শ্রীনগরে আওয়ামী লীগের ভড়াডুবির নেপথ্যে

upzilalogoআরিফ হোসেন: শ্রীনগর উপজেলা নির্বাচনে তিনটি পদেই আওয়ামী লীগের এতোটা ভড়াডুবি হবে বলে আশা করেনি দলটির তৃণমূল নেতা-কর্মীরা। তিনটি পদেই আওয়ামী লীগ যোগ্য প্রার্থীদের মনোনীত করার পরও নির্বাচনের একদিন পর তাদের পরাজয়ের পেছনের কারন গুলো মূল্যায়ন করার চেষ্টা করছেন তারা। দলীয় কার্যালয়, চায়ের দোকান সহ নেতা কর্মীদের আড্ডাস্থলে চলছে জোর আলোচনা। আলোচনায় উঠে আসছে আন্ত কোন্দল, অতি উৎসাহী কিছু নেতা কর্মীর অশোভন আচরণ, জোড় খাটিয়ে ভোট আদায়ের চেষ্টা, প্রভাব শালী এক আওমী লীগ নেতার দ্বিমুখী নীতি, কয়েকটি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের সেচ্ছাচারিতা, ত্যাগী নেতাদের বাদ দিয়ে ভূইফোর নেতাদের বেশী মূল্যায়ন, নির্বাচনে বিদ্রোহী প্রার্থীর অংশ গ্রহন সহ নানা রকম বিষয়।

নির্বাচনের আগে বিদ্রোহী প্রার্থীকে মারধর ও তার সাথে কাদা ছোড়াছুরির ঘটনায় দল হিসাবে আওয়ামী লীগের উপর এর প্রভাব পরে। উপজেলা আওয়ামী লীগের নীতি নির্ধাকদের মধ্যে প্রভাব শালী এক নেতা আওয়ামী লীগ সমর্থিত ভাইস চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়ে বিএনপির প্রার্থীকে সমর্থন দেন বলে তৃণমূল নেতাদের অনেকে অভিযোগ করেন। আওয়ামী লীগের ভোট ব্যাংক হিসাবে পরিচিত হলেও হাসাড়া ইউনিয়নের আওয়ামী লীগ সভাপতি আহসান হাবীব উপজেলা নির্বাচনের আগে দলীয় প্রভাব খাটিয়ে সামন্য বিষয় নিয়ে অনেককের গায়ে হাত তুলেন। ঐ ইউনিয়নের এক আওয়ামী লীগ কর্মী অভিযোগ করেন তার হাত থেকে বাদ যায়নি আওয়ামী লীগ কর্মী ও সংখ্যা লঘু সদস্যরা। এর প্রভাব পরে উপজেলা নির্বাচনে । সংখ্যা লঘুদের বেশীর ভাগই আওয়ামী লীগ প্রার্থীদের ভোট না দিয়ে এর প্রতিবাদ জানান। কুকুটিয়া ইউনিয়নেও সাধারণ ভোটারকে মারধর ও দলীয় প্রভাব খাটিয়ে বিপক্ষ প্রাথীর পোষ্টার ছিড়ে ফেলার ঘটনা সাধারণ ভোটারদের উপর প্রভাব ফেলে।

রাঢ়ীখাল ইউনিয়নের চিত্রও অনেকটা হাসাড়া ইউনিয়নের মতো। নির্বাচনের আগে তিন দোকান এলাকায় বিদ্রোহী প্রার্থী জাকির হোসেনের উপর হামলা, একই এলাকায় বিএনপি নেতা একুল খানকে মারধরের ঘটনায় ভোটাররা শংকিত হয়ে আওয়ামী লীগ নেতাদের উপর আস্থা হারান।

বালাশুর এলাকায় এক যুবলীগ নেতার ভূমি ধস্যুতা, একটি সংঘঠনের নামে বরাদ্দকতৃ সরকারী দিঘী দখল ও এর আশ পাশের বৃক্ষ নিধনের প্রভাব পরে নির্বাচনের উপর।

এছাড়াও তন্তর, আটপাড়া, বাঘরা, বীরতারা, পাটাভোগ ইউনিয়নে ধৈর্যশীল ও বিচক্ষন নেতা কর্মীর অভাব এবং অতি উৎসাহী নেতা কর্মীদের সাধারণ ভোটারে র আস্থার বিপরীত মুখী কর্মকান্ড আওয়ালীগ প্রার্থীদের বিপদে ফেলে। তাছাড়া শ্যামসিদ্ধি, বাড়ৈখালী, রাঢ়ীখাল, শ্রীনগর ইউনিয়নে আড়িয়ল বিলের আন্দোলন এর রেশ আরো কয়েকটি নির্বাচন পর্যন্ত থাকতে পারে। ষোলঘর ইউনিয়নের মাদক ব্যবসা নিয়ন্ত্রনে ব্যার্থতা ও সংখ্যা লঘুদের মুর্তি ভাংচুরের ঘটনায় জোড়ালো পদক্ষেপ না নেওয়ায় ঐ ইউনিয়নের ফলাফলে প্রভাব ফেলে। এছাড়াও দলে দু একজন চিন্হিত মাদক ব্যবসায়ী ও ভূমি দস্যুর অন্তর্ভূক্তি আওয়ামী লীগের প্রতি ভোটারদের আস্থা হারানোর বিষয়টি তরান্নিত করে বলে স্থানীয় বিশ্লেষকরা মত দেন।

Leave a Reply