হুইপের নাম ভাঙিয়ে মাওয়া-কাওড়াকান্দিতে দ্বিগুণ ভাড়া আদায়

রাজধানী ঢাকাসহ দক্ষিনবঙ্গের ২১ জেলার মানুষের যোগাযোগের গুরুত্বপূর্ণ প্রবেশপথ মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের মাওয়া সিবোট ঘাটে জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলির নাম ভাঙ্গিয়ে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। এতে করে নাড়ির টানে ছুটে চলা ঈদে ঘড়মুখো দক্ষিনবঙ্গের হাজার হাজার যাত্রী জিম্মি হয়ে পড়েছে সিবোট মালিক-শ্রমিক ও ঘাট ইজারাদারদের কাছে।

অভিযোগ উঠেছে স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীদের প্রকাশ্য মদদে মাওয়া ঘাটে ঈদে যাত্রী পারাপারের নামে চলছে রমরমা ঈদ বাণিজ্য।

বৃহস্পতিবার সকালে মাওয়ায় সিবোটের যাত্রীরা অভিযোগ করেন- মাওয়া-কাওড়ান্দি নৌরুটে পদ্মা পাড়ি দিতে নির্ধারিত ভাড়া রয়েছে ১৩০ টাকা। ওই ১৩০ টাকার পরিবর্তে দু’দফায় ২২০ টাকা থেকে ২৫০ টাকা পর্যšত্ম যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে। যাত্রীরা প্রতিবাদ করলে ঘাটের সন্ত্রাসীদের দ্বারা নির্যাতিত হচ্ছেন।

তারা বলেন, ঘাট থেকে সিবোটে ওঠার আগে ১৫০ টাকা করে আদায় করা হচ্ছে। সিবোট ছেড়ে যাওয়ার পর মাঝ পদ্মায় যাত্রীদের কাছ থেকে জোর করে আরও ৭০ থেকে ১’শ টাকা পর্যšত্ম আদায় করা হচ্ছে। বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবগত করা হলের প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

মাওয়া সিবোট ঘাটের ইজারাদার লৌহজং মেদিনীমন্ডল ইউনিয়ন আওয়ামী সাধারণ সম্পাদক আশারাফুল ইসলাম খান জানান, জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলির সাথে আলাপ আলোচনা করে যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়ার সামান্য কিছু বেশি আদায় করা হচ্ছে। ঘাট ব্যবস্থাপনা খরচ ও জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে তিনি বলেন সামান্য একটু বেশি ভাড়া দিয়েও যাত্রী দ্রুত গতিতে পদ্মা পাড়ি দিতে পারছে।

জাতীয় সংসদের হুইপ ও স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলির মোবাইলে যোগাযোগ করা হলে তার এপিএস মো. জনি বলেন, হুইপ ম্যাডামের সাথে আলাপ করে বিষয়টি সাংবাদিকদের জানানো হবে।

পরে তিনি আলাপ করে পুনরায় ফোনে জানান, এক শ্রেণির কুচক্রী মহল হুইপের নাম ভাঙ্গিয়ে মাওয়া সিবোট ঘাটে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে। বিষয়টি হুইপ ম্যাডাম অবগত নন।

এদিকে ঢাকা-মাওয়া মহা-সড়কের মাওয়া চৌরা¯ত্মা এলাকা থেকে মহা-সড়কে দীর্ঘ ৪ কি: মি: জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। শেষ মুহূর্তে মাওয়া ঘাট হয়ে দক্ষিনবঙ্গের ২১ জেলার ঈদে নাড়ির টানে ছুটে চলা ঘরমুখো মানুষের ঢল নেমেছে। এতে করে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরিতে যানবাহনের চাপ থাকায় ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন রয়েছে। এ কারণে মহা-সড়কে যানজট ছড়িয়ে পড়েছে। দূর পাল্লার বাস না পাওয়ায় অনেকে বিকল্প হিসাবে ট্রাকে চড়ে গšত্মব্যে রওনা দিয়েছেন।


বৃহস্পতিবার সকাল থেকে মানুষের ঢল নামতে থাকে মাওয়া ঘাটে। বেলা বাড়ার সাথে সাথে মানুষের ঢল আরও বাড়তে থাকে। লঞ্চ, সি বোট ও ইঞ্জিন চালিত ট্রলার যোগে দক্ষিনবঙ্গের যাত্রীরা পদ্মা পাড়ি দিচ্ছেন। লঞ্চ ও সিবোট ঘাটেও যাত্রীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে অপেক্ষা করতে হচ্ছে।

এদিকে শেষ মুহূর্তে যাত্রীদের অতিরিক্ত চাপে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ৩টি রো ফেরিসহ ছোট বড় ১৮টি ফেরি দিয়ে যাত্রী পারাপার করেও হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

যমুনা নিউজ

Leave a Reply