নাট্য কেন্দ্র’র জাপান জয়

moniNatok9রাহমান মনি: জাপান জয় করে গেলেন নাট্য কেন্দ্র। দীর্ঘদিন পর উৎসব মুখর পরিবেশে একটি আনন্দ ঘন দিন অতিবাহিত করলো জাপান প্রবাসি বাংলাদেশীরা। আর এই আনন্দের মুলে ছিলো ঢাকা থেকে আগত নাট্য কেন্দ্রর একদল চৌকষ নাট্য কর্মী। যাদের নেতৃত্বে ঝুনা চৌধুরী এবং তারিক আনাম খানের মতো অভিজ্ঞ নাট্য অভিনেতা।

২ মার্চ ’১৪ রাজধানী টোকিওর অদুরে সাইতামা প্রিফেকচারের ওরাবি সিমিন কাইকানে বাংলাদেশ কমিউনিটি জাপানের উদ্যোগে বাংলা সাংস্কৃতিক সন্ধ্যায় মুল আকর্ষণ ছিল নাট্য কেন্দ ঢাকা পরিবেশনায় কার্লো গোলদোনি’র রচিত কমেডি নাটক ‘‘দুই যে ছিল এক চাকর’’। ইতালীয় নাট্যকার কার্লো গোলদোনি রচিত ‘‘সার্ভেন্ট অব টু মাস্টার্স’’ অবলম্বনে রচিত নাটকটির বাংলায় রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন তারিক আনাম খান।

moniNatok1

moniNatok2

moniNatok3

moniNatok4

moniNatok5

moniNatok6

moniNatok7

moniNatok8

moniNatok9
সাংস্কৃতিক সন্ধ্যায় উপস্থিত ছিলেন ওকিনাওয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তোরু ইতাইয়া, দূতাবাস কর্মকর্তা, কর্মচারি বৃন্দ, সহস্রাধিক আসন বিশিষ্ট ওরাবি সিমিন কাইকান মিলনায়ত ছিল কানায় কানায় পরিপূর্ন। দর্শক বৃন্দ মনোমুগ্ধ হয়ে নাটকটি উপভোগ করে। বিশেষ করে ‘‘দুই যে ছিল এক চাকর’’ নাম ভূমিকায় অভিনেতা ইউসুফ হাসান অর্ক’র অভিনয়। সাংস্কৃতিক সন্ধ্যায় নাটক ছাড়াও শুভেচ্ছা বক্তব্য এবং বাংলা গান ও নাচ পরিবেশ করা হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজকদের মুল সমন্বয় কারী মান্না চৌধুরী এবং রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

গান পরিবেশন করেন এসময়ের অত্যন্ত জনপ্রিয় নাট্য অভিনেতা মোশারফ করিম। জাপান প্রবাসিরা গায়ক মোশারফ করিম কে নতুন ভাবে আবিষ্কার করলো। এ ছাড়াও গান পরিবেশন করেন লুসি তৃপ্তি গমেজ। উপস্থাপনায় ছিলেন কায়ো ইতো এবং নিয়াজ আহমেদ জুয়েল। এক পযায় কিছুটা সময়ের জন্য পরিচালনা করেন জাপান প্রবাসিদের প্রিয় ব্যাক্তিত্ব ঝুনা চৌধুরী।

সব শেষে জাপান প্রবাসিদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে দলের সদস্যদের পরিচয় করিয়ে দেন রুপান্তর পরিকল্পনা ও নির্দেশক তারিক আনাম খান।

নাট্য কেন্দ্র প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন রাকিবুল ইসলাম, মনামী ইসলাম কনক, শহিদুল্লাহ সবুজ, ইয়াসমিন শান্তনা, সংগীতা চৌধুরী, পিন্টু দেব এবং কাশমেরী খানম ন্যান্সী প্রমুখ।

জাপান প্রবাসি কমিউনিটির আমন্ত্রনে নাট্যকেন্দ্র ঢাকার প্রতিনিধি দল ২৭ ফেব্রুইয়ারী ঢাকা ত্যাগ করে ২৮ ফেব্রুইয়ারী জাপান এসে পৌছান। ৬ মার্চ তারা ঢাকার উদ্দেশ্যে জাপান ত্যাগ করবেন। জয় করে গেলেন জাপান প্রবাসিদের হৃদয়।

Leave a Reply