গজারিয়ায় দপ্তরী কাম প্রহরীর নিয়োগ নিয়ে জালিয়াতি

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৩৫ নং চর সাহেবানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম প্রহরী নিয়োগ নিয়ে জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্কুলের ম্যানেজিং কমিটি দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন। বিদ্যালয়ে দপ্তরী কাম প্রহরীর নিয়োগ চূড়ান্ত করা হলেও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যােিনজিং কমিটি আবেদনে তথ্য জালিয়াতির অভিযোগে তার নিয়োগ আটকে দিয়েছেন।

এ নিয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মো. তোজাম্মেল হোসেন গত ২৯ শে মার্চ মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দাখিল করেছেন। এর অনুলিপি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও ঢাকা বিভাগীয় দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন দপ্তরে পাঠিয়েছেন। গত ৩০ শে মার্চ মো. আশেক আলী বিদ্যালয়ে দপ্তরী কাম প্রহরীর পদে যোগদান করতে গেলে ¯ু‹লের প্রধান শিক্ষক ও স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি তাকে যোগদান করতে দেয়নি। এ বিষয়ে গত ২রা এপ্রিল আশেক আলী গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্তপক্ষকে লিখিতভাবে জানিয়েছেন।

অভিযোগে প্রকাশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন আউট সোসিংয়ের মাধ্যমে গজারিয়া উপজেলার ২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম প্রহরী নিয়োগ অনুযায়ী ৩৫ নং চর সাহেবানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম প্রহরী পদে গজারিয়া উপজেলার ইমামপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দাদের কাছ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে দরখাস্ত আহবান করা হয়। এতে ৭টি আবেদন জমা পরে। নিয়োগ বিজ্ঞপ্তিতে গত ৩১শে জানুয়ারি থেকে প্রার্থীর বয়স ১৮ থেকে সব্বোর্চ ৩০ বছর নির্ধারণ করা হয়েছে। যাচাই বাছাইয়ে মাথাভাঙ্গা গ্রামের প্রয়াত রহমত আলী বেপারীর ছেলে মো. আশেক আলীর আবেদনে বয়স ৩০ বছরের উর্দ্ধে হওয়ায় তার আবেদন স্থগিত রাখা হয়। পরবর্তীতে আশেক আলী তার আইডি কার্ড ইন্টারভিউ নেওয়ার সময়ও দিতে পারেনি। এতে স্কুলের প্রধান শিক্ষক নাছিমা জামান, স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি তোজাম্মেল হোসেন ও এইউইও আবুল হোসেন-নিয়োগ কমিটির এই ৩ সদস্যের সন্দেহ হলে তারা তদন্ত শুরু করেন।

পরবর্তীতে জানতে পারেন আশেক আলীর বয়স ৪১ বছর পেরিয়ে গেছে। ইউনিয়ন পরিষদে খোঁজ নিয়ে জানেন-আশোক আলীর নিবন্ধন বহিতে জন্ম তারিখ ০৬.০৬.১৯৭২ ইং সাল। কিন্তু তার দাখিলকৃত জন্ম নিবন্ধনে জন্ম তারিখ দেয়া হয়েছে ০৬.০৬.১৯৮১ ইং সাল। আশেক আলী গজারিয়া পাইলট হাই স্কুলে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়েছে ১৯৮১ সালের ২৪ শে জানুয়ারি। তার ভর্তির রোল নং ১৮। জন্ম তারিখ ০৬.০৬.১৯৭২ ইং সাল। কিন্ত তার দাখিলকৃত স্কুলের সনদপত্রে জন্ম তারিখ ০৬.০৬.১০৮৬ ইং সাল। আশেক আলী ইমামপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মাথাভাঙ্গা গ্রামের ভোটার ক্রমিক নং ৯৪, ভোটার আইডি নং ৫৯০০৯১০৭২৬৯২, জন্ম তারিখ ০৬.০৬.১৯৭২ ইং সাল দেখানো হয়েছে। এসব তথ্য প্রমান সংগ্রহ করে গত ১৯ শে ফেব্রুয়ারি স্কুলের ম্যানেজিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও ইমামপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মেম্বার মো. তোজাম্মেল আলী বলেন, ওই সভার রেজুলেশন কপি উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা অফিসারকে দেয়া হয়েছে। স্কুলের ম্যানেজিং কমিটির রেজুলেশন কপির তোয়াক্কা না করে নিয়ম বর্হিভুতভাবে অনিয়ম-দুর্নীতির আশ্রয় নিয়ে আশেক আলীকে নিয়োগ প্রদান করা হয়। কিন্ত স্কুল কর্তপক্ষ তাকে যোগদান করতে না দেওয়ায় নানা চাপ সৃস্টিসহ স্কুলের প্রধান শিক্ষক নাছিমা জামানকে চাকুরীচ্যুত করার হুমকি দেয়া হচ্ছে। তিনি আরো বলেন,আশেক আলীর নিয়োগ বাতিলসহ সংশ্লিষ্ট কর্তপক্ষ ও এর সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করছি।

এ ব্যাপারে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. এ.টি.এম.মাহবুব-উল করিম বলেন, নিয়োগ কমিটির ৩ সদস্য আমাকে চূড়ান্ত করে দেয়ার পর আমি নিয়োগ দিয়েছি। তখন তারা কি করছেন। যাকে নিয়োগ দিয়েছি তাদের কাছ থেকে হয়তো কোন টাকা পায়নি। তাই এখন সিদ্ধান্ত বদলাচ্ছেন। এছাড়া কারো সন্তান প্রার্থী থাকলে নিয়োগ কমিটিতে তার থাকার নিয়ম নেই। স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি তোজাম্মেল হোসেনের ছেলে মো. লুৎফর রহমান দপ্তরী কাম প্রহরী পদের প্রার্থী ছিলেন। নিয়োগ কমিটি তাদের ইন্টারভিউতে মেধানুসারে যে ৩ জনের নামের তালিকা আমার কাছে পাঠিয়েছিলেন তার এক নম্বর তালিকায় ছিল ম্যানেজিং কমিটির সভাপতির ছেলে লুৎফর রহমানের নাম।

উল্লেখ্য, ওই স্কুলের দপ্তরী কাম প্রহরী নিয়োগে আবেদনের শেষ তারিখ ০৩.০২.২০১৪ ইং সাল, ইন্টারভিউ’র তারিখ ১০.০২.২০১৪ ইং, উপজেলা নির্বাহী কর্মকর্তার নিয়োগের কপিতে স্বাক্ষর ২৮.০২.২০১৪ ইং ও প্রার্থীর চূড়ান্ত নিয়োগের কপি স্কুলে প্রেরণ করা হয় গত ২৫ শে মার্চ।

মুন্সীগঞ্জ বার্তা

Leave a Reply