ইটবোঝাই ট্রলি আটক করে ভ্যাট আদায়ের নামে উৎকোচ গ্রহন

শ্রীনগরে রাজস্ব কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ
আরিফ হোসেন: শ্রীনগরে ইট বোঝাই ট্রলি আটক করে ভ্যাট আদায়ের নামে হয়রাণির ও রাজস্ব কর্মকর্তাদের বিরুদ্ধে উৎকোচ নেওয়ার অভিযোগ উঠেছে। ইটভাটার বিক্রেতার কাছ থেকে ভ্যাট না পেয়ে রাজস্ব কর্মকর্তারা ক্রেতার ইট বোঝাই ট্রলি আটক করে থানায় নিয়ে যাচ্ছে। এতে হয়রাণির শিকার হচ্ছে ট্রলির মালিক, ক্রেতা ও ট্রলির চালকরা।

বৃহস্পতিবার দুপুরে সরজমিনে দেখা যায়, শ্রীনগর থানার একশ গজ দক্ষিনে সাদা পোষাক ধারী রাজস্ব কর্মকর্তারা ভ্যাট আদায়ের নামে মোবাইল কোর্টের মতো ইট বোঝাই ট্রলি আটক করে তা থানায় নিয়ে যাচ্ছে। এসময় এক রাজস্ব কর্মকর্তাকে ট্রলি থেকে উৎকোচ গ্রহন করতে দেখা যায়। পরে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি সটকে পড়েন। থানায় ইট বোঝাই ট্রলির সারি থাকলেও শ্রীনগর থানার ওসি (তদন্ত) মুজিবুর রহমান জানান, ট্রলি আটক বা থানায় রাখার ব্যাপারে তাকে কিছুই জানায়নি রাজস্ব কর্মকর্তারা।

শ্রীনগর থানায় উপস্থিত একাধিক ট্রলির চালক জানান, গত ১৫ দিন ধরে ভ্যাট আদায়ের জন্য ঢাকা-মাওয়া মহাসড়ক সহ উপজেলার বিভিন্ন স্থানে ভ্যাট আদায়ের নামে ইট বোঝাই ট্রলি আটক করা হচ্ছে। উৎকোচ দিলে এতো দিন রাজস্ব কর্মকর্তারা ট্রলি ছেড়ে দিত। তিন দিন ধরে যে সকল ট্রলির উৎকোচ দিতে অপারগতা প্রকাশ করছে তাদেরকেই আটকে থানায় নিয়ে যাচ্ছেন রাজস্ব কর্মকর্তারা।

পদ্মা সেতু সংলগ্ন সেনানিবাস নির্মানে ইট সরবরাহকারী ঠিকাদার কুমার ভোগ এলাকার মো: মানিক জানান, ক্রেতা হিসাবে তার ক্রয়কৃত ইটের ট্রলি আটকে দেওয়ায় সেনানিবাস তৈরির কাজ ব্যহত হচ্ছে। তাছাড়া যে সমস্ত ইট ভাটা রাজস্ব কর্মকর্তাদের চাহিদা মাফিক উৎকোচ দিতে পারে তাদের তৈরি ইট বহনকারী ট্রলিগুলোকে রাজস্ব কর্মকর্তারা আটকায়না।

মৌসুমী ইট ভাটার উৎপাদন কারীর কাছ থেকে ভ্যাট আদায়ের বিধান থাকলেও ইট ভাটায় না গিয়ে ক্রেতার ইট বা ট্রলি কেন আটক করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে শ্রীনগর অঞ্চলের রাজস্ব কর্মকর্তা রফিক আহমেদ ইট ভাটায় না যাওয়ার বিষটি এড়িয়ে যান এবং আইনে ক্রেতা বা পন্য পরিবহন কারীকে আটক করার বিধান রয়েছে বলে তিনি জানান। তবে উৎকোচ গ্রহনের বিষয়টি তিনি অস্বীকার করেন।

Leave a Reply