিযোগপত্রে বলা হয়, মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার চরবলাকী গ্রামের সহিদুল্লাহর মেয়ে সুমী আক্তারের সঙ্গে নারায়ণগঞ্জ বন্দর থানার তিনগাঁও গ্রামের ইব্রাহিম মিয়ার পুত্র মিন্টু মিয়ার (২৮) বিয়ে হয় ২০০৮ সালের ২৭শে জুন। বিয়ের সময় মেয়ের জামাই মিন্টুকে যৌতুক হিসেবে ২ লাখ টাকা ও ২ লাখ টাকার স্বর্ণালঙ্কার দেয় সুমির পিতা। বিয়ের ২ বছর তাদের দাম্পত্য জীবন ভালই চলছিল। এরপর স্বামী মিন্টুর আসল চেহারা বের হয়ে আসে। প্রায় সময় সে সুমিকে নির্যাতন করতে থাকে। সর্বশেষ ২০১১ সালের ১লা জানুয়ারি বাপের বাড়ি থেকে আরও ৩ লাখ টাকা এনে দেয়ার জন্য সুমির ওপর নির্যাতন চালায় এবং মারপিট করে। এ সময় সুমী আক্তার অসুস্থ হয়ে পড়ে। তখন তার পিতা শহিদুল্লাহ এ অবস্থায় বিদেশে থাকায় টেলিফোনে মিন্টুকে সান্ত্বনা দিয়ে বলেন, আমি দেশে এসেই তোমার চাহিদা মতো ৩ লাখ টাকা দেবো, তবুও আমার মেয়েকে কোন নির্যাতন করো না। মিন্টু কারও কথাই রাখেনি। সুমির ওপর নির্যাতনের মাত্রা আরও বাড়িয়ে দেয় সে। অতিরিক্ত অত্যাচার আর নির্যাতনে ঘটনার দিনই বিকাল ৬টায় সুমি মারা যায়। ঘটনার পর পরই মিন্টুর পক্ষ থেকে সুমির বড় বোন শিউলিকে ফোনে জানানো হয় সুমি আত্মহত্যা করেছে।

খবর পেয়ে মা মায়া বেগমসহ আত্মীয়রা বন্দর থানায় মিন্টুর বাড়িতে গিয়ে সুমির লাশ মাটিতে পড়ে থাকতে দেখে। সুমির মা জানান, সুমি যদি আত্মহত্যা করে থাকে তাহলে ময়নাতদন্ত ছাড়াই প্রশাসন কেন লাশ দাফন করার অনুমতি দিলো। তিনি অভিযোগে আরও জানান, অতিরিক্ত নির্যাতন ও মারধর করায় সুমি মারা যায়। হত্যার পর সুমির মুখে কেরোসিন ঢেলে দিয়ে আত্মহত্যা বলে প্রচার করে তারা। এদিকে মামলা দায়েরের কথা বলে এক পুলিশ কর্মকর্তা নিহতের মা মায়া বেগমের কাছ থেকে কৌশলে সাদা কাগজে সই নিয়ে মামলা নেয়নি। এ ঘটনার পর নিহতের পিতা শহিদুল্লাহ দেশে ফিরে আসেন। বন্দর থানায় তিনি মামলা করতে গেলে ওসি তা গ্রহণ করেননি। অবশেষে গত ৭ই জুলাই নারায়ণগঞ্জ কোর্টে একটি লিখিত অভিযোগ দায়ের করেন শহিদুল্লাহ। অভিযোগটি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বন্দর থানা কর্মকর্তাকে নির্দেশ দেয় বিশেষ আদালত।

মানবজমিন

Leave a Reply