পদ্মার ডলার জোগাতে বৈদেশিক ঋণের প্রকল্পে অগ্রাধিকার

padma2পদ্মা সেতুর জন্য প্রয়োজনীয় ডলার জোগাতে বৈদেশিক ঋণের প্রকল্প বাস্তবায়নে অগ্রাধিকার দেবে সরকার। শুধু তাই নয়, প্রকল্পে দাতাদের প্রতিশ্রুত অর্থ ব্যবহার নিশ্চিত না করতে পারলে সরকারের বরাদ্দ বন্ধ করার মতো কঠোর সিদ্ধান্তও নেওয়া হতে পারে। পরিকল্পনা মন্ত্রণালয় থেকে এরই মধ্যে এ ধরনের নির্দেশনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি স্বীকার করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পাইপ লাইনে দাতাদের যে পরিমাণ বৈদেশিক সহায়তা আটকে আছে তা দিয়ে কয়েকটি পদ্মা সেতু করা সম্ভব। প্রবৃদ্ধি ও বিনিয়োগ বাড়াতে যেখানে আমাদের অবকাঠামো উন্নয়নে বৈদেশিক সহায়তাপুষ্ট প্রকল্প বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া দরকার, সেখানে বছরের পর বছর হাজার কোটি ডলারের বৈদেশিক সহায়তা আটকে থাকতে পারে না। এ জন্য যে ধরনের উদ্যোগ দরকার তাই করা হবে। প্রয়োজনে প্রকল্প বাস্তবায়নে সরকারের তহবিল বন্ধ করে দেওয়া হবে বলে জানান মুস্তফা কামাল।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈদেশিক ঋণের প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোর অনীহার কারণে উন্নয়ন সহযোগীদের প্রতিশ্রুতির প্রায় ১ হাজার ৬০০ কোটি ডলার পাইপ লাইনে আটকে রয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ লাখ ২৫ হাজার কোটি টাকা। যা দিয়ে ৫টি পদ্মা সেতু নির্মাণ সম্ভব।

পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী অর্থবছরে উন্নয়ন বাজেটে (এডিপি) পদ্মা সেতু প্রকল্পের জন্য ৮ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬ হাজার কোটি টাকা যাবে সরকারের তহবিল থেকে। বাকি ১ হাজার ৬০০ কোটি টাকা ভারতের প্রতিশ্রুত অর্থ থেকে মেটানোর পরিকল্পনা রয়েছে। এর বাইরে সেতু নির্মাণে আগামী চার বছরে আরও অনেক বৈদেশিক মুদ্রা দরকার পড়বে। বিশেষ করে মূল স্থাপনা নির্মাণে নির্বাচিত কোম্পানি চায়না মেজর ব্রিজকে চুক্তি মূল্যের ৭৪ দশমিক ৪০ শতাংশ বা ৯ হাজার ২৭ কোটি ২৪ লাখ টাকা বৈদেশিক মুদ্রায় (ডলারে) পরিশোধ করতে হবে।

বিপুল পরিমাণ এই বৈদেশিক মুদ্রা বাংলাদেশ ব্যাংকে রক্ষিত রিজার্ভ থেকে নেওয়ার সুযোগ থাকলেও ভবিষ্যতের ঝুঁকি বিবেচনায় সে পথে হাঁটবে না সরকার। কারণ ষষ্ঠ-পঞ্চবার্ষিকী শেষে নতুন পঞ্চবার্ষিকীতে প্রবৃদ্ধি ও বিনিয়োগের যে নতুন লক্ষ্যমাত্রা ঘোষণা করা হচ্ছে তার জন্য ব্যাপকভাবে মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানির প্রয়োজন পড়বে। সে কারণে পরবর্তী বছরগুলোতে আমদানি ব্যয় বাড়ার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে বিশ্ববাজারে জ্বালানির মূল্য আপাতত স্থিতিশীল থাকলেও ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের দ্বন্দ্বের জেরে অস্থিরতা বাড়তে পারে।

অলনিউজবিডি।

Leave a Reply