গজারিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে যত অনিয়ম

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে সুষ্ঠু ব্যবস্থাপনা যথাযথ তদারকির অভাব, অফিস সময়ে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিসসহ নানা অনিয়মের ফলে চিকিৎসা নিতে আসা রোগীরা জিম্মি হয়ে পড়েছে ডাক্তার ও দালালদের কাছে। হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তার, নার্স, কর্মচারীদের কর্তব্যে অবহেলা, রোগীদের সঙ্গে দুর্ব্যবহার, ঔষধ স্বল্পতাসহ নানা অনিয়মের কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। হাসপাতালের ডাক্তারদের বিরুদ্ধে প্রধান অভিযোগ তারা অফিস সময়ে বাসায় বা প্রাইভেট চেম্বারে বসে ১শ টাকা ফি নিয়ে রোগী দেখছেন। এর মধ্যে টিএইচ ডাঃ বিজন কুমার দাস, ডাঃ সজিব রায়হান, ডাঃ পংকজ কান্তি মন্ডল, ডাঃ খন্দকার আরশাদ কবির ও মজিবুল হক মোল্লার বিরুদ্ধে এ অভিযোগ সবচেয়ে বেশী। হাসপাতালের অফিস সময় সকাল ৮টা হতে ২টা। এসব ডাক্তারগণ বেলা ১২টার পরই হাসপাতালের গেইটে প্রাইভেট চেম্বার এবং হাসপাতাল কোয়ার্টার বাসায় ১শ টাকা ফি নিয়ে রোগী দেখছেন।

জানা যায় ৫০ শয্যা এ হাসপাতালে বিভিন্ন বিভাগ মিলিয়ে ২৯ জন ডাক্তার আছেন। এর মধ্যে হাতে গোনা ৪/৫ জন ছাড়া সবাই থাকেন ঢাকায়। কোন কোন ডাক্তার সপ্তাহে ২/৩ দিন হাসপাতালে আসেন। সরেজমিনে হাসপাতাল ঘুরে দেখা গেছে, কার্ডিওলজী বিভাগের ডাক্তার আফতাবুন নাহার, চক্ষু বিভাগের ডাক্তার নাসরিন হক, ডেন্টাল সার্জন মাসুদ হোসেন, গাইনী বিভাগের ডাক্তার মাহমুদা বেগম ও চর্ম ও যৌন বিভাগের ডাক্তার আশিস চৌধুরী সপ্তাহে ২/৩ দিন হাসপাতালে আসেন। হাসপাতালে নার্স, অফিস কর্মকর্তা ও ২য়-৩য় শ্রেণীর কর্মচারী আছেন প্রায় ৯০ জন। এর মধ্যে নার্স, ষ্টোর কিপার, হেড ক্লার্ক, ক্যাশিয়ারসহ গুরুত্বপূর্ণ পদে রয়েছে স্থানীয় বাসিন্দা কেউ কেউ ৫ থেকে ২০ বছর যাবৎ একই স্থানে বহাল রয়েছে। এসব ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী দ্বারা ডাক্তার সহ চিকিৎসা নিতে আসা রোগী প্রতিদিন লাঞ্চিত ও অপমানিত হচ্ছে। অফিস সময়ে স্থানীয় ডায়াগনোষ্টিক সেন্টারের দালালরা ঘুর ঘুর করে, এবং দালালদের কথামতো ডাক্তারগণ রোগীর প্রয়োজন ছাড়া পরীক্ষা নিরীক্ষা দিয়ে থাকে। হাসপাতালে রোগীর পরীক্ষা-নিরীক্ষা করার প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও ডাক্তাররা স্থানীয় ডায়াগনোষ্টিক সেন্টারের মালিকদের সাথে মাসিক চুক্তি মোতাবেক রোগীর পরীক্ষা-নিরীক্ষা করিয়ে মোটা অংকের কমিশন হাতিয়ে নিচ্ছেন।

এছাড়া আবাসিক মেডিকেল অফিসার মজিবুল হক মোল্লা ও মেডিকেল অফিসার খন্দকার আরশাদ কবির অফিস সময়ে অফিসে বসে রোগী দেখার অপরাধে গত ২০০৭ সালে তাদের দুজনকে দুদফা করে অন্য জায়গা বদলি করা হলেও পুনরায় তারা এখানে এসে বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়েছে। উপজেলা পর্যায়ে সরকারী হাসপাতালে টিকেট বিক্রি করে টাকা নেওয়ার নিয়ম না থাকলেও এখানে প্রতি রোগী থেকে টিকেট বাবত ৩ টাকা, ভর্তি রোগীদের ৫ টাকা তিনটি কেবিনের প্রতিদিন ৩ শত টাকা ভাড়া নেওয়া হচ্ছে। এ টাকা সরকারী খাতে জমা না দিয়ে টি এইচ ডা: বিজন কুমার আতœসাৎ করছে বলে অভিযোগ রয়েছে। এছাড়া হাসপাতালে দালাল চক্রের অত্যাচারে অতিষ্ঠ রোগীরা। ডাক্তারদের প্রাইভেট চেম্বার রোগী নেওয়া , ডায়াগনেষ্টিক সেন্টারগুলোতে রোগী পাঠানো, এম আর , ডি এসসি সহ যে কোন অপারেশনে অন্য হাসপাতালে রোগী নেওয়ার কাজে এ দালালরা প্রতিদিন গজারিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ঘুর ঘুর করে। এ ব্যাপারে টি এইচ ডা: বিজন কুমার বলেন, অফিস সময়ে কোন ডাক্তার বাসায় কিংবা চেম্বারে ফি নিয়ে রোগী দেখেন না। অফিস সময়ের (দুপুর ২টার পর) পর ডাক্তাররা প্রাইভেট প্রাকটিস করলে সেটা আমার দেখার বিষয় নহে। সবমিলিয়ে হাসপাতালের সার্বিক পরিস্থিতির ভাল আছে।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply