মুন্সীগঞ্জের নৌপথে চলছে চোরাকারবারিদের মহোৎসব

মোজাম্মেল হোসেন সজল: ঈদকে সামনে রেখে চোরাকারবারিদের মহোৎসব চলছে মুন্সীগঞ্জের নৌপথে। পুলিশি পাহারায় গভীর রাতে মুন্সীগঞ্জ সদর, গজারিয়া ও সীমানা ঘেঁষা সোনারগাঁর মেঘনা-ধলেশ্বরী নদীতে চলছে এ পাচার ব্যবসা। স্থানীয় পুলিশের ঊর্র্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে ক্ষমতাসীন দলের কতিপয় কয়েকজন নেতাও এ চক্রের সঙ্গে জড়িত বলে অভিযোগ উঠেছে। চোরাকারবারি ব্যবসার একটি অংশও তারা পাচ্ছেন।

আর চোরাকারবারি চক্রের মূল হোতা নূরউদ্দিন ও তার স্ত্রী এ ব্যবসায় পুরনো মুখ। যখন যে দল ক্ষমতায় আসে সে দলের কয়েকজন নেতা-মুন্সীগঞ্জ, গজারিয়া, সোনারগাঁ থানা ও ডিবির ওসিসহ স্থানীয় ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের ম্যানেজ করে চোরাকারবারি ব্যবসা জমিয়ে তুলে। বিভিন্ন সূত্র মতে, চোরাকারবারিদের মূল হোতা নূরু চট্টগ্রাম থেকে সরকারি জাহাজ-কার্গোতে আসা মুন্সীগঞ্জের মেঘনা ও ধলেশ্বরী নদী দিয়ে কেরোসিন, ডিজেল, পেট্রল, সয়াবিন তেল, সিমেন্ট ফ্যাক্টরির কাঁচামাল (ক্লিংকার) চাল, গম খালাস করে নিয়ে যাচ্ছে। প্রতি মাসে অন্তত ৮-১০ বার নদীতে এসব মালামাল খালাস করা হচ্ছে বলে নদীপাড়ের মানুষজনদের অভিযোগ।


দেশের প্রধান তেল ডিপো ফতুল্লার মেঘনা এবং যমুনা সরকোরি তেল ডিপোতে আসা তেলবাহী জাহাজ থেকে পুলিশি পাহারায় চক্রটি ট্রলার দিয়ে জ্বালানি তেল খালাস করে নিয়ে যায়। এসব অবৈধ মালামাল মেঘনাঘাট, গজারিয়ার হোসেন্দি বাজার, ফতুল্লা খেয়াঘাট, নারায়ণগঞ্জের ধর্মগঞ্জ এলাকায় নিয়ে যাওয়া হয়। পরে এগুলো ট্যাংক লরির মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁয়ের মেঘনাঘাট, গজারিয়া, দাউদকান্দিসহ নারায়ণগঞ্জের ১০-১২টি পেট্রল পাম্প ও বড় বাজারগুলোতে এ তেল সরবরাহ করা হয় সরকারি দামের চেয়ে কমে। সূত্র মতে, পেট্রল পাম্পের মালিকরা একবার সরকারি ডিপো থেকে জ্বালানি তেল কিনে রসিদ নেয়।

এ রসিদকে (কাগজ) পুঁজি করে তারা কয়েকবার তেল চোর সিন্ডিকেট থেকে তেল কিনছে কম দামে। গজারিয়ায় তেতইতলা পুরনো ফেরিঘাট ও বাউশিয়ার পুরনো ফেরিঘাট এলাকা দিয়ে জাহাজ থেকে পাচার হচ্ছে সিমেন্ট ফ্যাক্টরির কাঁচামাল ক্লিংকার। এ ক্লিংকার গজারিয়া ও মুন্সীগঞ্জ সদরের কয়েকটি সিমেন্ট ফ্যাক্টরি কম দামে সরবরাহ করা হচ্ছে। এদিকে, গজারিয়ার টানবলাকি গ্রামের কুখ্যাত ক্লিংকার গিয়াসও জ্বালানি তেল পাচার ব্যবসার সঙ্গে জড়িত দীর্ঘ বছর ধরে। অভিযোগ রয়েছে, ক্লিংকার গিয়াস ও গজারিয়ার একটি সিন্ডিকেট মেঘনা ব্রিজসংলগ্ন জামালদি ও হোসেন্দির লগুরচর এলাকায় গভীর রাতে সরকারি জাহাজ থেকে জ্বালানি তেল পাচার করে নিয়ে যাচ্ছে।


গজারিয়ার আরেকটি চক্র অবৈধ সার পাচার করে নিয়ে যাওয়ারও অভিযোগ রয়েছে। এদিকে কুখ্যাত চোরাকারবারি নূরউদ্দিন ওরফে নূরু মুন্সীগঞ্জ সদরের চরঝাঁপটা, সোনারগাঁয়ের চরকিশোরগঞ্জ ও শহর সংলগ্ন চরকিশোরগঞ্জ মোল্লাপাড়া এলাকায় চাল, ডাল ও সয়াবিন তেল পাচার করে ট্রলারযোগে নারায়ণগঞ্জে নিয়ে যাচ্ছে। তার এ ব্যবসার সঙ্গে জড়িত রয়েছে ধলেশ্বরী নদীপাড়ের মোল্লাপাড়া গ্রামের ক্ষমতাসীন দল সমর্থিত একনেতাসহ আরও কয়েকজন। ওই নেতার নেতৃত্বে মুন্সীগঞ্জ সদরের দিকটি দেখভাল করা হচ্ছে। তার মাধ্যমেই মুন্সীগঞ্জের পুলিশ প্রশাসনসহ ক্ষমতাসীন দলের কয়েক নেতার মধ্যে চোরাকারবারি ব্যবসার একটি অংশের টাকা ভাগ-বাটোয়ারা করা হয় বলে সূত্রগুলো নিশ্চিত করেছেন।

নূরুর বাড়ি চট্টগ্রামে। নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জে রয়েছে তার একটি চালের আড়ত। তার স্ত্রী থাকেন চট্টগ্রামের পটিয়ায়। এ চোরাকারবারি ব্যবসার চট্টগ্রামের অংশটি তার স্ত্রী নিয়ন্ত্রণ করছে। সরকারি জাহাজের কর্মচারীদের সঙ্গে তার স্ত্রী দর-দাম চূড়ান্ত করে। এরপর নির্ধারিত স্থানে যাওয়ার আগেই মুন্সীগঞ্জের নৌপথের বিভিন্ন নিরাপদ এলাকায় জাহাজের কর্মচারীরা তা খালাস করে দেয়। আর এ মালামাল অবৈধভাবে খালাস হচ্ছে রাত ১২টা থেকে ভোর রাত পর্যন্ত। এদিকে পাচার হওয়া চাল-ডাল নারায়ণগঞ্জে নূরুর আড়তেই যায় বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। নূরু বিয়ে করেছে নারায়ণগঞ্জের বন্দর এলাকায়।

মানবজমিন

Leave a Reply