মুন্সীগঞ্জের দুই সন্ত্রাসীর নাম ইন্টারপোলের লিস্টে

মোট ৮৩ বাংলাদেশির নামে ঝুলছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন সংক্ষেপে ইন্টারপোলের রেড নোটিস। এর মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে ৬১ জনের নামে রেড নোটিস জারি করে ইন্টারপোল কর্তৃপক্ষ। বাকি ২২ জন বাংলাদেশির বিরুদ্ধে নোটিস জারির আবেদন জানায় যুক্তরাষ্ট্র ও ভারতসহ ইউরোপের বিভিন্ন দেশ। এ ছাড়া পাঁচ বাংলাদেশি নিখোঁজ নাগরিককে খুঁজতে ইয়েলো নোটিসও আছে ইন্টারপোলের।

ইন্টারপোলের ওয়েবসাইট থেকে জানা যায়, বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে ৬১ জনের বিরুদ্ধে রেড নোটিস জারি হয়েছে। এর মধ্যে আছেন বিভিন্ন সাজাপ্রাপ্ত শীর্ষসন্ত্রাসী, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি ও যুদ্ধাপরাধী। তাদের প্রায় সবার বিরুদ্ধেই হত্যা মামলার অভিযোগ রয়েছে। সর্বশেষ তালিকায় যুক্ত করা হয়েছে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নাম। এ ছাড়া পলাতক যুদ্ধাপরাধী আবদুল জব্বার ও আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত সাত খুনি, তিন্নি হত্যার আসামি সাবেক এমপি গোলাম ফারুক অভি ও নারায়ণগঞ্জের সাত খুনের আসামি নুর হোসেন রয়েছেন তালিকায়। বাকি বেশির ভাগই পুলিশের খাতায় থাকা শীর্ষ সন্ত্রাসী। এ ছাড়া বিদেশে অপরাধের সঙ্গে যুক্ত থাকা যেসব বাংলাদেশির নামে রেড নোটিস জারি হয়েছে তারা হত্যা, মুদ্রাপাচারসহ বিভিন্ন অপরাধে জড়িত। জানা যায়, দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের সদর দফতর ফ্রান্সে। ১৯৭৬ সালে বাংলাদেশ ইন্টারপোলের সদস্যপদ গ্রহণ করে।

তবে পুলিশের আন্তর্জাতিক এ সংস্থার রেড নোটিস কোনো গ্রেফতারি পরোয়ানা নয়। ইন্টারপোল আসামিকে গ্রেফতারে কোনো বাহিনী পাঠায় না বা কোনো দেশকে চাপও দিতে পারে না। তারা শুধু এ-সংক্রান্ত তথ্য ১৯০টি সদস্য দেশকে জানায়।বাংলাদেশের আবেদনে ৬১ জনের নামে রেড নোটিস : বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে যে ৬১ জনের নামে রেড নোটিস জারি করা হয়েছে ক্রম অনুসারে তারা হলেন- ওমর ফারুক কচি (ঢাকা), মিন্টু (ঢাকা), আমিনুর রহমান (যশোর), তৌফিক আলম (ঢাকা), নাসিরউদ্দিন রতন (ঢাকা), মোস্তাক আজিজ (যশোর), আতাউর রহমান (ঢাকা), মোহাম্মদ বোরহান উদ্দিন বোরহান (সিলেট), স্বপন মালাকার (ফেনী), হারুন শেখ (খুলনা), খোরশেদ আলম (চাঁদপুর), প্রশান্ত সর্দার (খুলনা), শৈলেন্দ্র নাথ বিশ্বাস (খুলনা), মনোতোশ বসাক (খুলনা), সুলতান সুজিদ (খুলনা), মো. ইকরাম খান নাঈম (ফরিদপুর), মো. কবির হোসেন কবির (সিলেট), গোলাম ফারুক অভি (বরিশাল), রফিকুল ইসলাম (বগুড়া), মো. মোবারক হোসেন (নরসিংদী), আমান উল্লাহ শফিক (জামালপুর), সাজ্জাদ হোসাইন খান (চট্টগ্রাম), সালাউদ্দিন মিন্টু (ঢাকা), আবদুল জব্বার (নেত্রকোনা), আহমেদ কবির ওরফে সুরত আলম (নাইক্ষ্যংছড়ি-বান্দরবান), আতাউর রহমান ওরফে মাহমুদ চৌধুরী (ফেনী বা ময়মনসিংহ), প্রকাশ কুমার বিশ্বাস (মিরপুর-ঢাকা), জাফর আহমেদ (ঢাকা), অশোক কুমার দাস (চট্টগ্রাম), পায়ের আহমেদ আকাশ (ফেনী), নবী হোসাইন (ঢাকা), মোল্লা মাসুদ (ঝালকাঠি), রফিকুল ইসলাম (মুন্সীগঞ্জ), খন্দকার তানভীর ইসলাম জয় (মির্জাপুর), শামিম আহমেদ (ঢাকা), নুরুল দীপু (গাজীপুর), আহমেদ মজনু (টঙ্গী), শরিফুল হক ডালিম (ঢাকা), নুর চৌধুরী (ঢাকা), আবদুর রশিদ খন্দকার (কুমিল্লা), এ এম রাশেদ চৌধুরী (কুমিল্লা), হাশেম কিসমত (উল্লেখ নাই), মুসলেমউদ্দিন খান (নরসিংদী), আবদুল মাজেদ (ঢাকা), জিসান (খিলাগাঁও-ঢাকা), আমিনুর রসুল (চট্টগ্রাম), হারিস আহমেদ (মোহাম্মদপুর-ঢাকা), কালা জাহাঙ্গীর ওরফে ফেরদৌস (বগুড়া), আবুল কালাম আজাদ (ফরিদপুর), শহিদুল ইসলাম (মুন্সীগঞ্জ), নাজমুল আনসার (ঢাকা), চান খান (ঢাকা), সাহাদাত হোসেন (নোয়াখালী), সুব্রত বাইন ত্রিমতি (বরিশাল), নুর হোসেন (নারায়ণগঞ্জ), মো. ইউসূফ (চট্টগ্রাম), মকবুল হোসেন (নাই), আলহাজ মাওলানা মো. তাজউদ্দিন মিয়া (টাঙ্গাইল), আবদুল মাজেদ (ঢাকা), আবদুল জব্বার (পিরোজপুর), তারেক রহমান বা তারেক জিয়া (ঢাকা) এবং আহমেদ শরফুল হোসাইন (খুলনা)।বিদেশি রাষ্ট্রগুলোর আবেদনে ২২ বাংলাদেশির বিরুদ্ধে রেড নোটিস : বিদেশে অবস্থানকালীন হত্যা, মুদ্রাপাচার ও অন্যান্য অপরাধে দোষী সাব্যস্ত বাংলাদেশি বংশোদ্ভূত ২২ জনের নামে রেড নোটিস জারি হয়েছে। এরা হলেন- ফজলুল আমিন জাভেদ (আবেদনকারী যুক্তরাষ্ট্র), জাহিদুল ইসলাম (যুক্তরাষ্ট্র), আলীম উদ্দিন খান (কানাডা), মো. জাকিউল জাকি (কানাডা), রউফ উদ্দিন (বেলজিয়াম), মো. পান্নু মিয়া (বাহরাইন), সুকুমার রাধা কান্ত বিশ্বাস (ওমান), শফিকুল (ভারত), মো. মনির ভূইয়া (ভারত), শেখ মো. ফারুক (ভারত), মো. সবুজ ফকির (ভারত), সামির আঞ্জুমান (ভারত), মোহাম্মদ আলী (ভারত), মো. সামিরউদ্দিন (ভারত), কামরুল আলম মুন্না (ভারত), কামরুজ্জামান (ভারত), মোহাম্মদ রানা (ভারত), আবদুল আলীম শরিফ (ভারত) মোহাম্মদ আলাউদ্দিন (মালয়েশিয়া), খোরশেদ আলম (বেলজিয়াম), মঞ্জুরুল ইসলাম চৌধুরী (মেক্সিকো) ও হানিফ (মালদ্বীপ)।

ইয়েলো নোটিস পাঁচজনের নামে : নিখোঁজ ব্যক্তিকে খুঁজে দেওয়ার জন্যও ইন্টারপোলে নোটিস জারি করা হয়েছে। এমন পাঁচ বাংলাদেশির জন্য ইন্টারপোল ইয়ালো নোটিশ জারি করেছে। এর মধ্যে তিন জন চিলি থেকে নিখোঁজ হয়েছেন। বাকি দুই জন বাংলাদেশ থেকে। চিলি থেকে তিন নিখোঁজ তিন বাংলাদেশি হলেন- শাহেদ আহমেদ (সিলেট) ও মুস্তাক আহমেদ জায়গিরদার (নাই) ও অসিত কান্তি নাথ (সিলেট)। এ ছাড়া ইয়েলো নোটিস শাহিনুর আক্তার হ্যাপী (ঝালকাঠি) ও মাশরুর মঈন সানি (ঢাকা)।

বিডি-প্রতিদিন

Leave a Reply