ইদ্রাকপুর কেল্লা : শীতাতপ নিয়ন্ত্রণে হাড়ির উপরে তৈরি হয়েছিল মেঝে

শীতাতপ নিয়ন্ত্রিত রাখতে সারিবদ্ধভাবে হাড়ি রেখে ইদ্রাকপুর কেল্লার উপরের অংশে কুঠিরের মেঝে তৈরি করা হয়েছিল বলে ধারণা করছে প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তা ও প্রকৌশলীরা। মঙ্গলবার (১২ মে) বিকেল ৫টার দিকে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগের তিন কর্মকর্তা সরেজমিন পরিদর্শন শেষে প্রেসব্রিফিংকালে এ কথা বলেন।

প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী পরিচালক মাহাবুব উল আলম বলেন, ধারণা করা হচ্ছে, ঐতিহ্যবাহী ইদ্রাকপুর কেল্লা সংরক্ষণের জন্য উন্নয়নমূলক কাজ করা হচ্ছে। একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে ইদ্রাকপুর কেল্লা সংস্কারের মাধ্যমে উন্নয়ন কাজ পরিচালিত হচ্ছে। এ কমিটিতে ইতিহাসবিদ ড. মুমিন চৌধুরী ও মুন্সীগঞ্জের জেলা প্রশাসকসহ প্রত্নতত্ত্ববিদরা রয়েছেন।

কমিটির পরামর্শে ইদ্রাকপুর কেল্লার উন্নয়নের কাজ সর্তকতার সঙ্গে করা হচ্ছে। মুঘল আমলে তৈরি এ স্থাপনায় ব্রিটিশ, পাকিস্তান এবং বাংলাদেশ আমলে সিমেন্ট ব্যবহার করে বেশ কিছু স্থাপনা তৈরি করা হয়েছিল।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সিমেন্টের তৈরি অংশ অপসারণ করে এ কেল্লাকে আরো দৃষ্টিনন্দন করে তোলার কাজ চলেছে। এ সংস্কার কাজ করতে গিয়ে এবং সিমেন্টের তৈরি স্থাপনা অপসারণ করতে গিয়ে বিশেষভাবে তৈরি মেঝে আবিষ্কৃত হয়েছে। এ কাঠামো প্রাথমিক পর্যবেক্ষণে মনে হচ্ছে, বাংলাদেশের অন্য কোথাও এ ধরনের কাঠামো নেই।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শীততাপ নিয়ন্ত্রিত রাখতে সারিবদ্ধভাবে হাড়ি রেখে কুঠিরের মেঝে নির্মাণ করা হয়েছিল। মেঝেটি ব্রিটিশ আমলে করা হয়েছে বলেও প্রাথমিকভাবে মনে হচ্ছে।

বিশেষ ধরনের এ মেঝে আবিষ্কৃত হওয়ায় এসব সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসনকে জানানো হয়েছে। ইতোমধ্যে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি তা সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভবিষ্যতে যাতে এ ধরনের কাঠামো বিনষ্ট না হয় সেদিকে খেয়াল রাখছে কর্তৃপক্ষ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খনন করার সময় কয়েকটি হাড়ি ভেঙে গেলেও পরবর্তীতে তা সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া কুঠিরের মেঝে খনন কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। পরবর্তীতে প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞদের উপস্থিতিতে খনন কাজ শুরু করা হবে।

খবর পেয়ে দর্শনার্থীরা ভিড় জমিয়েছে। তাদের ভিড়ে যাতে এসব নষ্ট না হয়, সে জন্য চারিদিক দিয়ে বাঁশের বেড়া দেওয়া হবে। আপাতত এখানে কাজ বন্ধ থাকবে। এছাড়া অন্যান্য যেসব উন্নয়নমূলক কাজ রয়েছে এবং সিমেন্টের তৈরি স্থাপনা রয়েছে তার অপসারণ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply