পদ্মা সেতু মামলার আসামিদের দায়মুক্তির সুপারিশ

padma2প্রয়োজনীয় তথ্য প্রমাণ না থাকায় মামলা দায় থেকে আসামিদের অব্যাহতির সুপারিশ করে তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তকারী কর্মকর্তা।

রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে রবিবার মামলার তদন্তকারী কর্মকর্তা মীর্জা জাহিদুল আলম অভিযোগটি নথিভুক্ত করার সুপারিশ করে তদন্ত প্রতিবেদনটি কমিশনের মহাপরিচালকের কাছে জমা দেন। দুদক সূত্রে এ সব তথ্য জানা গেছে।

দুদক সূত্র জানায়, পদ্মা সেতু দুর্নীতি ষড়যন্ত্র মামলার তদন্ত প্রতিবেদনটি নিয়ে এখন পর্যালোচনা চলছে। প্রতিবেদনটির পর্যালোচনা শেষ হলে তা কমিশনে উপস্থাপন করা হবে। কমিশন তাতে অনুমোদন দিলে তা আদালতে দাখিল করা হবে।

সূত্র আরও জানায়, দেড় বছর তদন্ত শেষে মামলার চূড়ান্ত রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে প্রয়োজনীয় তথ্য প্রমাণের অভাবে চূড়ান্ত রিপোর্টে তাদের অব্যাহতির সুপারিশ করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে ‘রমেশের ডায়েরি’ অথবা এসএনসি লাভালিন থেকে প্রয়োজনীয় কাগজপত্র পেলে মামলাটি পুনরুজ্জীবিত করা হবে অথবা নতুন করে মামলা দায়ের করা হবে মর্মে উল্লেখ করা হয়েছে।

এদিকে মামলার এজাহারে সন্দেহভাজনের তালিকায় ছিলেন- সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী। মামলার আসামি না হলেও তাদের সঙ্গে আসামিদের কী ধরনের যোগাযোগ ছিল তা উল্লেখ ছিল। সাবেক ওই দুই মন্ত্রীকে এ বার সন্দেহভাজনের তালিকা থেকেও বাদ দেওয়া হয়েছে।

২০১২ সালের ১৭ ডিসেম্বর রাজধানীর বনানী থানায় (মামলা নং ১৯) মোট সাতজনের বিরুদ্ধে এ মামলা দায়ের করে দুদক। মামলায় আসামিরা হলেন- সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেইন ভূঁইয়া, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী মো. ফেরদৌস, সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. রিয়াজ আহমেদ জাবের, ইপিসির উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম মোস্তফা, কানাডিয় প্রকৌশলী প্রতিষ্ঠান এসএনসি লাভালিনের ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, আন্তর্জাতিক প্রকল্প বিভাগের সাবেক ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহ এবং সাবেক পরিচালক মোহাম্মদ ইসমাইল।

আন্তর্জাতিক প্রকল্প বিভাগের সাবেক ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহর ডায়েরি ঘিরেই পদ্মা সেতু বিষয়ে দুর্নীতি চেষ্টার অভিযোগ উত্থাপিত হয়। যেখানে ঘুষ দেওয়ার পার্সেন্টেস লেখা ছিল। তাই রমেশের ডায়েরির অনুলিপি ও বক্তব্য আদালতে উপস্থাপন করতে না পারলে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করা সম্ভব নয়। আর কানাডার বিচার প্রক্রিয়া শেষ না হলে তা পাওয়া সম্ভব নয়।

কানাডার আইনি জটিলতার কারণেই দুদকের প্রতিনিধি দুইবার ওই দেশে গিয়েও কোনো আলামত সংগ্রহ কিংবা তথ্য-উপাত্ত আনতে পারেনি। এমনকি বিদেশী দুই আসামিদের সঙ্গে দেখা করার অনুমতিও পাননি দুদক প্রতিনিধিরা।

দ্য রিপোর্ট

Leave a Reply