গজারিয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটির স্বাক্ষ্য গ্রহণ

upzilalogo৯ এপ্রিল স্থগিতকৃত ৯টি কেন্দ্রে পুনরায় ভোট
মুন্সীগঞ্জ গজারিয়া উপজেলা নির্বাচনের পূর্বের দিন ইউএনওকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় তদন্ত শুরু হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তিন সদস্যের তদন্ত কমিটি রবিবার গজারিয়া পরিদর্শন করে স্বাক্ষ্য গ্রহণ শুরু করে। কমিটির প্রধানমন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এন এম জিয়াউল আলমের নের্তৃত্বে অপর দুই সদস্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোস্তাফিজুর রহমান ও পুলিশের ডিআইজি (হাইওয়ে) মো. আসাদুজ্জামান মিয়া গজারিয়ার বিভিন্ন স্থরের লোকজনের সাথে কথা বলে ৩৩ জনের স্বাক্ষ্য গ্রহণ করেছেন। গজারিয়া থানার ওসি তদন্ত মো. ফরিদ উদ্দিন এই তথ্য নিশ্চিত করে।

গজারিয়া থানার ওসি তদন্ত মো. ফরিদ উদ্দিন জানান, রবিবার দুপুর ১২টার দিকে তিন সদসের এই কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সাথে কথা বলেন। এর মধ্যে প্রথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক, সরকারি কর্মকর্তা, পুলিশ-আনসারসহ বিভিন্ন পর্যায়ের ৩৩ ব্যক্তির স্বাক্ষ্য গ্রহণ করেন।

সংশ্লিস্ট সূত্র জানিয়েছে, নির্বাচনের আগের দিন ২২ মার্চ নির্বাচনী সরঞ্জাম বিলি-বণ্টনের সময় সিরিয়ালের টিকিট ছেরাকে কেন্দ্র করে গজারিয়া থানার নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার ড. এটি এম মাহাবুব-উল-করিম সাথে লৌহজং থানার এএসআই এমদাদের কথা কাটাকাটির একপর্যায়ে এমদাদ ইউএনওকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ ঘটনায় এমদাদকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে এমদাদের বিরুদ্ধে একটি অভিযোগ গজারিয়া থানায় দাখিল করলে পুলিশ দীর্ঘ দিনেও তা মামলা হিসেবে গ্রহণ করেনি। এ ছাড়া নির্বাচনে তিন ব্যক্তি নিহতসহ সহিংসতা ও এমদাদের বিরুদ্ধে মামলা গ্রহণে পুলিশের গাফিলতি থাকার অভিযোগের কারণে মুন্সীগঞ্জ পুলিশ সুপার হাবিবুর রহমানকে ইতিমধ্যে প্রত্যাহার করে নেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি আজ থেকে তদন্ত কাজ শুরু করেছে। আগামী সাত দিনের মধ্যে কমিটি তদন্ত রিপোর্ট জমা দেবে।

এদিকে গত ২৩ মার্চের গজারিয়ার উপজেলা নির্বাচনে স্থগিত হওয়া ৯টি কেন্দ্রে আগামী ৯ এপ্রিল পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ তথ্য দিয়ে জেলা রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক সারোয়ার মোর্শেদ চৌধুরী বলেন, গত ২৩ মার্চ উপজেলা নির্বাচনের দিন অনিয়মের কারণে স্থগিত হওয়া পোড়াচক বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গুয়াগাছিয়ার শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালুয়াকান্দি ডা. আব্দুল গাফ্ফার স্কুল অ্যান্ড কলেজ, আলীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পৈক্ষারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়, লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাজিপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, গজারিয়া পাইলট উচ্চ বিদ্যালয় ও বাঘাইয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটগ্রহণ পুনরায় ৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কোনো মতেই নির্বাচনে কোনো প্রকার সহিংসা গ্রাহ্য করা হবে না।

কালের কন্ঠ

Leave a Reply