ফয়েজ আহমদকে নাগরিক শোকসভার স্মরণ

যে রত্নকে খুঁজে আবিষ্কার করতে হয়, সেই অবারিত রত্নের মতো নিজেকে সব সময় অপ্রকাশিত করে রেখেছিলেন তিনি। অসুস্থ সমাজে জন্ম নিয়েও জীবনের শেষ সময় পর্যন্ত সমাজকে সুস্থ করার কাজ করেছেন।

প্রয়াত সাংবাদিক ফয়েজ আহমদের নাগরিক শোকসভায় এভাবেই তাঁর শৈশব থেকে জীবনের শেষ সময়ের কর্ম, আদর্শ ও চিন্তা-চেতনা তুলে ধরে তার পথ অনুসরণ করে অসম্প্রদায়িক চেতনাকে এগিয়ে নেওয়ার আহ্বান জানালেন তার বন্ধু ও সহকর্মীরা।

ফয়েজ আহমেদ স্মরণে শনিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ‘নাগরিক স্মরণসভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন শিক্ষাবিদ, সাংবাদিক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা।

বরেণ্য এই সাংবাদিক, সাহিত্যিক ও লেখক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটেরই প্রতিষ্ঠাতা আহ্বায়ক। গত ২০ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

সভায় ফয়েজ আহমেদের সহকর্মী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘তার বহুমুখীতার কেন্দ্রে ছিল এক অঙ্গীকার, আর তা হলো অসুস্থ সমাজকে সুস্থ করা। তার চেষ্টা ছিল কীভাবে সমাজকে সুস্থ করা যায়। কৈশর শেকে জীবনের শেষ সময় পর্যন্ত তিনি সে কাজটি করে গেছেন।’

তিনি এই পথ প্রদর্শকের পথ অনুসরণ করার আহ্বান জানিয়ে বলেন, এতে তার প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি নিজেদেরকেও এগিয়ে নিতে পারব।

সাহিত্যি, সাংবাদিকতা ও চিত্রায়ন ছাড়াও সাংস্কৃতিক বিকাশে তার অবদানের কথা স্মরণ করে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, স্বৈরাচারী আন্দোলনের সময় দুই নেত্রীকে একত্রে বসার উদ্যোগ নিয়ে তিনি সফলও হয়েছিলেন। তিনি বুঝতে পেরেছিলেন, সুস্থ সাংস্কৃতিক চর্চা না করলে রাজনীতি ধ্বংস হয়ে যাবে।

ফয়েজ আহমদ ছিলেন সংস্কৃতি এবং রাজনীতির মিলবন্ধন। মার্কসবাদ এবং কমিউনিস্ট হলেও তিনি জীবনের শেষ সময় পর্যন্ত সমস্ত ধারার রাজনীতিকে একত্রিত করে গেছেন।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, তিনি যেভাবে মানুষকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছেন সেই আদর্শ এবং মূল্যবোধের পথ ধরে আমাদের এগুতে হবে।

ফয়েজ আহমদের ব্যক্তি জীবনের নানা তথ্য তুলে ধরে ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, তিনি মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি লেখকদের অধিকার প্রতিষ্ঠা করে গেছেন।

গণতন্ত্র প্রতিষ্ঠায় স্বৈরাচার বিরোধী আন্দোলন করলেও কোনো সরকার তাকে সঠিকভাবে ব্যবহার করেনি উল্লেখ করে আরেক সহকর্মী নাট্যকার মামুনুর রশিদ বলেন, তার আদর্শ ব্যবহার করলে রাষ্ট্রের সমস্যা চিহ্নিত হতো এবং সমাধানের পথ তৈরি হতো। প্রবল রাজনৈতিক অস্থিরতার মধ্যেও তার আদর্শ ধরে রাখার দাবি জানান তিনি।

সহকর্মী রামেন্দ্র মজুমদার বলেন, তার আত্মমর্যাদা প্রবল ছিল এবং তা সব সময় প্রতিষ্ঠার চেষ্টা করতেন। যেভাবে জোটকে ঐক্যের প্রতীক হিসেবে গড়ে তুলেছেন তা আমাদের ধরে রাখতে হবে।

সারা দুনিয়ায় যে পরিবর্তনের একটা দোলাচল আছে, সে পথটি ফয়েজ আহমেদ তৈরি করে গেছেন বলে উল্লেখ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ডা. কামরুল হাসান খান বলেন, ‘যেভাবে ফয়েজ আহমদের মতো নিরপেক্ষ, সৎ ও বিবেকবান সম্পদ হারিয়ে যাচ্ছে। তাতে ভয় হচ্ছে যদি কোন সঙ্কট তৈরি হয় তবে কে নেতৃত্ব দেবে। আমাদের সে রকম নেতৃত্ব গড়ে তুলতে হবে।’

সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা আহ্বায়ক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন- জাতীয় কবিতা পরিষদের সভাপতি মো. সামাদ, নাট্যকার পীযুশ বন্দোপাধ্যায়, লেখক মফিদুল হক, আবৃতি সংসদের সাধারণ সম্পাদক আহকামুল্লা, পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।

সভার শুরুতে ফয়েজ আহমেদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে গণসঙ্গীত এবং ছড়া আবৃতির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply