পুলিশের চোখ ফাঁকি দিয়ে জামায়াত-শিবিরের গোপন নাশকতার প্রস্তুতি

শেখ মো.রতন: মানবতাবিরোধী অপরাধের দন্ডপ্রাপ্ত আসামি জামায়াত ইসলামীর সাবেক আমির (রাজাকার) গোলাম আযমের মৃত্যুর পর থেকে মুন্সীগঞ্জের পুলিশ-প্রশাসনের চোঁখে ধুঁলো দিয়ে বর্তমানে গোপনে মুন্সীগঞ্জে জামায়াতের কর্মসূচি পুরুদমে পালন করছে। এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন জেলার একাধিক চৌকস গোয়েন্দা সংস্থা।

আওয়ামীলীগ সরকার প্রথম দফায় ক্ষমতায় আসার পর ৩বছরের মাথায় মাত্র একবার শহরের জেলা জামায়াতের কার্যালয়ে নেতাকমীরা জমায়েত হলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে মুন্সীগঞ্জের মুক্তিযোদ্ধারা যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্ন করতে বিভিন্ন মিছিল ও সমাবেশে মুন্সীগঞ্জ আদর্শ মাদ্রাসার এমপিও বাতিলের দাবি জানিয়েছেন। মুন্সীগঞ্জ আদর্শ মাদ্রাসা থেকেই জামায়াতের সাংগঠনিক কর্মকান্ড- পরিচালিত হয়ে আসছে বলে একাধীক গোয়েন্দা সূত্রে জানা গেছে। আদর্শ মাদ্রাসার অধ্যক্ষ মুন্সীগঞ্জ সদর থানার আমীর সহ সকল শিক্ষক কর্মচারি সংশ্লিষ্ট সকলেই জামায়াত সমর্থিত। এ মাদ্রাসায় পড়াশোনা করতে এসে অনেকেই জামায়াত-শিবির ক্যাডর বনে যাচ্ছেন। আগত শিক্ষার্থীদের ট্রেনিংও দেওয়া হয় সেভাবেই। জেলা জামায়াতের কোন শীর্ষ নেতাকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ।

গোয়েন্দা সুত্রে জানা গেছে, বর্তমান সরকারের প্রথম দিকে জামায়াতের প্রকাশ্যে মিছিল-মিটিংয়ে না থাকলেও জামায়াত কর্মীদের বাড়িতে গোপন বৈঠকের মাধ্যমে তারা সাংগঠনিক তৎপরতা চালিয়ে যাচ্ছিল। বর্তমানে তাদেও কৌশল পাল্টে গেছে। গোপন বৈঠকগুলো একেক সময়ে একেক নেতা-কর্মীর বাড়িতে করে এখন রাজ পথে নেমে পড়ছে তারা । হামলা করছে পুলিশ প্রশাসনের উপর। এদিকে প্রচার প্রচারনার দিক থেকে জামায়াতের মহিলা কর্মীরা এগিয়ে রয়েছে। জেলায় রোকন, আমীরসহ ২৫ হাজার সহযোগি সদস্য রয়েছে। এর মধ্যে মহিলা সদস্য সংখ্যাই ১০ হাজার। কর্মী সদস্য রয়েছে অন্তত ৫শতাধিক। জেলায় প্রায় ১২ জন মহিলা রোকনসহ দেড় শতাধিক রোকন রয়েছে। মহিলা বিভাগের জন্য রয়েছে মহিলা সংগঠন।

এ সংগঠনের কর্মীরা গোপনে জামায়াতের মূল ঘাটি দেওভোগ এলাকায় বাড়িতে-বাড়িতে বৈঠকে বসে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। মাস শেষে তাদের কর্মকান্ডের ফলাফল জেলা আমীরের কাছে পেশ করেন। জামায়াত কর্মী অনেকে আওয়ামীলীগ অধ্যুষিত কোর্টগাঁও সহ বিভিন্ন এলাকায় আত্মীয়-স্বজন আওয়ামীলীগের লোকজন রাজনীতির সঙ্গে জড়িত থাকায় ও আত্মীয়তার মারপ্যাঁচসহ নানা কারণে মুন্সীগঞ্জের জামায়াত-শিবির কর্মীরা পুলিশের ছায়াতলে সুবিধাজনক অবস্থানেই রয়েছে। নচেৎ জামায়াতের এতো নেতা-কর্মী থাকতে পুলিশের নিরবতা সাধারণ জনগনকে আতংকিত ও প্রশ্ন বিদ্ধ করে তুলছে।

রাজধানী ঢাকাসহ দেশব্যাপী জামায়াতে ইসলাম পুলিশের তোপের মুখে থাকলেও মুন্সীগঞ্জের চিত্র এখন সম্পুর্ন ভিন্ন। এ জেলায় পুলিশের তৎপরতা না থাকায় তারা বেশ আরাম-আয়েশেই রয়েছে।

এদিকে, জামায়াতের কর্মি সংগ্রহে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি, সিরাজদিখান ও শ্রীনগর উপজেলায় জামায়াত বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। মুন্সীগঞ্জ শহরের দেওভোগ, উত্তর ইসলামপুর, দক্ষিন ইসলামপুর, শিলমন্দি, গণকপাড়া, মানিকপুর, মাঠপাড়া, বাগাইকান্দি, কাটাখালি, মহাকালী, পঞ্চসারের নয়াগাঁও, মিরেশ্বরাই, দশকানি ও পঞ্চসার গ্রামে জামায়াতের নেতাসহ বিপুল পরিমাণ কর্মী-সমর্থক রয়েছে। যে কোন সময়ে জামায়াত শিবিরের কর্মী বাহিনী মুন্সীগঞ্জে বড় ধরনের নাশকতা ঘটাতে পারে। কিন্তু এ ব্যাপারে পুলিশ-প্রশাসনের বিন্দু-মাত্র ভ্রুক্ষেপ দেখা যায় নাই।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ সদর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল খায়ের ফকির এ রিপোর্ট লেখা পর্যন্ত রোববার মধ্যরাত সোয়া ২ টার দিকে এ প্রতিবেদককে মোবাইল ফেনে জানান, জামায়াত-শিবিরের যেকোন নাশকতা এরাতে আমাদের পুলিশের একাধীক টিম মাঠে রয়েছে। রাস্তার বিভিন্ন পয়েন্টে পুলিশি চেক পোষ্ট বসানো হয়েছে। তবে এ পর্যন্ত কাওকে গ্রেফতার করা যায়নি। মানবতাবিরোধী অপরাধের দন্ডপ্রাপ্ত আসামি জামায়াত ইসলামীর সাবেক আমির (রাজাকার) গোলাম আযমের মৃত্যুর পর থেকে মুন্সীগঞ্জে থমথমে পরিবেশ বিরাজ করছে। তবে পুলিশ সর্বদা প্রস্তুত রয়েছে।

টাইমটাচনিউজ

Leave a Reply