পত্রিকার হকার অদম্য মেধাবী মিরাজ গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে

mirajআরিফ হোসেন: আর অন্য দশটা ছাত্রের মতো ঘুম ভাঙ্গেনি মিরাজের। ঝড়-ঝঞ্জা পেরিয়ে প্রতিদিন প্রত্যুষে শ্রীনগর সদরের বিভিন্ন অফিস, বাসা-বাড়িতে পত্রিকা পৌছে দিয়ে পড়ার টেবিলে বসা হয়ে উঠেনি। সকাল ১১ টায় খেয়ে না খেয়ে স্কুলে গিয়ে ক্লাস করে বিকালে ষ্টেডিয়ামে বাদাম বিক্রি, রাতে ব্রিজের পাশে ডিম বিক্রি করে দশটার দিকে বাসায় ফিরে গভীর রাত পর্যন্ত পড়াশুনা করতে হয়েছে তাকে।

বাবা অসুস্থ থাকলে কোন কোন দিন না ঘুমিয়ে শেষ রাতে ঢাকার যাত্রাবাড়ী থেকে পত্রিকা নিয়ে আসতে হয়েছে। দিনের প্রথম ভাগ থেকে গভীররাত পর্যন্ত কাজ করে আট জনের সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি অসুস্থ বাবা পত্রিকার হকার আ ঃ হামিদের রোজগারে অনবরত সহায়তা করতে হয়েছে তাকে।

মিরাজের অদম্য ইচ্ছার কাছে ক্লান্তি বার বার হার মেনেছে। প্রথম পরীক্ষার দিনও সকালে পত্রিকা বিলি করে পরীক্ষার হলে যেতে দেরি হওয়ায় স্কুলের প্রধান শিক্ষক আবুল হোসেন ফোন করে মিরাজের বাবাকে অনুরোধ করেন অন্তত পরীক্ষার কটাদিন যেন তাকে ছুটি দেওয়া হয়। বাকী পরীক্ষা গুলোতে মিরাজের বাবা আঃ হামিদ আর ছেলেকে পত্রিকা বিলি করতে দেননি।

মিরাজ এবছর শ্রীনগর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে। শুধু তাই নয় মিরাজের কাছে পার্শ্ববর্তী বাড়ৈগাও উচ্চ বিদ্যালয়ের যে সকল পরীক্ষার্থী যারা প্রাইভেট পরেছে তারাও সবাই এ গ্রেট পেয়ে উত্তীর্ণ হয়েছে। মিরাজের স্বপ্ন সে ডাক্তার হয়ে মানুষের সেবা করবে।
miraj
কিন্তু সে পথ এখনো অনেক দূর। মিরাজের বাবা আ: হামিদ দুঃখ করে বলেন, ছেলেটাকে কখনো ভাল খাবার দিতে পারিনি। স্কুলের বেতন নিজে জোগার করেছে, ধার করে বই পড়েছে। তার পরও মিরাজ এমন রেজাল্ট করবে ভাবতে পারেনি সে। ছেলের এমন সাফল্যের পরও সে ভবিষ্যত ভেবে শঙ্কিত। তাই মিরাজের স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য আ: হামিদ সমাজের বিত্তবানদের সহায়তা কামনা করেন।

Leave a Reply