আওয়ামী লীগ কি প্রাধান্য ধরে রাখতে পারবে?

munshigonj1মোজাম্মেল হোসেন সজল/আরিফ হোসেন/ইসতেয়াক বাবুল: শ্রীনগর উপজেলার ১৪টি ও সিরাজদিখান উপজেলার ১৪টি ইউনিয়ন নিয়ে মুন্সীগঞ্জ-১ নির্বাচনী এলাকা। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে এখানে আওয়ামী লীগ প্রার্থী সুকুমার রঞ্জন ঘোষ বিএনপি’র প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেনকে পরাজিত করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এখানে ভোটের লড়াইয়ে সাবেক প্রেসিডেন্ট বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী তৃতীয় অবস্থানে ছিলেন।

এরপর শ্রীনগরে আওয়ামী লীগ রাজনীতির মাঠে শক্ত আসন গড়ে বসেন সুকুমার রঞ্জন ঘোষ। দলীয় মনোনয়ন পাওয়া নিয়ে ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শেখ রাসেল ক্রীড়া চক্রের সভাপতি নুরুল আলম চৌধুরীর সঙ্গে তার প্রকাশ্যে বিরোধ দেখা দেয়। বিগত দু’টি নির্বাচনে সুকুমার রঞ্জন ঘোষ দলীয় নমিনেশন পেলে ওই আসনের রাজনীতি থেকে সরে দাঁড়ান নুরুল আলম চৌধুরীও। দলের মধ্যে দ্বিতীয় কোন শক্তি মাথা চাড়া দিয়ে না ওঠায় সেখানে দলীয় কোন্দলও নেই। আর এই সুবাদে মুন্সীগঞ্জ-১ নির্বাচনী এলাকায় তিনি হয়ে উঠেছেন অপ্রতিদ্বন্দ্বী। শ্রীনগর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ দলের অঙ্গ সংগঠনও রয়েছে তার নিয়ন্ত্রণে। আবার তিনি শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতিও।

সর্বশেষ গত ২২শে ডিসেম্বর শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন ডেকে তিনি ও তার মনোনীত পুরাতন কমিটিই পুনরায় সভাপতি-সাধারণ সম্পাদক হয়েছেন। সম্মেলনে জেলা আওয়ামী লীগের বিবদমান দু’গ্রুপকেই উপস্থিত রাখেন তিনি। তবে, এমপি হওয়ার পর নির্বাচনী প্রুতিশ্রুতি রক্ষা করতে পারেননি তিনি। প্রতিশ্রুতির মধ্যে শুধু সরকারি শ্রীনগর কলেজে অনার্স কোর্স চালু করতে পেরেছেন।

এছাড়াও শ্রীনগরের আটপাড়া-হাসাড়গাঁও ২ কি.মি রাস্তা, সাতগাঁও-চারিগাঁও ৩ কি.মি রাস্তা, ব্রিজ-কালভার্ট, ৩টি নতুন প্রাথমিক বিদ্যালয় ও সিরাজদিখানে কেসি রোড-লক্ষ্মী বিলাস ৩ কি.মি রাস্তা পিচসহ চোখে না পড়া কিছু উন্নয়নমূলক কাজ করেছেন আওয়ামী লীগ সরকারের ৪ বছরে। গেল নির্বাচনে সুকুমার রঞ্জন ঘোষ তার নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে শ্রীনগরের রাঢ়ীখালে স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউটকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত, শ্রীনগরকে পৌরসভায় উন্নীত, বিদ্যুৎ লাইনের সংস্কার, মুন্সীগঞ্জ-শ্রীনগর সড়কের কলিগাঁও সেতুর বাকি অংশ নির্মাণ, শ্রীনগর বাজার-ভাগ্যকুল সড়কের সংযোগ সেতু নির্মাণ, শ্রীনগর মদন খালী সড়ক, শ্রীনগরকে ডিজিটাল শহরে উন্নীত ও সিরাজদিখানে ধলেশ্বরী নদীর তীরে স্যাটেলাইট সিটি নির্মাণ, গ্যাস সংযোগ প্রদান, মির্জাকান্দা সেতু নির্মাণ করার প্রতিশ্রুতি দেন। কিন্ত ৪ বছরেও তার প্রতিশ্রুতি আলোর মুখ দেখেনি বলে এলাকার ভোটারদের অভিযোগ।
munshigonj1
এই মুহূর্তে আগামী নির্বাচনেও এমপি সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগের প্রার্থী তালিকায় রয়েছেন। এদিকে, শ্রীনগর উপজেলা বিএনপি তিন গ্রুপে ও সিরাজদিখান উপজেলা বিএনপি দু’গ্রুপে বিভক্ত। তারা আলাদাভাবে সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন নানা বাধার মুখেও। এদিকে, সুকুমার রঞ্জন ঘোষ সংসদ সদস্য হওয়ার পর পুরো প্রশাসন রয়েছে তার নিয়ন্ত্রণে। তার সমর্থকদের হামলা-মামলার ভয়ে শ্রীনগরে উপজেলা বিএনপি রয়েছে বেকায়দায়। বিরোধী কর্মসূচি পালনে সুকুমার সমর্থকরা স্থানীয় বিএনপিকে বাধাগ্রস্ত করছে বলে বিএনপি নেতাদের দাবি। সিরাজদিখান উপজেলা বিএনপির সভাপতি আবদুল কুদ্দুস ধীরন শ্রীনগরে আওয়ামী লীগের সম্মেলনে যোগদান ও বক্তব্য রাখা নিয়ে দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। গত ২৫শে ডিসেম্বর সিরাজদিখান বাজারস্থ দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপি এক প্রতিবাদ সভা করেন আবদুল কুদ্দুস ধীরনকে দল থেকে বহিষ্কার করতে।

বিএনপি সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়াতে না পারলেও এক আড়িয়ল বিলের ঘটনা সুকুমার রঞ্জন ঘোষের জনপ্রিয়তাকে ম্লান করে দিয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ। শ্রীনগরের আড়িয়ল বিলে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ নিয়ে উত্তাল হয়ে উঠে শ্রীনগর উপজেলা এলাকা। আড়িয়ল বিলসহ আশপাশ এলাকার হাজার হাজার নারী-পুরুষ রাস্তায় নেমে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। হাসাড়া পুলিশ ফাঁড়ি সংলগ্ন সড়কে এক এসআই খুনসহ রক্তাক্ত হয়ে হয়ে শ্রীনগরের জনপদ। এ সময় স্থানীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ছিলেন সরকারের পক্ষে। এতে ওই আসনের সংশ্লিষ্ট এলাকার এক বিশাল অংশ ক্ষোভে ফুঁসছে সুকুমারের ওপর। পরে জনগণের আন্দোলনের মুখে সরকার পিছু হটে। কিন্তু জনপ্রিয়তায় ধস নামে এ সংসদ সদস্যের।


এদিকে, সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের ব্যবসায়ী পার্টনার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ ও তার স্বজনদের নামে সরকারি খাসজমি লিজ নেয়ার ঘটনায়ও তার ইমেজ ক্ষুণ্ন হচ্ছে বলে এলাকার ভোটারদের দাবি। শ্রীনগর সদরে চকবাজার মসজিদ সংলগ্ন জায়গা ও বাজারের পশ্চিম পাশে পুকুরসহ বিভিন্নস্থানে সরকারি খাসজমি লিজ নেয়ায় সুকুমার রঞ্জন ঘোষ ইমেজ সঙ্কটে পড়েছেন। বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ-প্রকাশনা সম্পাদক শফি বিক্রমপুরী বলেছেন, তিনি কথা দিয়েও কথা রাখেননি। আমি বিএনপি করি বিধায় শ্রীনগরের সেলামতি গ্রামে আমার বাবা-মায়ের নামে বেগম ফাতেমা আর্শেদ আলী উচ্চ বিদ্যালয় এমপিওভুক্ত করেননি। কালিখোলা-সেলামতি-গাজিঘাট সড়ক পাকাকরণ করেননি। শ্রীনগর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন বলেন, গত ৪ বছরে এ নির্বাচনী এলাকায় কোন উন্নয়নমূলক কাজ হয়নি। আমাদের দলের নেতাকর্মীদের মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন।

এ বিষয়ে সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা ও অসত্য দাবি করে বলেন, আমি বিরোধী দলের কোন অনুষ্ঠানে বাধা দেইনি। বরং গত ২২শে ডিসেম্বর শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে তাদের দাওয়াত দিয়েছি। এতে সিরাজদিখান উপজেলা বিএনপির সভাপতি অংশগ্রহণ করে শুভেচ্ছা বক্তব্য রেখেছেন। তিনি নির্বাচনী প্রুতিশ্রুতি রক্ষা সম্পর্কে বলেন, ২০১৩ সালের মধ্যেই শ্রীনগরে রাঢ়ীখালে স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউটকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার লক্ষ্যে কাজ শেষ পর্যায়ে। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার জন্য যে পরিমাণ ছাত্রছাত্রী প্রয়োজন তা সেখানে নেই। তাই কিছু সমস্যার কারণে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করতে বিলম্ব হচ্ছে। ২০১৩ সালের মধ্যে এর অনুমোদন হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করছেন। ২০১৩ সালের মধ্যে শ্রীনগরে গ্যাস সংযোগ হচ্ছে বলে তিনি জানান। আড়িয়ল বিল প্রসঙ্গে তিনি বলেন, জনগণের দাবির প্রতি সম্মান রেখেই সেখানে বিমানবন্দর নির্মাণ করা হয়নি।


এতে জনপ্রিয়তায় তার বিন্দুমাত্রও ভাটা পড়েনি বলে তিনি দাবি করেন। তিনি মনে করেন, এই মুহূর্তে নির্বাচন হলে তিনি আরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হবেন। জেলার মধ্যে তার নির্বাচনী এলাকায় উন্নয়নের দিক দিয়ে প্রথম বলে তিনি জানান। মুন্সীগঞ্জ-১ আসনটি জেলার সবচেয়ে আলোচিত ও ভিআইপি আসন। এখানে দীর্ঘ বছর রাজত্ব করেছেন সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী, তার ছেলে মাহী বদরুদ্দোজা চৌধুরী, জাতীয় পার্টির সাবেক উপ-প্রধান মন্ত্রী ও বিএনপির বর্তমান ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। এ অঞ্চলে এই দু’শীর্ষ নেতা ছিলেন চির প্রতিদ্বন্দ্বী। ১৯৭৯-২০০১ সালর জাতীয় নির্বাচনে এখানে বিএনপি’র টিকিটে সংসদ সদস্য হয়েছেন অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী। ’৮৬ ও ’৮৮ সালের নির্বাচনে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য হয়েছিলেন শাহ মোয়াজ্জেম হোসেন। ২০০১ সালে জয়ের পর বি. চৌধুরী দেশের প্রেসিডেন্ট হলে এ আসনে ২০০২ সালের উপ-নির্বাচনে তার ছেলে মাহী বদরুদ্দোজা চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হয়। মাহী বি. চৌধুরী দল থেকে পদত্যাগ করলে ২০০৪ সালের আরেকদফা উপ-নির্বাচনে বিকল্পধারা থেকে মাহী বদরুদ্দোজা চৌধুরী বিএনপির প্রার্থী মমিন আলীকে ৪৬ হাজার ১৮২ ভোটের ব্যবধানে পরাজিত করেন। এর আগে ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথমে সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগের দলীয় নমিনেশন পান।

এ নির্বাচনে তিনি ২৯ হাজার ৪১০ ভোটের ব্যবধানে ধানের শীষ প্রতীক পাওয়া বি. চৌধুরীর সঙ্গে পরাজিত হন। এর পর থেকে সুকুমার মাঠ গুছাতে থাকেন। ২০০৮ সালের নির্বাচনে মুন্সীগঞ্জে ১টি আসন কমে ৩ টি আসন হলে সুকুমার রঞ্জন ঘোষসহ সবক’টি আসনে আওয়ামী লীগ প্রথমবারের মতো জয় পায়। এ নির্বাচনে সুকুমার রঞ্জন ঘোষ ৪৪ হাজার ৭২৬ ভোটের ব্যবধানে জয় পায়। তিনি পান ১ লাখ ৪৩ হাজার ৯৫৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেন পায় ৯৯ হাজার ২৩৩ ভোট। বিকল্পধারার বি. চৌধুরী ৩৭ হাজার ৭০৯ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন। আগামী নির্বাচনে এ আসনে বিএনপি’র প্রার্থী তালিকায় রয়েছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন।

এছাড়াও সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-প্রকাশনা সম্পাদক শফি বিক্রমপুরী, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু। তবে, শফি বিক্রমপুরীর মতে, দল থেকে শাহ মোয়াজ্জেম হোসেনকে নমিনেশন দেয়া হলে দলীয় সিদ্ধান্ত মেনে নেবেন। বিকল্পধারা থেকে অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও তার মাহী বি চৌধুরীর মধ্যে থেকে যে কেউ প্রার্থী হচ্ছেন। এ ক্ষেত্রে ছেলে মাহী বদরুদ্দোজা চৌধুরী প্রার্থী হওয়ার সম্ভবনাই বেশি। জাতীয় পার্টি (এরশাদ) থেকে দলীয় নমিনেশন পাচ্ছেন পার্টির প্রেসিডিয়াম সদস্য এডভোকেট সিরাজুল ইসলাম। তবে, এ আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে লড়াই হবে-এটা নিশ্চিত। তবে বিএনপির এ আসনে আওয়ামী লীগ কি রাজত্ব ধরে রাখতে পারবে? এ প্রশ্ন সর্বত্র।

মানবজমিন

Leave a Reply