রিকাবীবাজার মাছঘাটে চাঁদাবাজি!

মো. তাওহীদ সরদার: মুন্সীগঞ্জ জেলার শত বছরের ঐতিহ্যবাহী রিকাবীবাজার মাছঘাট এখন চাঁদাবাজদের দখলে। এ ঘাটে দক্ষিণাঞ্চলের অনেক মাছ আসে। একটি স্বার্থান্বেষী মহল দীর্ঘদিন ধরে ইজারা দেওয়ার পাঁয়তারা করে ব্যর্থ হওয়ার পরও তাদের অপকর্ম থেমে থাকেনি।

মিরকাদিম পৌরসভার মেয়র রিকাবীবাজার মাছঘাট ইজারা দেওয়ার জন্য জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করলে তখন জেলা প্রশাসক ঘাটের ইজারা দেওয়ার জন্য আদেশ দেন। সে আদেশের পরিপ্রেক্ষিতে মাছঘাট সভাপতি হাইকোর্টে রিট পিটিশন নম্বর ১৬৬১ দায়ের করলে জেলা প্রশাসকের ইজারার অনুমতি তিন মাসের জন্য স্থাগিত করা হয়। মেয়র সে রিট পিটিশনের বিরুদ্ধে আপিল করলে তা মঞ্জুর না হওয়ায় আগের স্থাগিতাদেশ বহাল থাকে। তার পরও চিহ্নিত চাঁদাবাজরা এখন নিয়মিত চাঁদা তুলছে। টাকা নিয়েও রসিদ দেওয়া হচ্ছে না দেখে মাছঘাটের লোকজন প্রতিবাদ করেছিল।

এরপর সন্ত্রাসী বাহিনী মাছঘাটের সভাপতিকে মারধর করার পর্যন্ত হুমকি দেয়। প্রতিবাদের মুখে বর্তমানে চাঁদাবাজরা তাদের চাঁদা তোলার ধরন পরিবর্তন করেছে। মসজিদের রসিদ দিয়ে মাছঘাটের পাইকারি ক্রেতাদের কাছ থেকে এখন চাঁদা তোলা হচ্ছে। যেখানে সরকার মাছঘাট ইজারা নেওয়া নিষিদ্ধ করেছে, সেখানে কেন মিরকাদিম পৌর মেয়র গরিব ও সামান্য আয়ের মাছ ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা নেওয়ার অবৈধ পাঁয়তারা চালাবে? এ ব্যাপারে পুলিশ সুপার মহোদয় কঠোর ভূমিকা নেবেন- এটাই মাছঘাটের ব্যবসায়ীরা আশা করেন।

রিকাবীবাজার, মুন্সীগঞ্জ।

কালের কন্ঠ

Leave a Reply