লৌহজংয়ে প্রাচীন বৃক্ষনিধণ

লৌহজং উপজেলার কুমারভোগ গ্রামে রাস্তার পাশের সরকারি বিশাল আকারের ২০টি গাছ কেটে ফেলা হয়েছে। নিয়মনীতির কোন তোয়াক্কা না করে প্রাচীন এই গাছগুলো কেটে নেয়ায় এলাকায় ক্ষোভের সঞ্চার হয়েছে। গাছগুলো পথচারীদের ছায়া দেয়াসহ দুযোর্গ প্রতিরোধসহ পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছিল। কিন্তু রবিবার থেকে আকস্মিক গাছগুলো কাটা শুরু হয়। মঙ্গলবার এই রিপোর্ট লেখা পর্যন্ত বৃক্ষ নিধন চলছিল। ইতোমধ্যেই ২০টি গাছ কেটে ফেলা হয়েছে।

খোঁজ নিয়ে জানান যায় সারি সারি এই গাছগুলো কাটাচ্ছেন- লৌহজং উপজেলা চেয়ারম্যান মো. ওসমান গনি তালুকদা। নিজ বাড়ির পাশের নালা ভরাট করে সড়ক ও জনপথ বিভাগের প্রধান রাস্তার সাথে মিলিয়ে দিয়েছেন। লৌহজং-মাওয়া গুরুত্বপূর্ণ এই সড়কের পাশেই এই বৃক্ষরাজি। অভিযোগ উঠেছে-সদস্য ভরাট করা জমির অংশবিশেষ সড়ক ও জনপথের হয়ে থাকতে পারে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান ওসমান গনি তালুকদার বলেন, রাস্তার পাশে আমার বাড়ির জায়গায় দেয়াল নির্মাণের জন্য কয়েকটি গাছ যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেই কেটেছি। গাছগুলো রাস্তার পাশেই রাখা আছে। সড়ক ও জনপথ বিভাগ বলছে তারা গাছগুলো নিয়ে নিবে। এছাড়া ভরাটকৃত জায়গা ব্যক্তি মালিকানা সরকারি নয়।” তবে সরকারি জায়গার গাছ কেন এভাবে নিধন করা হলো তার সদুত্তর দিতে পারেননি এই জনপ্রতিনিধি।

এ ব্যাপরে লৌহজং উপজেলা নির্বার্হী কর্মকর্তা মো. সাইফুল ইসলামের জানান, যথাযথ প্রক্রিয়ায় গাছগুলো কাটা হয়নি।

সড়ক ও জনপথ বিভাগের সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী শেখ সোহেল জানান, বিষয়টি লৌহজং উপজেলা ইউএনওর মাধ্যমে অবহিত হয়েছি। যেভাবে গাছগুলো কাটা হয়েছে, তা সঠিক ছিল না। বাড়ির উন্নয়নের জন্য গাছ কাটার প্রয়োজন হলে যথাযথ প্রক্রিয়ায় সড়ক ও জনপথ বিভাগ তাকে সহযোগিতা করতে পারতো। যেহেতু গাছগুলো কেটে ফেলেছে তাই সড়ক ও জনপথ বিভাগ গাছগুলো জব্দ করে নিয়ে আসবে। প্রয়োজনে তার বিরুদ্ধে আইনী প্রক্রিয়া চালু করা হবে।

মুন্সীগঞ্জ জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মো. কামাল হোসেন মঙ্গলবার বিকালে বলেন, “এভাবে গাছ কাটার কোন রীতি নেই। সরকারী রাস্তার গাছ কর্তন করে কারও বাড়ির শোভা বর্ধণের চেষ্টা গ্রহনযোগ্য নয়। খোঁজ নিয়ে এব্যাপারে দায়ীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। ”

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply