অফিস কর্মচারীরা জড়িত : পাসপোর্ট অফিসে দালালদের দৌড়াত্ম

মুন্সীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালালদের দৌড়াত্বে কাঙ্খিত সেবা পাচ্ছেনা বিভিন্ন উপজেলা থেকে আসা সাধারণ মানুষ। বৃহস্পতিবার সকাল ১১টার সময় মুন্সীগঞ্জ পাসপোর্ট অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায়, পাসপোর্ট অফিসের ভিতরে বাহিরে দালালদের অবস্থান চোখে পড়ার মতো। পাসপোর্ট অফিসে পুলিশ মোতায়েন থাকলেও তাদের তৎপরতা দেখা যায় না। পাসপোর্টের দালালদের সাথে পাসপোর্ট অফিসের কম্পিউটার অপারেটর থেকে শুরু করে আনসাররদের সাথে সক্ষতা গড়ে ওঠেছে।

ডিজিটাল পাসপোর্ট করতে একজন আবেদন কারীকে সরকারী খাতে ব্যাংকে যতোটাকা জমা দিতে হয় তার সমপরিমান টাকা দিতে হয় দালাল এবং অফিস কর্মচারীদের। বিভিন্ন উপজেলা থেকে আসা সাধারন মানুষ ডিজিটাল পাসপোর্ট করতে আসে মুন্সীগঞ্জের খালইষ্ট এলাকায় নব নির্মিত পাসপোর্ট অফিসে। আর এসব সাধারন মানুষদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। সাধারন আবেদনকারীরা আবেদন ফরম ফিলাপ করে ব্যাংক জমাসহ আবেদনপত্র লাইনে দাঁড়িয়ে জমা দিয়ে তারিখ নিয়ে চলে যায়।

যেদিন ফিংগার প্রিন্ট হবে সেদিন আবেদনকারীরা এসে ফিংগার প্রিন্ট দিয়ে ডেলিভারী স্লিপ নিতে পারে এতে কোন টাকা লাগেনা। আর দালালদের মাধ্যমে ১২০০- ২০০০ হাজার টাকা দিলে কোন লাইনে দাঁড়াতে হয় না সরাসরি ফিংগার প্রিন্ট দিতে পারে আবেদনকারীরা।

তাছাড়া মুন্সীগঞ্জ পাসপোর্ট অফিসের দালাল এবং সাধারন আবেদনকারীর মুখে একটি কথাই বেশী শোনা যায় সেটি হলো চ্যানেলের মাধ্যমে করলে আবেদনে শত ভূল থাকলেও কোন সমস্যা হয় না ১০ মিনিটেই সব কাজ হয়ে যায়। টাকা দিয়ে যে কেউ একদিনে ফিংগার প্রিন্ট করাতে পারে বলে জানান একাধিক আবেদনকারী। যাদের টাকা আছে তারা অন্যদিন আবার কষ্ঠ করে আসতে হবে বলে বাধ্য হয়ে টাকা দিয়ে একদিনে ছবি ও ফিংগার প্রিন্ট করতে বাধ্য হন।

আর যারা টাকা দিয়ে ফিংগার প্রিন্ট করতে ইচ্ছুক নয় তাদের ফরমে একটা না একটা ভ’ল ধরে ফেরত প্রদান করে,পরে বাধ্য হয়ে আবেদনকারী দালালের স্বরনাপন্ন হয়। পাসপোর্ট করতে আসা আবেদনকারীরা দালালদের চোখ ফাঁকি দিতে পারেনা গেটের বাহিরেই দালালের খপ্পরে পড়ে গ্রাম থেকে আসা সহজ সরল মানুষগুলো।

দালালরা প্রতিটি পাসপোর্টের আবেদনকারী থেকে ১২০০- ১৫০০ শত টাকা নিয়ে অফিসের ভিতরে ফাইলসহ প্রবেশ করে। ফিংগার প্রিন্ট শেষ করে গ্রাহক যখন বের হয়ে যায় তখন আনছাদের মাধ্যমে অফিস কর্মচারীরা দালালদের ২৫% কমিশন দেন।

তাছাড়া পাসপোর্ট ডেরিভারী নিতে আসা লোকদের কাছ থেকে ২০০- ৫০০ টাকা নেওয়ারও অভিযোগ রয়েছে। অনেক গ্রাহকের পাসপোর্ট ঢাকা থেকে আসা সত্বেও বলে আসেনাই বলে বিদায় করে দেয়। অনেক গ্রাহক পাসপোর্ট নিতে বেশী আগ্রহ দেখালে বলে টাকা খরচ করেন ব্যবস্থা করে দিচ্ছি অন্যথায় আরেক দিন আসেন। পরে দালালদের মাধ্যমে টাকা নিয়ে সে পাসপোর্ট ডেলিভারী করে দেয় কর্মচারীরা। যার পাসপোর্ট তার গ্রহন করার কথা থাকলেও অনেক সময় টাকা দিলে দালাল কিংবা অন্য যে কেউ ডেলিভারী স্লিপ দেখিয়ে পাসপোর্ট ডেলিভারী নিতে পারে।

পাসপোর্ট ডেলিভারী করে টাকা নেওয়ার সময় অফিস কর্মচারী শাহাবুদ্দিনকে দেখা যায়। পরে সাংবাদিকদের উপস্থিতিতে টাকা ফেরত দিতে বাধ্য হন। পাসপোর্ট করতে আসা মো: সুমন সিকদার বলেন, আমি আবেদন জমা দিয়েছিলাম লাইনে দাঁড়িয়ে গত- রবিবার আজ ফিংগার প্রিন্ট করার কথা লাইনে দাঁড়িয়ে কষ্ঠ করতেছি কিন্তু আজ এসেই অনেকেই আমার আগে ফিংগার দিয়ে চলে গেছে দালালের মাধ্যমে।

আরেক আবেদনকারী সোহেল বলেন, আমি চ্যানেলের মাধ্যমে জমা দিয়েছি আমার কোন সমস্যা হয়নি। চ্যানেল কি সেটা জানতে চাইলে তিনি বলেন, টাকা দিয়েছি অফিসে তাই কোন রকম সমস্যা ছাড়া কাজ শেষ হয়েছে। কাকে টাকা দিলেন,জবাবে সে বলে এইতো বাহির থেকে এক বড় ভাই আমাকে ভিতরে ঢুকিয়ে দিয়ে চলে গেছে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ পাসপোর্ট অফিসে সদ্য যোগদানকারী সহকারী পরিচালক হালিমা খাতুনের সাথে আলাপকালে তিনি বলেন,অফিসে ফিংগার প্রিন্টের জন্য টাকা নেয়া হয় বিষয়টি আমার জানা নেই। আবেদনের সংখ্যা অনুযায়ী দিনে যতোটা সম্ভব ততোটা আবেদকারীদেরকে একদিনেই ফিংগার প্রিন্ট করে দিচ্ছি। পাসপোর্টের ফিংগার প্রিন্ট বাবাদ অফিসের কেউ টাকা নিলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আর প্রয়োজনে মোবাইল কোর্টের মাধ্যমে দালালদেরও শাস্তি প্রদান করা হবে।

বিডিলাইভ

Leave a Reply