লৌহজংয়ে চাঁদা না পেয়ে দুটি দোকানে তালা

মুন্সীগঞ্জের লৌহজংয়ের জশলদিয়া এলাকার শিমুলতলা বাজারে দাবিকৃত পাঁচ লাখ টাকা চাঁদা না পেয়ে হামলা চালিয়ে ব্যবসায়ীকে তাড়িয়ে দোকানঘরে তালা ঝুলিয়ে দিয়েছে চিহ্নিত চাঁদাবাজরা। এ ঘটনায় গত মঙ্গলবার লৌহজং থানায় অভিযোগ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বাজারের কমিটি নিয়ে বিরোধের জেরে এ ঘটনা ঘটতে পারে। বর্তমানে ঘটনার তদন্ত করছে পুলিশ। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, লৌহজংয়ের উত্তর জশলদিয়া গ্রামের তমি শেখের ছেলে কাজল, কিনাই মোল্লার ছেলে কাদির মোল্লা, লাল মিয়া সিকদারের ছেলে কাদির সিকদার ও রহিমউদ্দিন সিকদারের ছেলে ইলিয়াস শিকদার গত রোববার রাতে শিমুলতলা বাজারের তিনটি দোকানঘরে হামলা চালিয়ে ভাঙচুরের চেষ্টা চালায়। এ সময় চাঁদাবাজরা দুটি ব্যবসাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয়। ঘটনার সময় বাজারের একটি কাপড়ের দোকানের ব্যবসায়ী আবদুস সালাম বেপারীর ঘুম ভেঙে গেলে বের হয়ে দেখেন, দুটি দোকানে তালা মেরে দিয়েছে চাঁদাবাজরা। ঘটনার প্রতিবাদ করলে দাবিকৃত চাঁদার টাকা না দিলে তাকে মেরে ফেলার হুমকি দেয় ওই চার চাঁদাবাজ। এতে ভয়ে ব্যবসায়ী সালাম বেপারী চিৎকার দিলে আশপাশের মানুষকে এগিয়ে আসতে দেখে তারা পালিয়ে যায়।

ভুক্তভোগী ব্যবসায়ী ও স্থানীয়রা জানান, অভিযুক্ত চারজন মাদকসেবী ও এলাকায় চাঁদাবাজ হিসেবে চিহ্নিত। স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির ছত্রছায়ায় থেকে দীর্ঘদিন ধরে এলাকায় বিভিন্ন ধরনের অপরাধ করে বেড়াচ্ছে তারা। দিন দিন তাদের অপরাধ কর্মকাণ্ড বেপরোয়া হয়ে উঠলেও প্রভাবশালী ব্যক্তির ভয়ে কেউ প্রতিবাদ করে না। শিমুলতলা বাজারের মুদিদোকানি বজলু হাওলাদার বলেন, চিহ্নিত এ চাঁদাবাজরা প্রায়ই বাজারের বিভিন্ন দোকানে চঁ?াদা দাবি করে। না দিলে ইয়াবা অথবা অবৈধ অস্ত্র রেখে পুলিশের কাছে ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেয়। এতে বাধ্য হয়ে বাজারের একাধিক ব্যবসায়ী তাদের দাবিকৃত চাঁদার টাকা দিয়েছেন।

জানতে চাইলে লৌহজং থানার ওসি (তদন্ত) সেলিম রেজা বলেন, শিমুলতলা বাজার কমিটি নিয়ে দু’পক্ষের মধ্যে বিরোধ রয়েছে। ধারণা করা হচ্ছে, ওই বিরোধের সুযোগ নিয়ে একটি পক্ষের হয়ে চিহ্নিত সন্ত্রাসীরা বাজারের দুটি ব্যবসা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয় এবং এক ব্যবসায়ীকে দাবিকৃত চাঁদা না দিলে মেরে ফেলার হুমকি দিয়ে যায়।

সমকাল

Leave a Reply