বাবা আদম শহীদ (রহ.)

babaAdamবাংলাদেশে ইসলাম প্রচারের ক্ষেত্রে বাবা আদম শহীদ এক কিংবদন্তির নায়কের ভূমিকা পালন করেছেন। বিশেষ করে মুুন্সীগঞ্জ-বিক্রমপুর এলাকায় তিনি এখনও সাধক পুরুষ হিসেবে পরিচিত। সেখানেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন। সুদূর আরব থেকে এদেশে ইসলাম প্রচারের জন্য তিনি সর্বোচ্চ কোরবানী করেছিলেন। বাবা আদম শহীদের মাযার এবং পার্শ্ববর্তী মসজিদ এখনও ইসলাম প্রচারে তার অবদানের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। তার স্মরণে নির্মিত মসজিদটি এখনও দূর-দূরান্তের মুসলমানদের মনে ইসলাম প্রচারে তার ভূমিকার কথা মনে করিয়ে দেয়ি।

মসজিদটি অবশ্য আরও পরে নির্মিত হয়েছিল। মসজিদের সামনে লাগানো একটি আরবি লিপি অনুযায়ী, জালালুদ্দিন ফাতেহ সাহেব আমলে কাফুর নামক জনৈক ব্যক্তি ৮৮৮ হিজরীতে (১৪৮৩ খৃস্টাব্দে) নির্মাণ করেছিলেন। সম্ভবত বাবা আদমের কোনো মসজিদের ভিত্তির ওপরই তা প্রতিষ্ঠিত। নয়তো মাযার ও মসজিদ একই স্থানে হতো। বাবা আদম শহীদ যেহেতু শাহাদাতবরণের বেশ কিছুদিন আগেই সেখানে পৌঁছেছিলেন এবং তার লক্ষ্য ছিল ইসলামের প্রচার ও প্রসার তাই তিনি সেখানে মসজিদ নির্মাণ করবেন এটাই স্বাভাবিক। বাবা আদম শহীদের কাহিনীর অধিকাংশজুড়েই রয়েছে কিংবদন্তি। সেই কিংবদন্তি থেকেই কিছু কিছু ঘটনা বের করে আনতে হয়। কোথায় তার জন্মভূমি, কত বছর তিনি বেঁচেছিলেন, তার জন্মসাল, মৃত্যুসাল নিয়ে এখনও পরিষ্কার কিছু জানা যায় না।

এক সময় হয়তো সবকিছুই সংশ্লিষ্ট সবার কাছে পরিচিত ছিল। এখন তা পাওয়া যাচ্ছে না। প্রচারিত কাহিনী অনুযায়ী, বাবা আদম জনৈক হজ্জযাত্রীর মুখে বিক্রমপুর-মুন্সীগঞ্জ এলাকায় হিন্দু রাজা বল্লাল সেনের মুসলিম নির্যাতন কাহিনী শুনতে পান। তিনি এই অত্যাচার বন্ধ করতে কয়েকজন সাথীকে নিয়ে বিক্রমপুরের আব্দুল্লাহপুরে উপস্থিত হন। তারা সবাই ছিলেন সশস্ত্র। প্রয়োজনে বলপূর্বক হিন্দু রাজার অত্যাচার বন্ধ করতে ছিলেন দৃঢ় প্রতিজ্ঞ। তারা আব্দুল্লাহপুরেই অবস্থান করতে থাকেন।

এক সময় খাবারের জন্য তারা গরু জবাই করেন। কোনোভাবে এক টুকরা গোশত চিল বা কাক বল্লাল সেনের বাড়িতে বা তার মন্দিরে ফেলে। এতে ক্রুদ্ধ হয়ে বল্লাল সেন তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। সেই যুদ্ধ ১৫ দিন স্থায়ী হয়েছিল। যুদ্ধের প্রথম ১৪ দিন জয়-পরাজয় নির্ধারিত হয়নি। শেষদিন রাজা বল্লাল সেন নিজে যুদ্ধে অবতীর্ণ হন। তিনি প্রাসাদ থেকে বের হওয়ার সময় একটি চিতা (অগ্নিকু-) তৈরি করে বলে যান তিনি যদি যুদ্ধে পরাজিত বা নিহত হন, তবে তার পরিবারের সবাই যেন চিতায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করে। তিনি তার জামার নিচে একটি কবুতরও রেখে ছিলেন। তিনি এই কবুতরের সাহায্যে খবর পাঠানোর কথা বলেছিলেন।

এদিকে শেষদিনের যুদ্ধে মুসলিম বাহিনী পরাজিত হয় এবং এক পর্যায়ে বাবা আদম নিজেও শাহাদাতববরণ করেন। যুদ্ধ শেষে রাজা বল্লাল সেন যখন হাত-মুখ ধুচ্ছিলেন, তখন তার কবুতরটি জামার ভেতর থেকে বের হয়ে উড়ে প্রাসাদে চলে যায়। এতে তার পরিবারের সদস্যরা মনে করতে থাকে যুদ্ধে বল্লাল সেন নিহত হয়েছেন। তাই তারা চিতায় জীবন বিসর্জন দেয়। এদিকে দ্রুত প্রাসাদে এসে বল্লাল সেই এই করুণ পরিণতি দেখে তিনি নিজেও চিতায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন।
babaAdam
গরু ও গোশত চিলের সাহায্যে অত্যাচারী হিন্দু রাজার বাড়ি নিয়ে যাওয়ার কাহিনী বাংলায় ইসলাম প্রচারের অনেক স্থানেই বিদ্যমান। এমনকি হযরত শাহজাজালের সিলেট অভিযানের সাথেও এরকমের একটি কাহিনী জড়িত রয়েছে। তবে ঐতিহাসিকরা রাজা বল্লাল সেনের অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেছেন। অধিকাংশের মতে, বাংলায় বল্লাল সেন নামে একজনই রাজা ছিলেন। তিনি লক্ষণ সেনের পিতা আর তার রাজত্বকাল ছিল ১১৪৮-৭৯। অধিকন্তু তিনি বৃদ্ধ বয়সে রাজ্যভার পুত্রের হাতে দিয়ে গঙ্গাপাড়ে অবস্থান করেন এবং সেখানেই মারা যান।

বিক্রমপুরের পাশ দিয়ে গঙ্গার প্রধান স্রোতধারা তথা পদ্মা প্রাবহিত। তবে হিন্দুরা কখনও পদ্মাকে পবিত্র জ্ঞান করেনি। তাই এখানে তার অবস্থান ধর্মীয় দৃষ্টিতে গুরুত্বপূর্ণ হওয়ার কথা নয়। তবে অন্যভাবে বিবেচনা করলে বলা যেতে পারে প্রচলিত কাহিনী অনুযায়ী, যেহেতু বল্লাল সেনের মৃত্যু সম্মানজনকভাবে হয়নি তাই হিন্দু ঐতিহাসিক সত্য গোপন করে বা একটু পাল্টে দিয়ে পদ্মা পাড়ের ঘটনাকেই গঙ্গার কাহিনী হিসেবে প্রচার করেছেন।

উল্লেখ, বল্লাল সেনের রাজধানী ছিল তিনটি গেমড়, বিক্রমপুর ও স্বর্ণগ্রাম। কাজেই বিক্রমপুরে যদি বল্লাল সেন সেই করুণ পরিণতি ভোগ করে থাকেন, তবে বলা যায়, রাজধানীতেই তিনি তখন ছিলেন। তাই প্রাসাদের প্রসঙ্গ আসছে। তাছাড়া বল্লাল বাড়ি নামে একটি স্থান সেখানে এখনও আছে। তবে এখনও হতে পারে বল্লাল সেন নামে সেখানে অন্য একজন জমিদার বা স্থানীয় কোনো শাসক ছিলেন। তার গুরুত্ব তেমন না থাকায় তা ঐতিহাসিকদের দৃষ্টি এড়িয়ে গেছে।

তবে একটি কথা অবশ্যই মানতে হবে, বাবা আদম শহীদ বিক্রমপুর-মুন্সীগঞ্জ এলাকায় ইসলাম প্রচার করতে এসেছিলেন, স্থানটি মুসলিম শাসকদের নিয়ন্ত্রণে আসার অনেক আগে। উল্লেখ্য, ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বখতিয়ার খলজি (১২০৪ খৃঃ) বাংলা বিজয় করলেও বিক্রয়মপুর-মুন্সীগঞ্জ এলাকা আরও দীর্ঘদিন মুসলিম নিয়ন্ত্রণের বাইরে ছিল। এমনকি লক্ষণ সেন নদীয়া থেকে পালিয়ে এসে বিক্রমপুরেই শাসন চালাতে থাকেন। শামসুদ্দিন ফিরোজ শাহের আমলে (১৩০১-১৩২২) উক্ত এলাকা স্থানীয়ভাবে মুসলিম শাসনে আসে।

এরপর থেকে সেখানে মুসলিম শাসন জারি রয়েছে। তাই বলা যায়, বাবা আদম শহীদ সেন রাজবংশের বল্লাল সেন বা অন্য কোনো বল্লার সেন যার আমলেই হোক না কনে, অমুসলিম শাসন আমলেই সেখানে এসেছিলেন ইসলাম প্রচারের জন্য। প্রচলিত কাহিনী অনুযায়ী, সেখানে আগে থেকেই স্বল্পসংখ্যক হলেও মুসলিম বসতি ছিল। সেখানে মুসলিম বসতি না থাকলে বল্লাল সেন মুসলমানদের ওপর অত্যাচার করতে পারল কি করে। দ্বাদশ এবং ত্রয়োদশ শতকের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, বাংলার বিভিন্ন স্থানে মুসলমানদের পকেট সৃষ্টি হয়েছিল। মুসলিম বিশ্বের বিভিন্ন স্থান থেকে ইসলাম প্রচারের জন্য নিবেদিতপ্রাণ আলেমগণ এখানে এসেছিলেন। মুসলিম শাসন প্রতিষ্ঠার আগেই তারা একটি পরিবেশ সৃষ্টি করেছিলেন। তাদেরই একজন বাবা আদম শহীদ।

সংগ্রাম

Leave a Reply