মামলা: পুলিশ-দুদক ঠেলাঠেলিতে প্রতারণা মামলার পাহাড়

আইনি এখতিয়ারের চক্করে পড়ে প্রতারণার ৪২০ ধারাসহ পাঁচটি ধারার মামলার ‘পাহাড়’ জমতে থাকায় বিচারবঞ্চিত হচ্ছে হাজারো মানুষ। প্রতারণা ও জালিয়াতির অভিযোগ তদন্তের এখতিয়ারে আগে পুলিশের হাতে থাকলেও দেড় বছর আগে তা দুদকের তফসিলভুক্ত করা হয়। এর পর থেকে পুলিশ আর এ ধরনের মামলা না নেওয়ায় এবং লোকবলের অভাবের কথা বলে দুদক এসব অভিযোগের তদন্ত না করায় প্রতারণা ও জাল-জালিয়াতির মামলা নিয়ে তৈরি হয়েছে অচলাবস্থা। কমিশনও বিষয়টি স্বীকার করেছে।

এ সঙ্কট কাটাতে দুদক আইন সংশোধনের একটি খসড়া তৈরি করেছে আইন মন্ত্রণালয়। চলতি অধিবেশনেই সেটি সংসদে তোলা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

২০০৪ সালের দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, সরকারি সম্পদ আত্মসাৎ ও অপরাধজনিত বিশ্বাসভঙ্গের মতো বিষয়গুলো দুদকের তফসিলভুক্ত অপরাধের তালিকায় ছিল।

২০০৯ সালে মুদ্রা পাচারের অভিযোগও দুদকের তফসিলে যুক্ত হয়। আর ২০১৩ সালের ডিসেম্বরে এক সংশোধনীতে ৪২০, ৪৬৬, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ধারার অপরাধ তদন্তের দায়িত্বও দুদকের ওপর বর্তায়।

এই ধারাগুলোর মধ্যে প্রতারণার অভিযোগ ৪২০ ধারার অন্তর্ভুক্ত। অন্যগুলো ব্যক্তিগত অর্থ আত্মসাৎ ও জালিয়াতি সংক্রান্ত মামলার ধারা।

২০১৩ সালের ডিসেম্বরের আগ পর্যন্ত এসব ধারার মামলাগুলোর তদন্ত করত পুলিশ; বিচার চলত হাকিম আদালতে। কিন্তু ‘ক্রিমিনাল ল’ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট’ অনুযায়ী দুদকের তফসিলভুক্ত অপরাধগুলোর বিচারের এখতিয়ার এখন জেলা জজ আদালতের হাতে। আর জজ আদালতের সংখ্যা তুলনামূলকভাবে কম হওয়ায় এসব মামলার বিচারকাজে তৈরি হয়েছে দীর্ঘসূত্রতা।

মুন্সিগঞ্জের লৌহজং থানার আমিনুল ইসলাম সবুজ মালয়েশিয়া যাওয়ার জন্য গতবছর মার্চে স্থানীয় এক দালালকে ৮০ হাজার টাকা দিয়ে প্রতারিত হন। এ বিষয়ে লৌহজং থানায় মামলা করতে গেলে পুলিশ তাকে দুদকে যাওয়ার পরামর্শ দেয়।

মুন্সিগঞ্জ জেলায় দুদকের কোনো কার্যালয় না থাকায় বাধ্য হয়ে ঢাকায় আসেন ২৮ বছর বয়সী সবুজ। কিন্তু সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তিনি মুখোমুখি জটিলতায় পড়েন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সবুজ বলেন,“ প্রথমে আমাকে বলা হল- দুদক মামলা নেয় না, আমি যেন আমার বক্তব্য লিখিত আকারে দিই। আমি তাই করলাম।

“এরপর আমি পাঁচবার ঢাকায় দুদক অফিসে গিয়েছি। সর্বশেষ গিয়েছি গতমাসে। কিন্তু কতদূর কি হচ্ছে কিছুই বুঝতে পারছি না।”

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একটি নির্দিষ্ট সময়ে মোট কতগুলো অভিযোগ অনুসন্ধানের জন্য গৃহীত হয়েছে এবং মামলা করা হয়েছে সেই রেকর্ড কমিশনে থাকলেও অভিযোগগুলোর কোনটি কোন ধরনের অপরাধের তার কোনো পরিসংখ্যান নেই।

তবে কমিশনের একজন কর্মকর্তা জানান, কেবল রাজধানীর বিভিন্ন থানা থেকে তদন্তের জন্য দুদক কার্যালয়ে পাঠানো জাল-জালিয়াতির অভিযোগের সংখ্যাই গত দুই বছরে ৫ হাজার ছাড়িয়ে গেছে। সারা দেশে কমিশনের ২২টি আঞ্চলিক কার্যালয় থেকেও প্রতিদিন এ ধরনের অভিযোগ আসছে।

“গত দেড় বছর ধরে এ সংক্রান্ত মামলাগুলো পুলিশ নিচ্ছে না। দুদকে এগুলো আসে অভিযোগ আকারে। আর অভিযোগ যাচাই-বাছাই ও অনুসন্ধান শেষে আদালতে মামলা করতে অনেক সময় লেগে যায়”, বলেন ওই কর্মকর্তা।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) এস এম জাহাঙ্গীর আলম সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এই জটিলতার বিষয়টি সম্পর্কে অবগত। দুদকের ম্যানপাওয়ার কম, এটাও আমরা জানি। তবে এক্ষেত্রে আমাদের আসলেই কিছু করার নেই।”

তিনি বলেন, পুলিশ বিভিন্ন সময়ে দুদকের বিভিন্ন কাজে, বিশেষ করে গ্রেপ্তার কিংবা আটকের অভিযানগুলোতে সহযোহিতা করে। কিন্তু আইন অনুযায়ী কোনো অপরাধ দুদকের তফসিলভুক্ত হয়ে গেলে সেখানে পুলিশ আর তদন্ত করতে পারে না।

“এখন এই জটিলতার সমাধান সম্পূর্ণভাবে সরকার ও দুদকের ওপর নির্ভর করছে”, বলেন জাহাঙ্গীর আলম।

এ প্রসঙ্গে দুদক কমিশনার এম সাহবুদ্দিন চুপ্পু বলেন, “আমাদের জনবল সীমিত। দুদকের তফসিলভুক্ত অন্যান্য অপরাধগুলোর অনুসন্ধান ও তদন্ত করতে গিয়েই কর্মকর্তারা হিমশিম খাচ্ছেন। এ রকম ওভারলোড অবস্থায় আমরা আসলেই এগোতে পারছি না।”

তিনি জানান, জটিলতা নিরসনে প্রতারণা ও জালিয়াতি সংক্রান্ত অপরাধ তফসিল থেকে বাদ দেয়ার অনুরোধ জানিয়ে আট মাস আগে দুদকের পক্ষ থেকে ‘সরকারের উচ্চপর্যায়ে’ চিঠি দেওয়া হয়েছে। এখন তারা সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন।

অবশ্য এই জটিলতার জন্য দুদককেই দুষছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “উনারা (দুদক) যদি আগে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করতেন তাহলে বিষয়টি অনেক দ্রুত ও সহজে করা যেত। তা না করে তারা চিঠি দিয়েছেন কেবিনেটে। কেবিনেট থেকে চিঠিটি আইন মন্ত্রণালয়ে আসতে সময় লেগেছে।”

আইন সংশোধনের জন্য মন্ত্রণালয় যে খসড়া তৈরি করেছে সেটি শিগগিরই মন্ত্রিসভায় তোলা হবে বলে জানান তিনি।

বিডিনিউজ

Leave a Reply