৮৪ টি দোকান ভিটি দখল নিচ্ছে কেন্দ্রীয় যুবলীগ নেতা!

ক্ষুদ্র ব্যবসায়ীদের ৮৪ টি দোকান ভিটি
আরিফ হোসেন: শ্রীনগর উপজেলার কুকুটিয়া বাজারের ৮৪ টি সরকারী দোকান ভিটি জোড় করে দখল নিচ্ছেন এক কেন্দ্রীয় যুবলীগ নেতা। তার একাজে অংশীদার হিসাবে ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান চিশতী সহযোগীতা করছেন বলে অভিযোগ উঠেছে। সরকারী বরাদ্দের ওই জায়গাটুকু চলে গেলে কি করে সংসার চালাবেন এ নিয়ে ওই ৮৪ ব্যবসায়ী এখন উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।

জানা যায়, কুকুটিয়া বাজারের ওই দোকান ভিটিগুলো সরকারের পেরিফেরি ম্যাপভূক্ত খাস সম্পত্তি। এগুলো ওই বাজারের ৮৪ জন ব্যবসায়ী সরকারের নিয়ম নীতি মেনে উপজেলা ভূমি অফিস থেকে বরাদ্ধ নেয়। বরাদ্দ প্রাপ্তরা সরকারের রাজস্ব পরিশোষ করে শুকনো মৌসুমে দোকান-পাট বসালেও বর্ষায় পানিতে তলিয়ে যাওয়ার কারনে তা পরিত্যক্ত অবস্থায় থাকে বলে ব্যবসায়ীরা জানান।

এসুযোগে সরকারের নিয়ম নীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ওই জমিতে ড্রেজার দিয়ে মাটি ভড়াট শুরু করেন কেন্দ্রীয় যবুবলীগ নেতা গোলাম সারোয়ার মামুন ও ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান চিশতী। বাজার থেকে ১০০ গজ দূরে অবস্থিত ইউনিয় ভূমি অফিসের উপ সহকারী কর্মকর্তা আমির হোসেন জানান, তিনি নিজে সরজমিনে গিয়ে দুইবার মাটি ভড়াট করতে নিষেধ করেছেন। কিন্তু তারা নিষেধ মানছেননা। বিষয়টি উপজেলা ভূমি অফিসকে জানানো হয়েছে।

উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার হাবিবুর রহমান ও নুরুজ্জামান জানান, ভড়াটকৃত জমি কুকুটিয়া বাজারের পেরিফেরি হিসাবে অন্তর্ভূক্ত। যা সরকারের ১ নং খাস খতিয়ানে ৫৬১ দাগে বাজার হিসাবে অন্তর্ভূক্ত রয়েছে। বাজারের ওই জায়গা সরকারের নিয়ম নীতি মেনে মোতালেব শেখ, শহিদুল ইসলাম, নিজাম ঢালী, শেখ আসালত, বাবুল হোসেন, কাউসার হোসেন, মো: সেলিম, আঃ মান্নান খান, আক্তার হোসেনসহ ৮৪ জন ব্যবসাীকে বরাদ্দ দেওয়া হয়। বাজার কমিটির সাধারণ সম্পাদক মান্নান শেখ বলেন, তিনি ওই বাজারে প্রায় ৪০ বছর ধরে ব্যাবসা করেছেন। বাজারের জায়গা হওয়ায় এ বাজারের অনেক ব্যবসায়ী সরকারের কাছ থেকে ভিটি বরাদ্দ নিয়েছেন। এখন ক্ষমতা দেখিয়ে অন্যায় ভাবে ভূমি দস্যুরা তা গ্রাস করে নিচ্ছে। কুকুটিয়া ইউনিয়ন পরিষদের মেম্বার বাবুল চৌধুরী, ইউনুছ মেম্বারও একই কথা বলেন।

এ ব্যাপারে গোলাম সারোয়ার মামুন বলেন, আমি ওই জায়গা ভড়াটের সাথে সম্পৃক্ত নই। জায়গাটি আমার ফুপাতো ভাই মনির হোসেন মোল্লা ভরাট করছে। এটি তাদের পৈত্রিক সম্পত্তি। কিন্তু সংশ্লিষ্ট ভূমি অফিস বলছে এটি সরকারের ১নং খাস খতিয়ান ভূক্ত ও কুকুটিয়া বাজারের পেরিফেরি ম্যাপ ভূক্ত জায়গাÑ এ রকম প্রশ্নের জাবাবে তিনি বলেন, জায়গাটি নিয়ে মুন্সীগঞ্জ আদালতে মনিরের একটি মামলা চলমান আছে। তা এখনো নিস্পত্তি হয়নি।

এ ব্যাপারে শাহজাহান চিশতী বলেন ওই ৮৪ টি ভিটির মধ্যে আমারও একটি ভিটি আছে। তবে ভড়াটের সাথে আমি সম্পৃক্ত নই। এটি গোলাম সারোয়ার মামুন ভড়াট করছে। তার ফুফাত ভাই মনির মোল্লার একটি আমল জারি দলিল আছে বলে শুনেছি।

শ্রীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দিলরুবা ফেরদৌসী বলেন, তিনি বিষয়টি সম্পর্কে অবগত আছেন। এব্যপারে সরজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply